Chinstrap Penguin: যে পেঙ্গুইন মাত্র ৪ সেকেন্ড ঘুমায়, অসাধারন একটি পাখি

Chinstrap Penguin এর গবেষণার তথ্য

আপনাকে যদি রাতে কয়েকবার মাত্র চার সেকেন্ডের জন্য ঘুমাতে বলা হয়, তবে এটি অবশ্যই আপনার কাছে নির্যাতনের মতো মনে হবে। কিন্তু চিনস্ট্র্যাপ পেঙ্গুইন নামক একটি প্রজাতির পেঙ্গুইনের জন্য এটি সম্পূর্ণ স্বাভাবিক।

এই প্রজাতির পেঙ্গুইনের জন্য মাত্র ৪ সেকেন্ডের ঘুমই যথেষ্ট। কারণ এই পেঙ্গুইনরা দিনে ১০,০০০ বার চার সেকেন্ড বা তার বেশি ঘুমায়। সম্প্রতি, ফ্রান্সের লিয়নে সেন্টার ফর নিউরোসায়েন্সের একদল গবেষক চিনস্ট্র্যাপ পেঙ্গুইনের ঘুম নিয়ে গবেষণা করেছেন। তারা অ্যান্টার্কটিকার কিং জর্জ দ্বীপের পেঙ্গুইনদের অধ্যয়ন করে এবং দেখেছিল যে তারা দিনে ১০,০০০ বারের বেশি ঘুমায়। এই পেঙ্গুইনরা দিনে প্রায় ১১ ঘন্টা ঘুমায়। কিন্তু তারা কখনো একটানা ঘুমায় না।

আরও পড়ুনঃ  প্রত্যয়ন পত্র লেখার নিয়ম এবং কিভাবে লিখবেন প্রত্যয়ন পত্র

Chinstrap Penguin এর গবেষণার তথ্য

Chinstrap Penguin Research Data
Chinstrap Penguin Research Data

ব্রিটিশ সংবাদপত্র দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে যে, “চিনস্ট্র্যাপ পেঙ্গুইনরা মূলত তাদের বাসস্থান বা আশ্রয়ের দিকে নজর রাখতে, তাদের ডিম পাহারা দিতে এবং যেকোনো ধরনের শত্রুর হাত থেকে নিজেদের রক্ষা করতে এত অল্প সময়ের জন্য ঘুমায়“। গবেষণার আর্টিকেলটি সায়েন্স জার্নালে প্রকাশিত হয়েছে। এ বিষয়ে কথা বলতে গিয়ে সেন্টার ফর নিউরোসায়েন্স গবেষক পল অ্যান্থনি লিবোয়েল বলেছেন, “মানুষ সেই পরিস্থিতিতে বাঁচবে না, তবে পেঙ্গুইনরা পারে।”

গবেষকরা এর আগে ১৯৮০ এর দশকে পেঙ্গুইনের ঘুম নিয়ে গবেষণা করেছেন। এ সময় তারা বেশ কিছু পেঙ্গুইনকে ধরে নিরাপদ আশ্রয়ে রেখে তাদের পর্যবেক্ষণ করেন। এটাও পাওয়া গেছে যে পেঙ্গুইনরা সাধারণত অল্প সময়ের জন্য ঘুমায়। বিজ্ঞানীরা পেঙ্গুইনের ঘুমকে ‘সুপ্তাবস্থা’ বলেছেন। কিন্তু সেই সময়ে, বিজ্ঞানীরা বুঝতে পারেননি যে পেঙ্গুইনরা আসলে কতক্ষণ ঘুমায়। গবেষণা আর্টিকেল অনুসারে,

“চিনস্ট্র্যাপ পেঙ্গুইনের ঘুম সব অবস্থার অধীনে অত্যন্ত খণ্ডিত হয়, অর্থাৎ তারা অল্প সময়ের জন্য ঘুমায়।”

গবেষণা আর্টিকেল

Chinstrap Penguin এর শেষ কথা

গবেষণার ফলাফলগুলি পরামর্শ দেয় যে চিনস্ট্র্যাপ পেঙ্গুইনদের এই ছোট ঘুম তাদের দীর্ঘ ঘুমের প্রয়োজন পূরণ করে। গবেষণা থেকে আরও জানা যায় যে এই পেঙ্গুইনরা যে কোনও অবস্থানে, দাঁড়িয়ে বা শুয়ে ঘুমাতে পারে। কেমন লাগলো আজকের এই তথ্যটি আমাদের জানাতে ভুলবেন না। এছাড়া এই তথ্যটি আপনাদের ফেসবুকে শেয়ার করতে পারেন। এই পোষ্ট সম্মন্ধে আপনাদের জিজ্ঞাসিত প্রশ্নের উত্তর নিচে দিলাম।

আরও পড়ুনঃ  কিভাবে ধ্বংস হলো মঙ্গল গ্রহে জীবন তা নিয়ে এই Informative পোষ্ট

FAQs

  1. Chinstrap Penguin Fun Facts কী?

    এরা মাত্র ৪ সেকেন্ড ঘুমায়। এই পেঙ্গুইনরা দিনে ১০,০০০ বার চার সেকেন্ড বা তার বেশি ঘুমায়।

  2. Chinstrap Penguin Size কত?

    চিনস্ট্র্যাপ পেঙ্গুইন ৬৮-৭৬ সেমি (২৭-৩০ইঞ্চি) দৈর্ঘ্য এবং ৩.২-৫.৩ কেজি পর্যন্ত বৃদ্ধি পায়, যার ওজন বছরের সময়ের সাথে পরিবর্তিত হয়।

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link