New technology inventions 2024: দিতে হবে না চার্জ, দুই ফোটা জল দিলেই চলবে ব্যাটারি

New technology inventions 2024

New technology inventions 2024: দুই ফোঁটা জল ঢালার মাত্র ২০ সেকেন্ডের মধ্যেই সক্রিয় হয়ে যাবে এই ব্যাটারি। আর এক বার জল ঢাললে চার্জ থাকবে প্রায় এক ঘণ্টা। দিতে হবে না চার্জ, শুধু দুই ফোঁটা ঢাললেই পাওয়া যাবে শক্তি! 

New technology inventions 2024

নেচার পত্রিকায় প্রকাশিত একটি সাম্প্রতিক গবেষণায় এমনটাই জানিয়েছেন তিন বিজ্ঞানী আলেহান্দ্রে পৌলিন, জেভিয়ার এইবি এবং গুস্তাভ নাইস্ত্রওম। নতুন আবিষ্কৃত এই ব্যাটারি “Bio-Degradable” বলেও দাবি তাঁদের। ক্রমেই ফুরিয়ে আসছে জীবাশ্ম জ্বালানির সম্ভার। তাই ক্রমেই বাড়ছে অপ্রচলিত শক্তির গুরুত্ব। কাজেই জল থেকেই যদি বিদ্যুৎ পাওয়া যায়, তবে সমাধান হয়ে যেতে পারে বহু সমস্যার, দাবি বিজ্ঞানীদের।

আরও পড়ুনঃ  ব্যবহৃত ফোন বিক্রির আগে অবশ্যই যা করবেন, না হলে পড়বেন বিপদে

বিজ্ঞানীরা যা দাবী করছেন

latest developments in battery technology
latest developments in battery technology

পাশাপাশি যেহেতু এই ব্যাটারিগুলি মাটিতে মিশে যায়, তাই পরিবেশের জন্যেও এই ব্যাটারি কাজে আসবে বলে দাবি তাঁদের। তিন বিজ্ঞানী তাঁদের গবেষণাপত্রে জানিয়েছেন, দুই ফোঁটা জল ঢালার মাত্র ২০ সেকেন্ডের মধ্যেই চালু হয়ে যাবে এই ব্যাটারি। আর এক বার জল ঢাললে চার্জ থাকবে প্রায় এক ঘণ্টা।

বিজ্ঞানীরা বলছেন যে ব্যাটারি থেকে 1.2 ভোল্ট বিদ্যুৎ পাওয়া যায়। অর্থাৎ, বর্তমানে ব্যবহারযোগ্য ব্যাটারি যা ক্যালকুলেটর, হাতঘড়ি বা অ্যালার্ম ঘড়িতে ব্যবহৃত হয়, এই ব্যাটারি থেকে বিদ্যুৎ পাওয়া যাবে। কিন্তু ব্যাটারিগুলো এখনই বাজারে আসছে না, সবকিছু ঠিকঠাক থাকলে আগামী 2 থেকে 5 বছরের মধ্যে ব্যাটারি বাজারে নিয়ে আসবে বলে আশা করছেন নির্মাতারা।

News টি শেয়ার করুন। Thank you.

আরও পড়ুনঃ  Lithium discovery in Thailand: বৃহত্তম লিথিয়ামের মজুদ আবিষ্কার! জানুন কত মিলিয়ম কোটি টাকার লিথিয়াম আবিষ্কার হলো!

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link