Khatian search: অনলাইনে জমির রেকর্ড যাচাই কিভাবে করবেন, জেনে নিন

জমির রেকর্ড যাচাই

আপনি কি অনলাইন জমির তথ্য বা জমির মালিকানার তথ্য বা জমির রেকর্ড যাচাই বা জমির রেকর্ড সন্ধান করতে চাচ্ছেন? আর যদি তাই হয় তাহলে, আজকের অনলাইনে জমির রেকর্ড যাচাই এর নিয়ম নিবন্ধটি আপনার জন্য। বর্তমানে বাংলাদেশ ভূমি জরিপ ২০২৪ চালু রয়েছে। তাই আপনার জমির মালিকানার রেকর্ড সঠিক কি না তা পরীক্ষা করা খুবই গুরুত্বপূর্ণ। জমি ক্রয়-বিক্রয়ের সময় জালিয়াতি এবং অন্যান্য জটিলতা এড়াতে জমির রেকর্ড যাচাই করাও অত্যন্ত গুরুত্বপূর্ণ।

জমির রেকর্ড কী?

ভূমি রেকর্ড বা জমির রেকর্ড বলতে ভূমি নিবন্ধনকে বোঝায়। আপনি বাংলাদেশ ভূমি মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইট থেকে খতিয়ানের তথ্য অনুসন্ধান করে জমির মালিকানার তথ্য পরীক্ষা করতে পারেন। আজকের এই মূল্যবান আর্টিকেলটি এই সম্পর্কে লেখা হয়েছে। তাই আপনারা মন দিয়ে সম্পূর্নটা পড়ুন।

অনলাইনে জমির রেকর্ড যাচাই

জমির রেকর্ড অনলাইনে পরীক্ষা করতে প্রথমে অফিসিয়াল ওয়েবসাইট www.eporcha.gov.bd এ চলে যান। তারপর ধারাবাহিকভাবে জেলা-উপজেলা-বিভাগ-মৌজার সঠিক তথ্য সেখানে উল্লেখ করুন। তারপর কাঙ্খিত জমির দাগ নম্বর বা খতিয়ান নম্বর লিখে সার্চ করুন। পরবর্তী পৃষ্ঠায় আপনি আপনার জমির মালিকানা বা খতিয়ানের তথ্য দেখতে পারেন।

আরও পড়ুনঃ  ১৫ আগস্ট সম্পর্কে উপস্থিত বক্তৃতা | ১৫ আগস্ট সম্পর্কে বক্তৃতা

খতিয়ান কাকে বলে?

মৌজা ভিত্তিক জমির এক বা অধিক মালিকানার বিবরণ সহ ভূমি ও জরিপের সময় যে খতিয়ান বা রেকর্ড প্রস্তুত করা হয় তাকে খতিয়ান বলে। এলাকার উপর নির্ভর করে বিভিন্ন সময়ে বিভিন্ন ধরনের খতিয়ানের প্রয়োজন হতে পারে। যথা- বিএসসি, আরএসসি, এসএ, বিআরএস, পেটি, দিয়ারা, নামজারি ইত্যাদি।

  • জমির অবস্থান অনুযায়ী বিভাগ, জেলা, উপজেলা ও মৌজা।
  • খতিয়ানের ধরন সম্পর্কে জানা।
  • জমির দাগ নম্বর বা খতিয়ান নম্বর।

আপনার কাছে উপরে উল্লিখিত তথ্য থাকলে, আপনি আপনার মোবাইল বা কম্পিউটার ব্যবহার করে অনলাইনে জমির রেকর্ডের তথ্য চেক করতে পারবেন।

আরও পড়ুনঃ E Porcha gov bd কিভাবে খতিয়ান পর্চা অনুসন্ধান করবেন জেনে নিন

অনলাইনের মাধ্যমে ভূমি রেকর্ড পাওয়ার সহজ পদ্ধতি

জমির রেকর্ড যাচাইয়ের জন্য প্রথমে জমির রেকর্ড অনুসন্ধান করুন। এর জন্য জমির অবস্থান, খতিয়ানের ধরন/প্রকার এবং দাগ নম্বর সংগ্রহ করুন। এবার নিচের স্ক্রিনশটে দেওয়া উল্লিখিত ধাপগুলো অনুসরণ করুন –

১) ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রবেশ করুন

প্রথমে আপনার মোবাইল বা কম্পিউটার ডিভাইস থেকে ভূমি মন্ত্রণালয়ের স্মার্ট ল্যান্ড রেকর্ড এবং ম্যাপ সার্ভিসের ওয়েবসাইট www.eporcha.gov.bd অ্যাক্সেস করুন। এখন, মেনু থেকে “সার্ভে চেক” বিকল্পটি নির্বাচন করুন।

আরও পড়ুনঃ  E Porcha gov bd কিভাবে খতিয়ান পর্চা অনুসন্ধান করবেন জেনে নিন | E porcha ki

২) সার্ভে খতিয়ান অনুসন্ধান করুন

Land records online
Land records online

খতিয়ান অনুসন্ধানের জন্য Screenshot ছবির মত করে তথ্য প্রদান করুনঃ

  • আপনি আপনার বিভাগ, জেলা, উপজেলা সঠিক ভাবে তথ্য প্রদান করুন।
  • খতিয়ানের ধরন বি এস, সি এস, আর এস, এস এ নাকি বি আর এস তা নির্বাচন করুন।
  • তারপর, জমির মৌজা লিখে সার্চ করুন এবং খতিয়ান নম্বর লিখুন এবং খতিয়ানের তালিকা সার্চ করুন।
  • সর্বশেষ, খতিয়ানের তালিকা থেকে আপনার নাম অনুযায়ী জমির রেকর্ড দেখতে ‘খুঁজুন’ বাটনে ক্লিক করুন।

৩) জমির মালিকানার তথ্য জানুন

Land ownership information
Land ownership information

আপনার জমির রেজিস্ট্রেশন নম্বর অনুযায়ী, মালিকানার তথ্য এবং সমস্ত স্পট নম্বর প্রদর্শিত হবে।

জমির শংসাপত্র সংগ্রহ করতে “আবেদন করুন” বোতামে Click করুন। এখানে, জাতীয় পরিচয়পত্রের তথ্য সঠিকভাবে পূরণ করুন এবং মোবাইল ভেরিফিকেশন এবং নির্ধারিত ফি প্রদানের মাধ্যমে খতিয়ানের সত্যায়িত কপি সংগ্রহ করুন। আপনি যদি উপরের পদ্ধতির সমস্ত ধাপ সঠিকভাবে অনুসরণ করেন, তাহলে আপনি জমির রেকর্ড অনুসন্ধান করে জমির রেকর্ড যাচাই করতে পারবেন।

আরও পড়ুনঃ রাতে না ঘুমিয়ে দিনে ঘুমালে কি ক্ষতি হয়? আপনি এভাবে ঘুমান নাতো?

যেভাবে আপনি ‘নাম দিয়ে জমির রেকর্ড যাচাই’ করবেন

নামের মাধ্যমে জমির রেকর্ড জানতে, ভূমি মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইট www.eporcha.gov.bd প্রবেশ করুন। এখন জমির অবস্থান অনুযায়ী বিভাগ, জেলা, খতিয়ানের ধরন নির্বাচন করুন এবং খতিয়ান নম্বর/দাগ নম্বরের পরিবর্তে নাম দিয়ে অনুসন্ধান করুন। এভাবে জমির মালিকানা যাচাই করা গেলেও কিছুটা সমস্যা আছে। কারণ, একই নামে আরেকজনের অন্য জায়গায় জমি থাকতে পারে। এছাড়াও নাম ভুল হলে সঠিক তথ্য পেতে সমস্যা হয়।

আরও পড়ুনঃ  ভূমি উন্নয়ন কর পরিশোধ পদ্ধতি | খাজনা রশিদ বের করার নিয়ম

জমির রেকর্ড বের করার ভিডিও

ভিডিও।

FAQs

  1. জমির রেকর্ড কী বা কাকে বলে?

    ভূমি রেকর্ড বা জমির রেকর্ড বলতে ভূমি নিবন্ধনকে বোঝায়। আপনি বাংলাদেশ ভূমি মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইট থেকে খতিয়ানের তথ্য অনুসন্ধান করে জমির মালিকানার তথ্য পরীক্ষা করতে পারেন।

  2. খতিয়ান কাকে বলে?

    মৌজা ভিত্তিক জমির এক বা অধিক মালিকানার বিবরণ সহ ভূমি ও জরিপের সময় যে খতিয়ান বা রেকর্ড প্রস্তুত করা হয় তাকে খতিয়ান বলে।

  3. অনলাইনের মাধ্যমে ভূমি রেকর্ড পাওয়ার সহজ পদ্ধতি কী কী?

    অনলাইনের মাধ্যমে ভূমি রেকর্ড পাওয়ার সহজ পদ্ধতি কী কী তা আমি উপরে আলোচনা করেছি। আপনারা দয়াকরে উপরে যেয়ে দেখে নিন।

Emoni aro tottho jante amader pashe takun. Echara amader Lekhagulir Update taratari pete amader Whatsapp Group e Join hon. Thank you all.

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link