Lithium discovery in Thailand: বৃহত্তম লিথিয়ামের মজুদ আবিষ্কার! জানুন কত মিলিয়ম কোটি টাকার লিথিয়াম আবিষ্কার হলো!

Lithium discovery in Thailand

Lithium discovery in Thailand: থাইল্যান্ডে 15 মিলিয়ন টন বিশাল লিথিয়াম খনি আবিষ্কৃত হয়েছে। গত শুক্রবার দেশটির সরকার এ ঘোষণা দেয়। বিশ্বজুড়ে বৈদ্যুতিক যানবাহনের ব্যবহার ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে, এই বিশাল লিথিয়াম খনি থাইল্যান্ডকে অর্থনৈতিকভাবে ব্যাপকভাবে উপকৃত করবে বলে জানা যায়। 

Lithium discovery in Thailand Details News

RT জানিয়েছে, থাইল্যান্ডের দক্ষিণাঞ্চলীয় ফাংগা প্রদেশে ওই খনি পাওয়া যায়। এ আবিষ্কারের মধ্য দিয়ে লিথিয়ামের মজুদের হিসাবে বিশ্বে তৃতীয় স্থানে উঠে এলো থাইল্যান্ড।

প্রথমে রয়েছে লাতিন আমেরিকার দুই দেশ বলিভিয়া ও আর্জেন্টিনা। তবে লিথিয়াম শোধন থাইল্যান্ড কতটা বাণিজ্যিকভাবে করতে পারবে তা এখনো স্পষ্ট নয়।

থাই সরকারের উপমুখপাত্র রুদক্লাও ইন্তাওং সুওয়ানকিরি জানিয়েছেন, দক্ষিণাঞ্চলীয় ফাংগা প্রদেশের দুটি পৃথক জায়গায় ১৪.৮ মিলিয়ন টন লিথিয়াম ছড়িয়ে রয়েছে। আমরা যে সম্পদ পেয়েছি, তা থেকে আমরা কতটা ব্যবহার করতে পারব তা নির্ধারণের চেষ্টা করছি। এতে সময় লাগবে। এটি একটি ভালো খবর। বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি উৎপাদনে থাইল্যান্ডের স্বনির্ভর হওয়ার এটি একটি সুযোগ।

আরও পড়ুনঃ  Bkash Offer: রিচার্জ করে জিতে নিন লাখ টাকা, অফার জানুন এখানে

বৈদ্যুতিক গাড়ির পাশাপাশি স্মার্টফোন এবং অন্যান্য ইলেকট্রনিকসে ব্যবহৃত ব্যাটারি তৈরিতে লিথিয়াম একটি মূল উপাদান।

প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনের সরকার গত আগস্টে দেশটির দায়িত্ব নেয়। তারা থাইল্যান্ডকে বৈদ্যুতিক যানবাহনের জন্য একটি আঞ্চলিক উৎপাদন কেন্দ্র হিসাবে প্রচার করার প্রচেষ্টাকে অগ্রাধিকার দিয়েছে।  

প্রচলিত গাড়ি যুক্ত করার দেশের ইতিহাসের ভিত্তিতে তারা এই পদক্ষেপ নিয়েছে। সংবাদমাধ্যম জানায়, সুইজারল্যান্ডের ডাভোসে World Economic Forum এর বৈঠকে জার্মান বহুজাতিক বোশের ডেপুটি চেয়ারম্যানসহ শিল্প নেতাদের সঙ্গে দেখা করেন শ্রেতা। 

এ সময় তিনি থাইল্যান্ডে ইলেকট্রিক গাড়ি উৎপাদনে বিনিয়োগের অনুরোধ জানান। 2023 সালের ডিসেম্বরে, দুটি চীনা ইভি জায়ান্ট বলেছিল যে তারা থাইল্যান্ডকে একটি উত্পাদন কেন্দ্র হিসাবে গড়ে তুলতে US$64 মিলিয়ন বিনিয়োগ করবে। এমন আরও খবর পেতে নিয়মিত ভিজিট করুন।

আরও পড়ুনঃ  Window App: কম্পিউটারকে নিয়ন্ত্রন করুন আপনার মোবাইল দিয়েই !

অন্যান্য খবর পড়ুন

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link