বিলিরুবিন কোথায় তৈরি হয়? | What Is Bilirubin In Bengali?

বিলিরুবিন কোথায় তৈরি হয়

বিলিরুবিন কোথায় তৈরি হয় এবং What Is Bilirubin In Bengali আপনারা অনেকেই এ বিষয়টি জানার জন্য আগ্রহী হয়ে থাকেন। আবার অনেকেই তাদের চাকরির পরীক্ষায় ভাইভা দেওয়ার জন্য অথবা বিসিএস পরীক্ষার প্রস্তুতির অংশ হিসেবে বিলিরুবিন তৈরি হয় কোথায় বিষয়টি জানতে ইচ্ছুক।

আজকের এই ব্লগ পোষ্টের মাধ্যমে আমরা আপনাদেরকে বিলিরুবিন তৈরি হয় কোথায় এবং বিলিরুবিন তৈরি হয় কিভাবে এ সম্পর্কে বিস্তারিত জানানোর চেষ্টা করব। তাই সম্পূর্ন আর্টিক্যালটি মন দিয়ে পড়েন। 

আপনি যদি আজকের এই আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়েন তাহলে বিলিরুবিন তৈরি করার নিয়ম সম্পর্কিত সকল তথ্য আপনি জানতে পারবেন।

বিলিরুবিন কীWhat Is Bilirubin In Bengali

১২০ দিনের চক্রের শেষে, লাল রক্ত ​​কোষগুলি লিভারে বিলিরুবিন নামক একটি হলুদ পদার্থে ভেঙে যায়। এটি খাদ্য হজম ও মল গঠনে সাহায্য করে।

আরও পড়ুনঃ  Immunity Booster Foods: শীতের দিনে রোগ প্রতিরোধকারি খাবার, যা আপনার রান্নাঘরেই আছে!

রক্তে বিলিরুবিনের মাত্রা বেড়ে গেলে শরীরের ত্বক, চোখের সাদা অংশ এবং শরীরের অন্যান্য মিউকাস মেমব্রেন হলুদ হয়ে যায়। রক্তে বিলিরুবিনের ঘনত্ব 1.2 mg/dL বা 25 μmol/L এর নিচে স্বাভাবিক বলে বিবেচিত হয়।

কিন্তু বিলিরুবিনের ঘনত্ব 3 mg/dL বা 50 µmol/L এর বেশি হলে জন্ডিস ধরা হয়। আপনি বিলিরুবিন সম্মন্ধে বিস্তারিত আরও Wikipidia তে জানতে পারবেন। 

বিলিরুবিন কোথায় তৈরি হয় / বিলিরুবিন তৈরি হয় কোথায়

মানবদেহের যকৃতের মধ্যে অবস্থিত প্লীহাই মূলত বিলিরুবিন উৎপন্ন হওয়ার প্রধান স্থান হিসেবে স্বীকৃত। যা কনজুগেশন এর মাধ্যমে যকৃতে পৌঁছে থাকে, পিত্তথলি নিঃসৃত পিত্তরসে বিলিরুবিন পাওয়া যায়। মানবদেহের কিডনির সঙ্গে বিলিরুবিন উৎপন্ন হওয়ার কোন ধরনের সম্পর্ক নেই।

বিলিরুবিন মূলত মানুষের লিভারের হয়ে থাকে। মানবদেহের হিম অর্থাৎ, হিমোগ্লোবিনের লৌহযুক্ত প্রস্থেটিক ভেঙে যে সমস্ত বজ্র পদার্থ তৈরি হয় সেগুলোর মধ্যে হলুদ পিত্ত রঙ্গক বিলিরুবিন তাদের মধ্যে অন্যতম।

বিলিরুবিন তৈরি হয় কোথায়
বিলিরুবিন তৈরি হয় কোথায়

এবং আরেকটি হল কার্বন মনোক্সাইড। বিলিরুবিন যদি বিজারিত হয় তাহলে সবুজ বিলিভার্ডিন তৈরি হয়। রক্তের মধ্যে বিলিরুবিন যকৃতে গ্লুকো- ইউরোনিয়াম অ্যাসিড যুক্ত হয়ে জলদ্রাব্য হয় এবং পিওের মাধ্যমে ক্ষুদ্রান্ত্রের মধ্যে পৌঁছায়।

আরও পড়ুনঃ  ধূমপানের ক্ষতি কমায় মেয়েদের হাতের থাপ্পড়, খেয়ে নিন এঝনি!

সেখানে ব্যক্টেরিয়া দ্বারা অর্ধেক বিলিরুবিন থেকে ইউরোবিলিনোজেন উৎপন্ন হয় যা অন্ত্র থেকে শোষিত হয়ে শেষে হলুদ ইউরোবিলিন হিসাবে মূত্রে (প্রস্রাব/পেচ্ছাপ) পৌছায় বলে মূত্রের রং হলুদ।

পায়খানার রং হল হলুদ বিলরুবিন ও খয়েরী স্টারকোবিলিনের মিশ্রণ। ইউরোবিলিনোজেন অন্ত্রে থেকে গেলে জারিত হয়ে খয়েরী স্টারকোবিলিন তৈরি করে। দেহে বিলরুবিন বেশি হলে তাকে জন্ডিস বলে।

বিলিরুবিন তৈরি হয় কিভাবে

মানবদেহের হিম অর্থাৎ, হিমোগ্লোবিনের লৌহযুক্ত প্রস্থেটিক ভেঙে বিভিন্ন ধরনের পদার্থ তৈরি হয়, সকল পদার্থ গুলোর মধ্যে কিছু হলুদ বজ্র পদার্থ তৈরি হয়ে থাকে এবং সেগুলোর মধ্যে হলুদ পিত্ত রঙ্গক বিলিরুবিন তাদের মধ্যে অন্যতম। এভাবেই বিলিরুবিন তৈরি হয়ে থাকে।

ডাক্তারি ভাষায় বিলিরুবিন তৈরীর অনেক লম্বা প্রসেস রয়েছে তবে সাধারণ মানুষের জন্য bilirubin toiri hoy kothay এই পোস্টে আমরা স্বল্পপরিসরেই জানানোর চেষ্টা করেছি যাতে আমাদের ভিজিটরা খুব সহজে পড়তে ও বুঝতে পারে।

FAQs: বিলিরুবিন কোথায় তৈরি হয়

শেষ কথাঃ

প্রিয় পাঠক, আজকের নিবন্ধটি বিলিরুবিন কোথায় তৈরি হয় সম্পর্কিত তথ্যের একটি সিরিজ হিসাবে গঠন করা হয়েছে। আমরা আশা করি আজকের নিবন্ধটি পড়ে, আপনি বিলিরুবিন কোথায় তৈরি হয় এবং বিলিরুবিন সম্পর্কিত সমস্ত তথ্য জানতে পারবেন। সাধারণত চাকরির পরীক্ষায় বা বিশেষ পরীক্ষায় এই প্রশ্নটি আসার সম্ভাবনা থাকে। তাই এটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে আপনি সঠিক উত্তর দিতে পারবেন।

আপনি যদি এই ধরনের শিক্ষামূলক পোস্ট এবং অনলাইনে কীভাবে অর্থ উপার্জন করবেন তার নির্দেশিকা পেতে চান তবে অবশ্যই আমাদের এই সহবাংলা আইটি ওয়েবসাইটটি দেখুন।

এবং অনলাইনে কীভাবে অর্থ উপার্জন করা যায় সে সম্পর্কে আমাদের ওয়েবসাইটে অনেকগুলি নিবন্ধ দেওয়া আছে এছাড়া কিভাবে আপনি ঘরে বসে অর্থ উপার্জন করতে পারেন তা বিস্তারিতভাবে বলা হয়েছে। এবং আপনি যদি আমাদের ওয়েবসাইট সম্পর্কে সমস্ত তথ্য পেতে চান তবে আপনাকে অবশ্যই আমাদের ফেসবুক পেজটি অনুসরণ করতে হবে।

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link