শেখ রাসেল দিবস কবে এবং শেখ রাসেল দিবস এর তাৎপর্য

শেখ রাসেল দিবস কবে এবং শেখ রাসেল দিবস এর তাৎপর্য

শেখ রাসেল দিবস কবে পালিত হয় এবং শেখ রাসেল দিবস এর তাৎপর্য কি, সে সম্পর্কে বিস্তারিত জানাতে এই ব্লগ আর্টিক্যালটি লিখা হয়েছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ঘোষণা অনুযায়ী, ‘শেখ রাসেল দিবস’ প্রতি বছর ১৮ অক্টোবর যথাযথ মর্যাদায় পালিত হয়।শেখ রাসেল দিবস১৮ অক্টোবর, ২০২১-এ প্রথমবারের মতো পালিত হয়েছিল

প্রিয় পাঠক আপনি এখানে শেখ রাসেল সম্পর্কে প্রায় সমস্ত তথ্য পাবেন। শেখ রাসেল কখন জন্মগ্রহণ করেছিলেন তা এই নিবন্ধটিতে উল্লেখ করা হয়েছে। বাংলাদেশ সরকার ১৮ অক্টোবরকে শেখ রাসেল দিবস হিসেবে ঘোষণা করেছে

শেখ রাসেল দিবস কবে এবং শেখ রাসেল দিবস এর তাৎপর্য

শেখ রাসেল দিবস কবে – Sheikh Russell

এই দেশের ইতিহাসে হাজার বছরের ব্যাবধানে বাংলাদেশে জন্ম নেওয়া মহান নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র ছিলেন এই শেখ রাসেল১৯৬৪ সালের ১৮ই অক্টোবর শেখ রাসেল ঢাকার ঐতিহাসিক বঙ্গবন্ধু ভবনে জন্মগ্রহণ করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিনকে স্মরণীয় করে রাখতে ২০২১ সাল থেকে প্রতিবছর ১৮ই অক্টোবর ‘শেখ রাসেল দিবস’ পালন করা হয়। বঙ্গবন্ধু তাঁর প্রিয় লেখক খ্যাতিমান দার্শনিক ও নোবেল বিজয়ী ব্যক্তিত্ব বার্ট্রান্ড রাসেলের নামানুসারে তাঁর কনিষ্ঠ পুত্রের নাম রাখেন ‘রাসেল’।

আরও পড়ুনঃ  এখনি জেনে নিন যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য কয়টি কি কি, এছাড়াও জেনে নিন অঙ্গরাজ্যের নামগুলি - পড়ুন

শেখ রাসেল দিবস কবে থেকে পালন করা হয়

প্রথমবারের মতো ১৮ অক্টোবর রোজ সোমবার ২০২১ সালে ‘শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস’ এ প্রতিপাদ্যে নিয়ে ‘ক’ শ্রেণির জাতীয় দিবস হিসেবে জাতীয়ভাবে দেশব্যাপী জেলা-উপজেলা এবং বিদেশস্থ বাংলাদেশ দূতাবাসসমূহে যথাযথ মর্যাদায় উদযাপিত হওয়া শুরু হয় শেখ রাসেল দিবস।

আরও পড়ুনঃ শেখ রাসেল রচনা ২০০ শব্দ | আমার ভাবনায় শেখ রাসেল রচনা

শেখ রাসেল দিবস ‘’ শ্রেণিভুক্ত দিবস হিসেবে পালনের বিষয়ে অনুমোদন দেওয়া হয় ২৩শে আগস্ট ২০২১ সালে বাংলাদেশের মন্ত্রিসভার বৈঠকে। এরপর ২৬ শে আগস্ট ২০২১ সালে তা গেজেট আকারে প্রকাশ করা হয়। এবং ঘোষণা করা হয় প্রতিবছর ১৮ই অক্টোবর যথাযোগ্য মর্যাদায় রাষ্ট্রীয়ভাবে পালন করা হবে শেখ রাসেল দিবস।

শেখ রাসেল দিবসের প্রতিপাদ্য

২০২২ সালে আয়োজিত শেখ রাসেল জাতীয় দিবসের মূল প্রতিপাদ্য হচ্ছে শেখ রাসেল নির্মলতার প্রতীক, দুরন্ত প্রাণবন্ত নির্ভীক। ১৮ অক্টোবর ২০২৩ দ্বিতীয়বারের মতো শেখ রাসেল দিবস পালিত হয়। ১৮ই অক্টোবর ২০২৩ শেখ রাসেল দিবস তৃতীয়বারের মতো উদযাপিত হবে, তবে এবারের ২০২৩ শেখ রাসেল দিবস উপলক্ষে কোন প্রতিপাদ্য বিষয় আমাদের হাতে আসেনি। যখনই ২০২৩ শেখ রাসেল দিবস প্রতিপাদ্য বিষয় হাতে চলে আসবে এই ব্লগ পোস্টে তা উল্লেখ করা হবে।

শেখ রাসেল এর জন্মদিন শেখ রাসেলের জন্মদিন কবে

শেখ রাসেল এর জন্মদিন | শেখ রাসেলের জন্মদিন কবে

১৮ অক্টোবর ২০২৩ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৬০তম জন্মদিন। ১৯৬৪ সালের ১৮ অক্টোবর দিনে ধানমন্ডি ৩২ নম্বরের বাড়িতে যা বর্তমান বঙ্গবন্ধু জাদুঘর ঐতিহাসিক স্মৃতিবিজড়িত বঙ্গবন্ধু ভবনে শেখ রাসেল জন্মগ্রহণ করেন।

আরও পড়ুনঃ  Coronal Holes Effects On Earth: এই গর্তে ঢুকে যাবে ৬০টি পৃথিবী

আরও পড়ুনঃ বঙ্গবন্ধুর জীবনী বাংলা রচনা ২০০ শব্দের | বঙ্গবন্ধুর জীবনী বাংলা রচনা

শেখ রাসেল নামকরণ:

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিজেই রেখেছিলেন তার কনিষ্ঠ পুত্রের নাম। জানা যায় বঙ্গবন্ধু দার্শনিক বারটান্ড রাসেলের নামানুসারে শেখ রাসেলের নাম রাখেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাবনায় ছিল ছোট ছেলে শেখ রাসেল বড় হয়ে দার্শনিক বারটান্ড রাসেলের একজন দূরদর্শী জ্ঞানী লোক হন।

শেখ রাসেলের ছোটবেলা:

বঙ্গবন্ধু পুত্র ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই শেখ রাসেল ১৯৬৪ সালে জন্মগ্রহণ করেন এবং ১৯৭৫ সালের ১৫ ই আগস্ট সপরিবারে নিহত হন। শেখ রাসেল ছোটবেলা থেকেই ছিলেন খুব শান্তশিষ্ট এবং সুন্দর মনের একজন মানুষ। ছোটবেলা থেকেই শেখ রাসেল দেখেছেন তার পিতা তৎকালীন স্বৈরাচারী পাকিস্তানি শাসক গোষ্ঠীর বর্বরতা স্বীকার হয়ে বারবার জেলখানায় থাকতেন। তাই শেখ রাসেল এতটাই নম্র ভদ্র ছিলেন যে কারাগারকে বলতেন আব্বার বাড়ি।

আরও পড়ুনঃ ১৫ আগস্ট সম্পর্কে উপস্থিত বক্তৃতা

শহীদ শেখ রাসেল:

শেখ রাসেল তার বাবা-মা, ভাইবোন এবং পরিবারের সাথে মাত্র দশ বছর বেঁচে থাকার পরেও তার সমস্ত স্বপ্ন, আশা এবং আকাঙ্ক্ষা ‘৭৫-এর ঘাতকরা নির্মমভাবে হত্যা করে। খুনিরা এমনভাবে তৈরি হয়েছিল যে ১০ বছরের একটি শিশুকেও পর্যন্ত পৃথিবীতে বাঁচতে দেয়নি তারা। অবশ্য তাদের লক্ষ্য ছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পুরো পরিবারকে নির্মূল করা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দুই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার ছোট বোন শেখ রেহানা বিদেশে পড়াশোনা করতে গিয়েছিল বিধায় বেঁচে আছেন।

আরও পড়ুনঃ  বাংলাদেশের সবচেয়ে ছোট জেলা কোনটা | বাংলাদেশের সবচেয়ে ছোট জেলার নাম কি

আমাদের ফেসবুক গ্রুপ লিংক

এই ব্লগের শেষ কথা,

শেখ রাসেল দিবস কবে এবং শেখ রাসেল দিবস এর তাৎপর্য এর মূল প্রতিপাদ্য কি? শেখ রাসেলের জন্মদিন কবে আশাকরি এই ব্লগে খুজে পেয়েছেন? আমাদের এই সাধারন জ্ঞানমূলক ব্লগ পড়ে যদি আপনাদের উপকারে আসে তবে উপরে একটি Star Rating দিতে ভুলবেন না। আর উপরে আলোচিত তথ্যগুলি বিভিন্ন পরিক্ষায় এবং বিভিন্ন জায়গায় এসে থাকে। এই বিষয়গুলি আপনাদের জানা থাকলে আশাকরি কোথায় ঠেকবেন না। আমাদের এই ব্লগটি পড়ার জন্য আপনাদের সকলকে আন্তরিকভাবে ধন্যবাদ।

FAQs: শেখ রাসেল দিবস কবে এবং শেখ রাসেল দিবস এর তাৎপর্য

  1. শেখ রাসেল দিবস কবে ?

    গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ঘোষণা অনুযায়ী, ‘শেখ রাসেল দিবস’ প্রতি বছর ১৮ অক্টোবর যথাযথ মর্যাদায় পালিত হয়।

  2. শেখ রাসেলের জন্মদিন কবে ?

    শেখ রাসেলের জন্মদিন ১৮ অক্টোবর ১৯৬৪ সালে।

  3. শেখ রাসেল নামকরণ করেন কে ?

    বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিজেই রেখেছিলেন তার কনিষ্ঠ পুত্রের নাম। জানা যায় বঙ্গবন্ধু দার্শনিক বারটান্ড রাসেলের নামানুসারে শেখ রাসেলের নাম রাখেন।

  4. কত বছর বয়সে শেখ রাসেলকে হত্যা করা হয় ?

    ১৯৭৫ সালের সেনা অভ্যুত্থানে শেখ মুজিব রহমানকে হত্যার সময় সপরিবারে তাকেও হত্যা করা হয়। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল মাত্র ১১ বছর

  5. শেখ রাসেলকে নিয়ে শেখ হাসিনার লেখা বইয়ের নাম কী ?

    আমাদের ছোট রাসেল সোনা শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শেখ রাসেলের জীবন কাহিনীর ওপর লেখা বই।

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link