BUET Admission Circular: বুয়েট ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি ২০২৪ [যোগ্যতা,মানবন্টন,ফলাফল]

BUET Admission Circular

BUET Admission Circular: বুয়েট ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি ২০২৪ প্রকাশিত হয়েছে। বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) 2023-2024 সালের জন্য ভর্তির তথ্য বেরিয়ে এসেছে। যদি আবেদন করতে চান, তবে আপনি ugadmission.buet.ac.bd ওয়েবসাইটে 2023-24 ভর্তির ফর্ম পূরণ করুন।

আবেদন করার পরে, আপনি ভর্তি পরীক্ষার জন্য যোগ্য শিক্ষার্থীদের তালিকার জন্য ওয়েবসাইটটি ঘুরে দেখতে পারেন, সেইসাথে পরীক্ষার তারিখ, প্রবেশপত্র এবং আপনি কোথায় পরীক্ষায় বসবেন সে সম্পর্কে বিশদ বিবরণ দেখতে পারবেন। প্রকৃত ভর্তি পরীক্ষা ঢাকায় বুয়েট ক্যাম্পাসে হবে এবং পরীক্ষা শেষ হলে ফলাফল সেই ওয়েবসাইটে পোস্ট করা হবে। ফলাফল দুটি ভাগে প্রকাশ করা হবে: একটি যারা মেধার ভিত্তিতে এবং অন্যটি অপেক্ষমাণ তালিকায় তাদের জন্য

১৫ জানুয়ারী ২০২৪ থেকে প্রাথমিক শিক্ষক নিয়োগের মৌখিক পরীক্ষা

বুয়েট বাংলাদেশের একটি সুপরিচিত প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং এটির অবস্থান ঢাকায়। অন্য কিছু বিশ্ববিদ্যালয়ের মত, বুয়েট নিজস্ব ভর্তি পরীক্ষা পরিচালনা করে।

BUET Admission Circular

  • Application Submission Start: 25 January 2024
  • Online Application End: February 2024
  • Primary Selection Test: 24 February 2024
  • Primary Selection Result: February 2024
  • BUET Admission Test Date: 9 March 2024
  • Admission Test Result: March 2024
আরও পড়ুনঃ  চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি 2024

বুয়েটে ভর্তির শিক্ষাগত যোগ্যতা

  • GPA 4.0 in scale of 5 in SSC/equivalent.
  • Total GPA 24 in Physics, Chemistry, Mathematics, and English and Bangla  (Physics+ Chemistry+ Math=15 Point English+Bengali=8 Point)
  • For GCE: Average B grade in at least five subjects (including Physics, Chemistry, Math, English) in O-level and minimum 3 subject For A level Minimum A grade in Physics, Chemistry and Mathematics
  • All tribal and foreign certificate holders are eligible to appear in the admission test.

কবে হবে পরিক্ষা?

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের চূড়ান্ত ভর্তি পরীক্ষার নতুন তারিখ নির্ধারণ করেছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী আগামী ৯ মার্চ চূড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১০ জানুয়ারি বুধবার বুয়েটের একাডেমিক কাউন্সিলের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠক সূত্র জানায়, পবিত্র রমজান উপলক্ষে বুয়েটের চূড়ান্ত পরীক্ষার সময় এক সপ্তাহ বাড়ানো হয়েছে। ২৫ জানুয়ারি থেকে ভর্তির আবেদন শুরু হবে। এই সপ্তাহে অনলাইনে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। এছাড়া ভর্তি পরীক্ষার বিষয়টি আগামী শনিবার বা রবিবার পত্রিকায় বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হবে।

Medical admission 2024 date: মেডিকেল ভর্তি পরীক্ষার জন্য কত পয়েন্ট লাগবে ২০২৪

আরও পড়ুনঃ  Jahangirnagar university: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি 2024

নাম প্রকাশে অনিচ্ছুক বুয়েটের একাডেমিক কাউন্সিলের একজন সদস্য বুধবার সন্ধ্যায় বলেন, “বুয়েটে ভর্তির প্রিলিমিনারি পরীক্ষা হবে ২৪ ফেব্রুয়ারি। আর ফাইনাল পরীক্ষা হবে ৯ মার্চ। এছাড়া আগামী ২৫ জানুয়ারি থেকে ভর্তির আবেদন শুরু হবে। আমাদের আজকের বৈঠকে বিষয়গুলো চূড়ান্ত করা হয়েছে।প্রথম ধাপে ১০০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে প্রাক-নির্বাচন পরীক্ষা অনুষ্ঠিত হবে।বুয়েট ক্যাম্পাসে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। MCQ পরীক্ষায় উত্তীর্ণদের জন্য। প্রাক-নির্বাচন পরীক্ষায় নেতিবাচক মার্কিং থাকবে। প্রতিটি ভুল উত্তরের জন্য প্রাপ্ত নম্বরের 25 শতাংশ প্রশ্ন চিহ্ন থেকে কেটে নেওয়া হবে”।

বুয়েট বিভাগ অনুযায়ী আসন সংখ্যা

DepartmentSeat
Architecture55
Chemical Engineering60
Civil Engineering195
Electrical and Electronic Engineering ( buet eee)195
Industrial and Production Engineering30
Material and Metallurgical Engineering50
Computer Science and Engineering (buet cse)120
Mechanical Engineering180
Naval Architecture and Marine Engineering55
Urban and Regional Planning30
Water Resources Engineering30
আসন সংখ্যা।

অন্যান্য বিশ্ববিদ্যালয়ের সাথে বুয়েটের পার্থ্যক্য

বাংলাদেশের স্বনামধন্য প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সাথে বাংলাদেশের অন্য সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সামান্য পার্থক্য রয়েছে। যদিও ডেন্টাল এন্ট্রান্স পরীক্ষার সাথে মেডিকেল এন্ট্রান্স পরীক্ষার অনেক মিল রয়েছে, তবে এই নিয়ম ইঞ্জিনিয়ারিং এর ক্ষেত্রে প্রযোজ্য নয়।

আরও পড়ুনঃ  Medical admission 2024 date: মেডিকেল ভর্তি পরীক্ষার জন্য কত পয়েন্ট লাগবে ২০২৪

বাংলাদেশের অধিকাংশ বিশ্ববিদ্যালয়ে যারা প্রাথমিক আবেদন সম্পন্ন করে এবং আবেদনে কোনো ভুল নেই, তারা সবাই ভর্তি পরীক্ষায় বসার সুযোগ পায়, তবে একমাত্র ব্যতিক্রম হল বুয়েট এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়, যা পূর্ব বাংলাদেশের কেমব্রিজ নামে পরিচিত (রাবি)। এ দুটি বিশ্ববিদ্যালয়ে প্রাথমিক আবেদনের পর বাছাই পর্ব শেষে নির্দিষ্ট সংখ্যক আবেদনকারীকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হয়।

বুয়েটে প্রাথমিক আবেদনের পর প্রতি বছর ১৮ হাজার শিক্ষার্থী প্রিলিমিনারি এবং ৬ হাজার শিক্ষার্থী লিখিত পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে। বুয়েটের প্রবেশিকা পরীক্ষা বাংলাদেশের সবচেয়ে কঠিন প্রবেশিকা পরীক্ষাগুলির মধ্যে একটি।

Dhaka University IBA Admission circular 2023-2024 এবং DU IBA Question

Bangladesh University of Engineering & Technology (BUET) admissions test 2023-2024 প্রায় লক্ষাধিক শিক্ষার্থী প্রতি বছর এর প্রবেশিকা পরীক্ষার জন্য আবেদন করে কিন্তু নির্বাচন বিবেচনার পর 18000 শিক্ষার্থীকে প্রাক-নির্বাচন পরীক্ষা দেওয়ার সুযোগ দেওয়া হয়। BUET admissions test circular 2024 এ বুয়েট ভর্তি পরীক্ষার পদ্ধতি 2024 সম্পর্কে বিস্তারিত তথ্য নিচে দেয়া হয়েছে।

আবেদন করতে, বুয়েটের ভর্তির ওয়েবসাইট ugadmission.buet.ac.bd এ যান। আপনি যদি বুয়েটে যোগদান করতে আগ্রহী হন তবে এই তারিখগুলি মাথায় রাখতে ভুলবেন না !

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link