একাদশ শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ | ভর্তি ২৬ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর

একাদশ শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

বন্ধুরা, ২০২৩ ও ২০২৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সবশেষ ৩য় পর্যায়ের ভর্তি রেজাল্ট ২৩ সেপ্টেম্বর ২০২৩ শনিবার সন্ধায় প্রকাশ করা হয়েছেএখন ২৬ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর তারিখের মধ্যে নির্বাচিত কলেজে গিয়ে ভর্তি হতে হবে। ভর্তি না হলে কলেজ নিশ্চায়ন বাতিল করা হবে বলে জানা গিয়েছে।

2023-2024 শিক্ষাবর্ষে কলেজ-মাদ্রাসা ও সমমানের প্রতিষ্ঠানে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন ও ফলাফল প্রকাশের প্রক্রিয়া অনলাইনে চলবে। এবারও শিক্ষার্থীদের ভর্তির জন্য কোনো পরীক্ষা দিতে হবে না। এসএসসি-দাখিল সমমান পরীক্ষায় পাস করা জিপিএ গ্রেড পয়েন্ট ও নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের একাদশ শ্রেণিতে ভর্তি করা হবে।

একাদশ শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

একাদশ শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

১ম পর্যায়ের একাদশ শ্রেণিতে ভর্তির অনলাইন আবেদন করা হয় ১০ থেকে ২০ আগস্ট ২০২৩ খ্রি. তারিখ পর্যন্ত। কলেজ সিলেকশন ভর্তির ফলাফল প্রকাশ করা হয়েছে ৫ সেপ্টেম্বর তারিখে। এরপর ২য় পর্যায়ের আবেদন গ্রহণ করা হয়েছে ১২ সেপ্টেম্বর থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত। এই পর্যায়ের ভর্তি রেজাল্ট প্রকাশ করা হয়েছে ১৬ সেপ্টেম্বর তারিখে।

সবশেষ তৃতীয় ধাপের আবেদনের ফলাফল ও ২য় মাইগ্রেশন রেজাল্ট প্রকাশ করা হয়েছে ২৩ সেপ্টেম্বর শনিবার সন্ধার দিকে। এখন কলেজে গিয়ে ভর্তি ফি জমা দিয়ে ভর্তি হতে হবে। একাদশের ভর্তি ফলাফলও সকল তথ্য প্রকাশের ঠিকানা: http://xiclassadmission.gov.bd/

আরও পড়ুনঃ  একাদশ শ্রেণীতে ভর্তির নীতিমালা ২০২৩ | কলেজে ভর্তির জন্য কি কি লাগবে

শিক্ষা মন্ত্রণালয়ের সচিব সোলেমান খান স্বাক্ষরিত ভর্তি বিজ্ঞপ্তিতে, একাদশের ভর্তি আবেদনে তারিখের বিষয়টি নিশ্চিত করেছেন। উল্লেখ্য, ২০২৩ সালের সকল বোর্ডের এসএসসি-দাখিল সমমান পরীক্ষায় পাস করেছেন ১৬ লাখ ৪১ হাজার ১৪০ জন শিক্ষার্থী। এবারে দেশের কলেজ, মাদ্রাসা ও সমমানের প্রতিষ্ঠানে একাদশ শ্রেণিতে মোট আসন রয়েছে প্রায় ২৫ লাখের মত। এবারও ৮ লাখের মতো আসন ফাঁকা থাকবে। এটি পড়ুনঃ এইচএসসি ২০২৩ এর খাতা দেখা নিয়ে সুসংবাদ ও দুঃসংবাদ

ভর্তির আবেদন ও ফলাফল প্রকাশের তারিখ ২০২৩

ভর্তির আবেদন ও ফলাফল প্রকাশের তারিখ ২০২৩

উচ্চ মাধ্যমিক পর্যায়ের কলেজ-মাদ্রাসার একাদশ শ্রেণিতে অনলাইনে ভর্তি আবেদন ৩ ধাপের গ্রহণ করা হয়েছে। এছাড়া পুনঃনিরীক্ষণে ফল বদলে যাওয়া শিক্ষার্থীদের নতুন করে আবেদন করার সুযোগ দেওয়া হয়েছে। ২০২৩ সালের একাদশ শ্রেণিতে ১ম ধাপের ভর্তি আবেদন গ্রহণ করা হয়েছে ১০ আগস্ট ২০ আগস্ট পর্যন্ত। আবেদন যাচাই-বাছাই করা যাবে ২১ আগস্ট থেকে ২৪ আগস্ট তারিখ পর্যন্ত। অনলাইনে কলেজ পছন্দ্রক্রম পরিবর্তন করা গেছে ৩১ আগস্ট তারিখ পর্যন্ত।

এসএসসি উত্তরপত্র পুনর্নিরীক্ষণের আবেদন করে ফল বদলানো শিক্ষার্থীদের পুনরায় আবেদনের সুযোগ দেয়া হয়েছে ৩১ আগস্ট তারিখেপ্রথম ধাপের ভর্তি ফলাফল প্রকাশ করা হয়েছে ৫ সেপ্টেম্বর মঙ্গলবার রাত ৮টার সময়ভর্তি ফলাফলে সিলেকশন প্রাপ্ত শিক্ষার্থীদের কলেজ নিশ্চায়ন করতে হয়েছে ৭ থেকে ১০ সেপ্টেম্বর তারিখের মধ্যেনিশ্চায়ন ফি ৩৩৫/= টাকাপড়ুনঃ কলেজ ভর্তির ২য় অটো মাইগ্রেশন রেজাল্ট দেখার নিয়ম – অটোমাইগ্রেশন

আরও পড়ুনঃ  প্রাইমারি শিক্ষক নিয়োগ ২০২৪ এডমিট কার্ড ডাউনলোড করুন | পরীক্ষার এডমিট কার্ড

সবশেষ ৩য় ধাপের ভর্তি আবেদন করা গেছে ২১ সেপ্টেম্বর পর্যন্ত। বরাবরের মত অনলাইনে শিক্ষার্থীদের নিজ থেকে ভর্তির জন্য আবেদন করতে হয়েছে। সাধারণ ভর্তির আবেদন, বিভিন্ন পর্যায়ের ভর্তি ফল প্রকাশের পর ক্লাস শুরু হতে ১ মাস সময় লাগে। ২৬ সেপ্টেম্বর থেকে ভর্তি শুরু হয়েছে৫ অক্টোবর পর্যন্ত কলেজে ভর্তি হওয়া যাবে

আমাদের ফেসবুক গ্রুপ

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীতে ভর্তিকৃত শিক্ষার্থীদের ক্লাস শুরু হবে ৮ অক্টোবর ২০২৩ খ্রি. তারিখ থেকে। একাদশ শ্রেণির ভর্তি আবেদন, আবেদন যাচাই-বাছাই, ফলাফল প্রকাশ ও কলেজ নিশ্চায়নের তারিখ দেখুন ভর্তি বিজ্ঞপ্তির ৬.০ নাম্বার অনুচ্ছেদ থেকে।

একাদশ শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪

একাদশ শ্রেণিতে ভর্তি ফি কত?

কলেজ ও মাদ্রাসার একাদশ শ্রেণির ভর্তির জন্য মেট্রোপলিটন শহর, জেলা শহর ও উপজেলা পর্যায়ে ভর্তি ফি ভিন্ন রকম হয়ে থাকে। এছাড়া সরকারি-বেসরকারি ও এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের ভর্তি ফি ভিন্ন হয়। সর্বোচ্চ ফি দিতে হয় রেসরকারি ইংরেজী মাধ্যম প্রতিষ্ঠানে। এবারে একাদশে ভর্তির জন্য সর্বোচ্চ ফি নির্ধারণ করা হয়েছে ৮ হাজার ৫০০ টাকা। জেলা ও উপজেলা পর্যায়ের ভর্তি ফি পর্যায়ক্রমে কম হবে। নিচের অনুচ্ছেদে যুক্ত একাদশ শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তির ৫.৫ নম্বর অনুচ্ছেদ থেকে কলেজ ভর্তি ফি-এর তালিকা দেখুন

একাদশ শ্রেণির কলেজ ভর্তি ফি ২০২৩

একাদশ শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪

শিক্ষামন্ত্রণালয় গত ৬ আগস্ট তারিখে একাদশ শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তিতে একাদশের ভর্তি আবেদনের সময়, যোগ্যতা, ভর্তি রেজাল্ট প্রকাশ সহ ভর্তির সকল বিষয়ের তথ্য প্রদান করা হয়েছে। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সুবিধার্থে নিচের অনুচ্ছেদে ভর্তি বিজ্ঞপ্তির পিডিএফ কপির অনুলিপি যুক্ত করা হয়েছে। ভর্তি আবেদন করার আগে ভর্তি বিজ্ঞপ্তি ভালোভাবে পড়ে নিন।

একাদশ শ্রেণির ভর্তি আবেদনের নীতিমালা ২০২৩
শিক্ষা মন্ত্রণালয়ের একাদশ শ্রেণির ভর্তি নীতিমালা ২০২৩
এইচএসসি-আলিম একাদশ শ্রেণির ভর্তি নীতিমালা ২০২৩
একাদশ শ্রেণির ভর্তি আবেদনের তারিখ ২০২৩
একাদশ শ্রেণির ভর্তি নীতিমালা ২০২৩-২০২৪

শেষ কথা,

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি ও অনলাইন ভর্তি আবেদন সম্পর্কে আরো বিস্তারিত তথ্য জানতে সোসাল মিডিয়া সহ আমাদের ফলো করুন। তথ্যটি সবাইকে জানাতে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন। এতে করে তারা উপকৃত হবে। লেখাটি পড়ার জন্য সবাইকে ধন্যবাদ। অন্যান্য লেখাঃ SSC Test Exam 2024 এ Fail করলে কোন সমস্যা হবে কি?

আরও পড়ুনঃ  এইচএসসি পরীক্ষা ২০২৩ নিয়ে সুখবর, জেনে নিন সকল তথ্য

FAQs: একাদশ শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

  1. একাদশ শ্রেণির ভর্তি কবে থেকে শুরু ?

    ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সবশেষ ৩য় পর্যায়ের ভর্তি রেজাল্ট ২৩ সেপ্টেম্বর শনিবার সন্ধায় প্রকাশ করা হয়েছে। এখন ২৬ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর তারিখের মধ্যে নির্বাচিত কলেজে গিয়ে ভর্তি হতে হবে।

  2. রাজশাহী কলেজে ভর্তি হতে কত মার্ক লাগবে ?

    নূন্যতম ৩.৫ পয়েন্ট। নূন্যতম ৩.৫০ হলেই চলবে। এরপর বাছাই প্রক্রিয়া সম্পন্ন হবে সম্পূর্ন অটোমেশন প্রক্রিয়ায়।

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link