Kakapo: পৃথিবীর দীর্ঘতম জীবিত তোতাপাখি কাকাপো, ১০০ বছর বাঁচে কাকাপো

Kakapo পৃথিবীর দীর্ঘতম জীবিত তোতাপাখি

কাকাপো পৃথিবীর দীর্ঘতম জীবিত তোতাপাখি। এই Kakapo পাখি ১০০ বছর পর্যন্ত বেঁচে থাকে। এসব পাখির অন্যতম বৈশিষ্ট্য হলো ডানা থাকলেও উড়তে পারে না। মূলত তারা খুব ভারী এবং শক্তিশালী।

এ কারণে তারা উড়তে গিয়ে তাদের ডানার ভারসাম্য রাখতে পারে না। কিন্তু কাকাপো তোতারা যখন উড়তে পারে না তখন একটি বিশেষ কৌশল ব্যবহার করে চলাফেরা করে। কাকাপো তোতাদের ছোট এবং খুব শক্ত পা থাকে। তাই তারা উড়ার চেয়ে লাফাতে বেশি পছন্দ করে।

Kakapo পাখির বৈশিষ্ট্য

কাকাপো গাছে লাফ দিয়ে ফল খেয়ে জীবন চালায়। লাফিয়ে ওঠার সময়, তাদের ডানাগুলি প্যারাসুটের মতো কাজ করে এবং ভারী শরীরকে আঘাত থেকে রক্ষা করে। এদিকে পাখিরা উড়তে না পারার কারণে শিকারী পাখি ও পশুপাখির দ্বারা সহজেই আক্রান্ত হয়। কিন্তু নিজেদের রক্ষা করার জন্য এই তোতাপাখিরা একটি বিশেষ ব্যবস্থা অবলম্বন করে। অর্থাৎ পাখিটি কোনো বিপদের সম্মুখীন হলে তোতাপাখি সম্পূর্ণ স্থির হয়ে যায় এবং মূর্তির মত অবস্থান করে। পাখিদের রং খুবই সবুজ এবং তারা সহজেই প্রকৃতির সাথে মিশে যেতে পারে।

আরও পড়ুনঃ  বাংলাদেশের বিজয় দিবস কবে এবং ১৬ ডিসেম্বর ২০২৩ কততম বিজয় দিবস?
Kakapo
Kakapo: পৃথিবীর দীর্ঘতম জীবিত তোতাপাখি কাকাপো, ১০০ বছর বাঁচে কাকাপো

পুরুষ কাকাপো মহিলা কাকাপোকে আকৃষ্ট করার জন্য খুব জোরে আওয়াজ করে। পুরুষ পাখি স্ত্রী পাখির চেয়ে বড় হয়।কাকাপোর আরেকটি বৈশিষ্ট্য হল তারা দিনে অলস কিন্তু রাতে সক্রিয় থাকে।

Kakapo পাখির মধ্যে কোন শক্তি রয়েছে

তাদের মধ্যে ঘ্রাণের তীব্র অনুভূতি রয়েছে এবং তারা কেবল তাদের ঘ্রাণশক্তির মাধ্যমে তাদের দলে হারিয়ে যাওয়া সঙ্গী খুঁজে বের করতে পারে। আপনি জেনে অবাক হবেন যে কাকাপো তোতাদের ওজন ৪ কেজি পর্যন্ত।

এরা দুই ফুট পর্যন্ত লম্বা হতে পারে। মানুষের মতো, কাকাপো তোতা ৯০ থেকে ১০০ বছর বেঁচে থাকতে পারে। কাকাপো তোতাপাখির আয়ু পৃথিবীর যেকোনো প্রজাতির পাখির চেয়ে বেশি। এই পাখিদের বেশিরভাগ নিউজিল্যান্ডে দেখা যায়। নিউজিল্যান্ডের একটি দ্বীপে কাকাপো তোতাপাখি বেশি দেখা যায়। এ দেশ ছাড়া পৃথিবীর আর কোথাও কাকাপো তোতাপাখি দেখা যায় না।

আরও পড়ুনঃ  অঙ্গীকারনামা লেখার নিয়ম ও নমুনা | অঙ্গীকারনামা চুক্তি পত্রের নমুনা

এই কাকাপো পাখিদের সংখ্যা কত

Number of kakapo birds
Kakapo: পৃথিবীর দীর্ঘতম জীবিত তোতাপাখি কাকাপো, ১০০ বছর বাঁচে কাকাপো

কিন্তু দুঃখের বিষয় হল এই পাখিরা বর্তমানে খুবই সীমিত পর্যায় রয়েছে। ৯০ এর দশকে, এই পাখির সংখ্যা ছিল মাত্র ৫০টি। পরবর্তীকালে, নিউজিল্যান্ড সরকার পাখি সংরক্ষণের উপর জোর দেয়। এরপর নিউজিল্যান্ডের অত্যন্ত গুরুত্বপূর্ণ সহায়তায় পাখিটিকে পর্যবেক্ষণে রাখা হয়।

বিভিন্ন সময়ে পাখিরা চর্মরোগে আক্রান্ত হলে ভেটেরিনারি ক্লিনিকে চিকিৎসা দেওয়া হয়। বর্তমানে এই কাকাপো পাখির সংখ্যা ২১৩টি। কাকাপো পাখি ২০২০ সালের জন্য নিউজিল্যান্ডের বার্ষিক সেরা পাখির তালিকায় এক নম্বরে স্থান পেয়েছে। পাখিটি এর আগে ২০০৮ সালে এই খেতাব পেয়েছিল।

এমনই আরও অজানা সকল তথ্য জানতে আমাদের এই ওয়েবসাইটটির সকল সোসাল মিডিয়ায় যুক্ত থাকুন। বিভিন্ন খবর,বিভিন্ন চাকরি সংবাদ জানতে পারবেন আমাদের এই ওয়েবসাইটে।

আরও পড়ুনঃ  বিজয় দিবসের গুরুত্ব ২০২৩ | বিজয় দিবস কি ও কেন
ডিস্কোভারি চ্যানেলের একটি প্রতিবেদন।

FAQs

  1. কাকাপো পাখিদের সংখ্যা কত?

    ৯০ এর দশকে, এই পাখির সংখ্যা ছিল মাত্র ৫০টি। বর্তমানে এই কাকাপো পাখির সংখ্যা ২১৩টি।

  2. কাকাপো পাখির ওজন কত?

    এই পাখির ওজন মাত্র ৪ কেজি।

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link