Windows 11 তে যেসব নতুন ফিচার্স যোগ হচ্ছে, জানুন এখানে

Windows 11 তে যেসব নতুন ফিচার্স যোগ হচ্ছে

Microsoft Windows 11 অপারেটিং সিস্টেমে বেশ কয়েকটি নতুন বৈশিষ্ট্য যুক্ত করার জন্য কাজ করছে। বৈশিষ্ট্যগুলি যা পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। এখনও আনুষ্ঠানিকভাবে ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করা হয়নি।

সুবিধাগুলো যুক্ত করা হলে ব্যবহারকারীরা বর্তমানের তুলনায় আরো সহজে দৈনন্দিন বিভিন্ন কাজ সম্পাদন করতে সক্ষম হবেন বলে জানিয়েছে মাইক্রোসফট। চলুন দেখে নেওয়া যাক Windows 11 তে যোগ করা সুবিধাগুলো।

Voice access সুবিধায় নতুন ভাষা

ইংরেজি ছাড়াও, Windows 11 অপারেটিং সিস্টেম ফ্রেঞ্চ, জার্মান, স্প্যানিশ ইত্যাদি ভাষায় ভয়েস অ্যাক্সেস সুবিধা প্রদান করবে। এর ফলে ব্যবহারকারীরা একাধিক ভাষায় কথা বলে কম্পিউটারে বিভিন্ন প্রয়োজনীয় কাজ সম্পাদন করতে পারবেন।

আরও পড়ুনঃ  Truecaller Facility: ট্রু কলার অ্যাপস এর ৭টি আধুনিক ফিচার, কাজে আসবে আপনারও

Copilot

Copilot এআই চ্যাটবট কম্পিউটার চালু হওয়ার সাথে সাথে উইন্ডোজ 11 অপারেটিং সিস্টেমের বড় স্ক্রিনে স্বয়ংক্রিয়ভাবে উপস্থিত হবে। তবে ব্যবহারকারীরা চাইলে সেটিংস অপশন থেকে এই সুবিধাটি বন্ধ করার সুযোগ পাবেন। Copilot চ্যাটবটের বিভিন্ন বৈশিষ্ট্য দ্রুত ব্যবহার করার জন্য মাইক্রোসফ্ট কীবোর্ডে একটি নতুন ‘কী’ যুক্ত করার ঘোষণা দিয়েছে।

Ai in Notepad

লেখালেখি ও এডিট কাজের জন্য অনেকেই নিয়মিত নোটপ্যাড ব্যবহার করেন। আর তাই, মাইক্রোসফট ব্যবহারকারীদের স্বাধীনভাবে লেখার সুযোগ দিতে নোটপ্যাডে CoWriter নামে একটি AI (কৃত্রিম বুদ্ধিমত্তা) টুল যুক্ত করতে যাচ্ছে। টুলের ড্রপডাউন মেনুতে ‘দৈর্ঘ্য‘, ‘টোন‘, ‘ফরম্যাট‘ এবং ‘নির্দেশনা‘ নামের বিকল্প থাকবে। এই বিকল্পগুলি ব্যবহার করে, নোটপ্যাডের পাঠ্য সহজেই সংগঠিত করার পাশাপাশি দ্রুত এডিট করতে পারবে। রিপ্লেস নামের একটি বোতামও নোটপ্যাডে যুক্ত হবে। বোতামটি ব্যবহার করে, আপনি নোটপ্যাডে যে কোনও পাঠ্যের একটি অনুলিপি তৈরি করার পাশাপাশি বিভিন্ন পরামর্শ পেতে পারেন।

আরও পড়ুনঃ  Women Safety: ডিপফেক ভিডিও থেকে সুরক্ষিত থাকার উপায়

Improved sharing feature in browser

উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেমে থাকা ব্রাউজার থেকে সরাসরি হোয়াটসঅ্যাপ, জিমেইল, এক্স, ফেসবুক বা লিঙ্কডইনে ওয়েবসাইট লিঙ্কগুলি ভাগ করার জন্য আপডেট প্রযুক্তি যুক্ত করছে। ফলস্বরূপ, উইন্ডোজ শেয়ার উইন্ডো ব্যবহার করে যেকোনো ব্রাউজার থেকে অন্য প্ল্যাটফর্মে লিঙ্কগুলি দ্রুত পাঠানো যেতে পারে। এই নতুন সুবিধা দ্রুত ব্যবহার করার সুযোগ দিতে মাইক্রোসফট তার এজ ব্রাউজারের টুলবারে একটি শেয়ার আইকন যুক্ত করার উদ্যোগ নিয়েছে। অবিচ্ছিন্ন আবহাওয়ার তথ্য কম্পিউটার স্ক্রিন বন্ধ থাকলেও (লক স্ক্রিন), Windows 11 অপারেটিং সিস্টেম আবহাওয়া সম্পর্কিত আপডেট তথ্য দেখার সুযোগ পাবে। স্ক্রিনে ‘See Full Forecast‘ অপশনে ক্লিক করলে এজ ব্রাউজারের মাধ্যমে আবহাওয়ার হালনাগাদ তথ্য জানা যাবে।

আরও পড়ুনঃ  Vivo V29 Lite 5G Review & First Look Impressions | Vivo V29 Lite Price in Bangladesh

এই লেখাগুলি পড়ুন

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link