বিএসসি নার্সিং এর বেতন কত এবং বিএসসি নার্সিং এর ভবিষ্যৎ

বিএসসি নার্সিং এর বেতন কত এবং বিএসসি নার্সিং এর ভবিষ্যৎ
Contents
বিএসসি নার্সিং এর বেতন কত | বিএসসি নার্সিং পড়ার খরচসিনিয়র স্টাফ নার্সের বেতন কত টাকাআরও জানুনঃ সরকারি নার্সিং কলেজে পড়তে খরচ কত টাকাবেসরকারি বিএসসি নার্সিং পড়ার খরচডিপ্লোমার ক্ষেত্রে সরকারি কলেজে বেতন ও সুবিধা কিডিপ্লোমা ইন নার্সিং এবং বিএসসি কোর্স কত বছরের?ডিপ্লোমা নার্সিং করে কি বিএসসি নার্সিং করা যায়?একজন বিএসসি নার্সিং কোথায় কাজ করেন?আরও জানুনঃ বিএসসি নার্সিং এর কাজ কি?বিএসসি নার্সিং পড়ার যোগ্যতাডিপ্লোমা নার্সিং পড়ার যোগ্যতাবিএসসি নার্সিং পড়ে কি বিসিএস দেওয়া যায়?FAQs: বিএসসি নার্সিং এর বেতন কত এবং বিএসসি নার্সিং এর ভবিষ্যৎনার্সদের ডিউটি কত ঘন্টা?নার্স থেকে কি ডাক্তার হওয়া যায়?নার্সিং এর ভবিষ্যৎ কেমন?একজন নার্সের ভবিষ্যৎ কাজ কি?নার্স শব্দের অর্থ কি?শেষ কথা,

আপনি কি জানেন বিএসসি নার্সিং এর বেতন কত? বাংলাদেশে বিএসসি নার্সিং এর ভবিষ্যৎ কি? বিএসসি নার্সিং পড়ার খরচ কত? সরকারি নার্সদের বেতন কত? বেসরকারি নার্সদের বেতন কত? ইত্যাদি নিয়ে আলোচনা করাই এই পোস্টের মূল বিষয়।

যারা জনসেবার স্বপ্ন দেখেন, বা নার্স হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে চান, তারাই নার্সিং সম্পর্কে জানতে চানবিএসসি নার্সিং এর বেতন কত জানতে চান? এছাড়াও বিএসসি নার্সিং পড়ার যোগ্যতা, সরকারী নার্সিং এ চান্স পাবেন কিভাবে? সরকারি বা বেসরকারি খাতে নার্সিং পড়ার খরচ সম্পর্কে জানতে চান অনেকেই।

বিএসসি নার্সিং এর বেতন কত এবং বিএসসি নার্সিং এর ভবিষ্যৎ

এই পোস্টের মূল উদ্দেশ্য হল আপনার সিদ্ধান্ত সহজ করা এবং সঠিক তথ্য আপনাদেরকে দেওয়া। এই পোস্টে আপনি বিএসসি নার্সিং এর বেতন সম্পর্কে সমস্ত বিস্তারিত তথ্য জানতে পারবেন। বিএসসি নার্সিং চাকরি, বিএসসি নার্সিং সুযোগ, নার্সিং পড়ার খরচ কত ইত্যাদি। প্রথমে আলোচনা করতে হবে বিএসসি নার্সিং এর বেতন কত তা নিয়ে।

বিএসসি নার্সিং এর বেতন কত | বিএসসি নার্সিং পড়ার খরচ

প্রিয় পাঠক, সরকারী বেতন স্কেল 2015 অনুযায়ী, সম্ভাব্য B.Sc.Nursing এর মাসিক বেতন ৮০০০ টাকা থেকে শুরু হয়ে 16,540 টাকা। অন্যদিকে বেসরকারি হাসপাতাল বা ক্লিনিকে নার্সদের বেতন সাধারণত ১৪ হাজার টাকা থেকে শুরু হয়। তবে মনে রাখবেন যে এখনও 2015 সালের বেতন স্কেল অনুযায়ী, বিএসসি নার্সিং পেশায় কর্মরতদের বেতন দেওয়া হয়। এটি পরে পরিবর্তন হলে আমরা আপনাদের অবহিত করব।

সরকারি মূল ওয়েবসাইট

কীভাবে নিজেকে নার্সিং পেশায় যুক্ত করবেন?

৪ বছরের বিএসসি কোর্স শেষ করার পর নার্সিং পেশায় যোগ দিতে ৬ মাসের ইন্টার্নশিপ করতে হয়। এরপর বাংলাদেশ নার্সিং কাউন্সিল আয়োজিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এই পরীক্ষায় উত্তীর্ণ হলে একজন শিক্ষার্থী নার্সিংকে পেশা হিসেবে নিতে পারে

আরও পড়ুনঃ  কিভাবে ধ্বংস হলো মঙ্গল গ্রহে জীবন তা নিয়ে এই Informative পোষ্ট

সিনিয়র স্টাফ নার্সের বেতন কত টাকা

B.Sc ইন নার্সিং কোর্স করার পর সিনিয়র স্টাফ নার্স হিসেবে চাকরি পেতে পারেন। একজন সিনিয়র স্টাফ নার্স একজন দ্বিতীয় শ্রেণীর গেজেটেড কর্মকর্তা। সিনিয়র স্টাফ নার্সরা সরকারী বেতন স্কেলে গ্রেড ১০ এর অন্তর্গত এবং সেই অনুযায়ী বেতন দেওয়া হয়। বাংলাদেশে বর্তমানে সরকারি চাকরির দশম গ্রেডের বেতন স্কেল অনুযায়ী সিনিয়র স্টাফ নার্সের মূল বেতন ১৬,০০০ টাকা। 

এই মূল বেতনের পাশাপাশি আপনি বাড়ি ভাড়া, চিকিৎসা ভাতা, শিশুদের শিক্ষা ভাতা এবং অন্যান্য ভাতা পাবেন। এছাড়াও, সিনিয়র স্টাফ বিএসসি নার্সিং কর্মচারীদের মূল বেতন প্রতি বছর 5% বেতন বৃদ্ধি সহ 38,640 টাকা পর্যন্ত।

আরও জানুনঃ

সরকারি নার্সিং কলেজে পড়তে খরচ কত টাকা

সরকারি নার্সিং কলেজগুলো থেকে বিএসসি ইন নার্সিং কোর্স করতে চাইলে খরচ পড়বে ১ লাখ থেকে ১ লাখ ৮০ হাজার টাকা। এটি মূলত চার বছরের আনুমানিক খরচ। 

বেসরকারি বিএসসি নার্সিং পড়ার খরচ

আর বন্ধুরা বেসরকারি কলেজগুলোতে খরচ হবে চার বছরে ২ থেকে ৩ লাখ টাকা। তবে বেসরকারি পর্যায়ের কলেজগুলোতে খরচ প্রতিষ্ঠানভেদে কমবেশি হয়ে থাকে। 

ডিপ্লোমার ক্ষেত্রে সরকারি কলেজে বেতন ও সুবিধা কি

আর সরকারি কলেজগুলোতে ডিপ্লোমা ইন নার্সিং করতে কোর্স ফি লাগে না। প্রতি মাসে তাঁরা কিছু টাকা ভাতা হিসেবে পেয়ে থাকেন।

ডিপ্লোমা ইন নার্সিং এবং বিএসসি কোর্স কত বছরের?

বর্তমানে ডিপ্লোমা ইন নার্সিং কোর্সগুলো তিন বছরের ও বিএসসি কোর্সটি চার বছরমেয়াদি হয়ে থাকে। এসব কোর্স করানোর জন্য সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলো বছরের বিভিন্ন সময়ে জাতীয় দৈনিক পত্রিকাগুলোতে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করে। এছাড়া প্রতিষ্ঠানের নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমেও ভর্তি বিজ্ঞপ্তি দিয়ে থাকে।

ডিপ্লোমা নার্সিং করে কি বিএসসি নার্সিং করা যায়?

সুপ্রিয় পাঠক, ভোকেশনাল শাখায় এসএসসি দিয়ে ডিপ্লোমা ইন নার্সিং করা যাবে। সেই ডিপ্লোমার শেষ করে  ন্যাশনাল ইউনিভার্সিটি থেকে বিএসসি ইন নার্সিং এবং মাস্টার ইন নার্সিং করা যাবে। একবার নার্সিং করে অন্য বিষয়ে বিএসসি করা সম্ভব। কিন্তু এতে সমস্যা হতে পারে। কারণ নার্সিং এবং এ বিষয়ে বিএসসি না করা সংযোগবিহীন হতে পারে।

ডিপ্লোমা নার্সিং করে কি বিএসসি নার্সিং করা যায়

একজন বিএসসি নার্সিং কোথায় কাজ করেন?

একজন বিএসসি নার্সিং শেষ করার পর সেই নার্সের কর্মক্ষেত্র নিম্নরূপ:

  • সরকারি হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রে
  • বেসরকারি হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রে
  • আইনশৃঙ্খলা ও সামরিক বাহিনীর চিকিৎসা বিভাগে
  • ব্যক্তিগত ক্লিনিকে

কাজের ক্ষেত্র ও অভিজ্ঞতা অনুযায়ী আপনি অ্যাসিস্ট্যান্ট নার্স, স্টাফ নার্স, ওটি সিস্টার বা নার্সিং সুপারভাইজার হিসেবে কাজ করার সুযোগ পাবেন।  পাশাপাশি নার্সিং কলেজে ইন্সট্রাক্টর বা ডেমোনস্ট্রেটর ইনচার্জ হিসেবেও অনেকে নিয়োগ পান। এছাড়া, নার্সিং অধিদপ্তরে প্রজেক্ট অফিসার, সহকারী পরিচালক পদেও কাজ করতে পারেন।

আরও পড়ুনঃ  No Man’s Land Fort England: হিটলারের জাহাজ ধংসের ঘাঁটি সমুদ্রের মাঝখানে একটি দুর্গ, জানুন অজানা ইতিহাস
আরও জানুনঃ

বিএসসি নার্সিং এর কাজ কি?

  • ডাক্তারের পরামর্শ অনুযায়ী রোগীর স্বাস্থ্য পরীক্ষা (যেমনঃ রক্তচাপ মাপা) করা;
  • ডাক্তারের পরামর্শ অনুযায়ী রোগীকে সঠিকভাবে ঔষধ খাওয়ানো;
  • রোগীর স্বাস্থ্যের অগ্রগতি বা অবনতি সম্পর্কে ডাক্তারকে নিয়মিত জানানো;
  • অপারেশনের আগে প্রয়োজনীয় সরঞ্জামসহ ওটি প্রস্তুত করা;
  • রোগীকে অপারেশন টেবিলে নিয়ে যাওয়া;
  • অপারেশনের সময় চিকিৎসকে সহায়তা করা;
  • রোগীর সার্বিক পরিচর্যার দায়িত্ব নেয়া। 

ইত্যাদি হলো একজন নার্সের প্রধান উল্লেখযোগ্য কাজ।

বিএসসি নার্সিং পড়ার যোগ্যতা

বিএসসি নার্সিং পড়ার জন্য এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় বিজ্ঞান বিভাগ হতে প্রতি  পরীক্ষায় নূন্যতম জিপিএ ২.৫০ এর বেশি পেয়ে উত্তীর্ণ হতে হবে এবং উভয় পরীক্ষা মিলিয়ে বিএসসি নার্সিংয়ে সুযোগ পেতে মোট জিপিএ ৭.০০ থাকতে হবে।

কোনো পরিক্ষায় যদি জীববিজ্ঞানে জিপিএ ৩.০০ এর নিচে থাকে তবে গ্রহন করা হবে না। নার্সিং এর ক্ষেত্রে এটি একটি ডিগ্রি কোর্স।

ডিপ্লোমা নার্সিং পড়ার যোগ্যতা

ডিপ্লোমা নার্সিং পড়ার জন্য ডিপ্লোমা ইন মিডওয়াইফারি অথবা ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি এর যে কোনো বিভাগ হতে নূন্যতম জিপিএ ৬.০০ থাকতে হবে।

যদি কোনো পরিক্ষায় জিপিএ ২.৫০ এর কম থাকে তবে গ্রহন করা হবে না। ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সে শুধুমাত্র মেয়েরা পড়তে পারবে।

বিএসসি নার্সিং পড়ে কি বিসিএস দেওয়া যায়?

হ্যাঁ। আপনি চার বছর মেয়াদী বেসিক বিএসসি ইন নার্সিং কোর্স করলে সরাসরি বিসিএস পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। 

FAQs: বিএসসি নার্সিং এর বেতন কত এবং বিএসসি নার্সিং এর ভবিষ্যৎ

প্রিয় পাঠকগন বিএসসি নার্সিং এর বেতন কত টাকা এই পোস্টে এখন আপনাদের কিছু সহজ প্রশ্নের উত্তর প্রদান করা হবে। যে প্রশ্নগুলো বিএসসি নার্সিং পেশায় যুক্ত করার পূর্বে অনেকেই খুঁজে থাকেন। আপনি যদি এতক্ষণ পর্যন্ত বিএসসি নার্সিং এর পড়ার যোগ্যতা, বিএসসি নার্সিং এর কাজ কি পড়ে থাকেন তাহলে এতক্ষণে আপনার কিছু ধারণা হয়েছে তথাপিও আমরা আপনার কিছু সহজ প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব।

নার্সদের ডিউটি কত ঘন্টা?

চাকরি বিধি অনুযায়ী একজন নার্স সপ্তাহে ৪০ ঘণ্টা কাজ করবেন। শ্রম আইন ২০০৬ অনুযায়ী রোস্টার ডিউটির ক্ষেত্রে ৪০ ঘণ্টা ডিউটি দৈনিক ৬ দশমিক ৫ ঘণ্টা করে ৬দিন করা যায়। আবার সেটা তিনি সপ্তাহে ছয় দিন কাজ করেও করতে পারেন, আবার দু’দিন ৮+৮ হিসেবে প্রতিদিন ১৬ ঘণ্টা করে এবং একদিন ৮ ঘণ্টা, অর্থাৎ তিন দিনেও করতে পারেন।

আরও পড়ুনঃ  জেনে নিন ৭ই মার্চের ভাষণের বিষয়বস্তু কয়টি ছিল

নার্স থেকে কি ডাক্তার হওয়া যায়?

একজন নার্স অবশ্যই ডাক্তার হতে পারেন। যদি সেই নার্সের ডাক্তারি হবার শিক্ষাগত যোগ্যতা থাকে, তবে এক্ষেত্রে বিএসসি পরীক্ষা দিয়ে পাস করতে হবে। আর ডাক্তারি শিক্ষালাভের জন্য যে যে নিয়মাবলী আছে সেগুলোর শর্ত পূরণ হলেই অ্যাডমিশন পাওয়া যায়।

নার্সিং এর ভবিষ্যৎ কেমন?

একটি বার্ধক্য জনসংখ্যা মানুষের সাধারণত বয়স বাড়ার সাথে সাথে আরও স্বাস্থ্যসেবা প্রয়োজন, তাই আমরা এই জনসংখ্যার যত্ন নেওয়ার চেষ্টা করার কারণে যোগ্য নার্সিং পেশাদারদের চাহিদা বেশি। ২০২৫ সালের মধ্যে নার্সদের প্রয়োজনীয়তা ১৬% বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে , যা অন্যান্য পেশার তুলনায় অনেক বেশি।

একজন নার্সের ভবিষ্যৎ কাজ কি?

নার্সরা স্বাস্থ্যসেবা ব্যবস্থায় নেভিগেট করতে লোকেদের সহায়তা করে, যত্নের ধারাবাহিকতা জুড়ে নিবিড় পর্যবেক্ষণ এবং ফলো-আপ প্রদান করে, পুরো ব্যক্তির প্রতি মনোযোগ কেন্দ্রীভূত করে, এবং উপযুক্ত যত্ন প্রদান করে এবং সাংস্কৃতিক নম্রতা প্রদর্শন করে স্বাস্থ্যসেবা ইক্যুইটি অগ্রসর করতে এবং স্বাস্থ্যের ফলাফল উন্নত করতে সহায়তা করতে পারে।

নার্স শব্দের অর্থ কি?

নার্স শব্দের অর্থ সেবক

শেষ কথা,

বিএসসি নার্সিং এর বেতন কত এবং বিএসসি নার্সিং এর ভবিষ্যৎ কি তা আপনাদের বিস্তারিত জানানো হয়েছে। শুধু বিএসসি নার্সিং এর বেতন সম্পর্কে জানলেই আপনি এই পেশায় আসতে পারবেন না, কারণ আপনাকে মানবসেবার মানসিকতা গড়ে তুলতে হবে, তবে আপনি একজন ভালো নার্স হতে পারেন।

নার্স শব্দের অর্থ সেবক। মিডওয়াইফ মানে ধাত্রী। একজন নার্স হলেন একজন প্রশিক্ষিত ব্যক্তি যিনি একটি দেশ বা সংস্থা থেকে সার্টিফিকেট পেয়ে মানবসেবায় নিজেকে নিয়োজিত করেন। হাসপাতালে নার্সদের প্রতিদিন ৬ থেকে ১২ ঘণ্টা ডিউটি করতে হয়। তাহলে বুঝতেই পারছেন নার্সিং কতটা গুরুত্বপূর্ণ এবং দায়িত্বশীল পেশা। ঘরে বসে ইন্টারনেট থেকে অর্থ আয়, বাংলাদেশের সকল জনপ্রিয় মোবাইল ব্যাংকিং সেবা, টেলিকম অফার এবং শিক্ষা সংক্রান্ত তথ্য জানতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

TAG: বিএসসি নার্সিং এর বেতন কত,বিএসসি নার্সিং এর ভবিষ্যৎ,বিএসসি নার্সিং পড়ার যোগ্যতা,বিএসসি নার্সিং পড়ার খরচ,বিএসসি নার্সিং,বিএসসি নার্সিং এর কাজ কি,বিএসসি নার্সিং পড়ার যোগ্যতা,পোস্ট বেসিক বিএসসি নার্সিং খরচ,বিএসসি নার্সিং পড়ে কি হবে,বেসরকারি বিএসসি নার্সিং পড়ার খরচ,bsc nursing,bsc nursing salary,bsc nursing salary in bangladesh,bsc nursing course।

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link