UPS কেন ব্যবহার করা হয় এবং UPS এর উপকারিতা কি

UPS কেন ব্যবহার করা হয় এবং UPS এর উপকারিতা কি

অনেকেই জ্ঞানার্জনের জন্য বা তার কম্পিউটারের সুরক্ষার জন্য “UPS কেন ব্যবহার করা হয় এবং UPS এর উপকারিতা কি” এই সম্মন্ধে জানতে চায়। আর তাই আমি আজকে উপস্তিত হলাম এই ব্লগপোষ্ট নিয়ে। আপনারা সম্পূর্ন বিষয় জানার জন্য স্কিপ না করে সম্পূর্ন লেখাটি পড়ুন। এতে করে বেচে যেতে পারেন বিভিন্ন দূর্ঘটনা থেকেউ।

কম্পিউটারের নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ খুবই গুরুত্বপুর্ণ একটি বিষয়। এজন্যই আমাদের দেশে UPS এর চাহিদা ও ব্যবহার দিন দিন বেড়ে চলেছে। তবে অনেকেই জানেন না UPS এর খুটিনাটি, এর উপকারিতা, গুরুত্ব। আজকে আলোচনা হবে UPS এর বিভিন্ন বিষয়,গুরুত্ব, PC এর Shutdown process ইত্যাদি নিয়ে।

UPS কেন ব্যবহার করা হয় তা নিচে সম্পূর্ন আলোচনা করা হলোঃ

বাংলাদেশের দৃষ্টিকোণ থেকে কম্পিউটার ব্যবহারকারীদের জন্য UPS একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ গ্যাজেট। যদি আপনার এলাকায় ঘন ঘন বিদ্যুৎ বিভ্রাট হয়, তাহলে একটি নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ বা UPS আপনার কম্পিউটার বা অন্যান্য ইলেকট্রনিক ডিভাইসের নিরাপত্তা নিশ্চিত করতে পারে। UPS এর কাজ হল আপনার কম্পিউটারে অল্প সময়ের জন্য ব্যাটারি ব্যাকআপ প্রদান করা যাতে বিদ্যুৎ বিভ্রাটের পরে কম্পিউটারটি সঠিকভাবে বন্ধ করা যায়। আপনার এলাকায় পাওয়ার কাটের সমস্যা না থাকলেও একটি UPS কাজে আসতে পারে।

UPS কেন ব্যবহার করা হয় এবং UPS এর উপকারিতা কি

আবার, যদি আপনার এলাকায় বিদ্যুৎ বিভ্রাট থাকে, তাহলে কম্পিউটারের নিরাপত্তা নিশ্চিত করার জন্য একটি UPS আবশ্যক। আমাদের পোস্টে, আপনি জানতে পারবেন কেন কম্পিউটারের জন্য ইউপিএস প্রয়োজন এবং ইউপিএস না থাকলে কী কী ক্ষতি হতে পারে

আরও পড়ুনঃ  Hosting Bangladesh Review 2023 | হোস্টিং বাংলাদেশ রিভিউ 2023

নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ পেতে ব্যবহার করুন UPS:

একটি UPS কম্পিউটারকে রক্ষা করতে পারে এবং পাওয়ার ব্যর্থতার ক্ষেত্রে কম্পিউটারের হঠাৎ বন্ধ হওয়া থেকে আটকাতে পারে। ইউপিএস ব্যবহার করলে নিরবচ্ছিন্ন পাওয়ার ব্যাকআপ পাওয়া যায়। কাজের মাঝখানে হঠাৎ কম্পিউটার বন্ধ হওয়ার মতো সমস্যা থেকে মুক্তি পেতে ইউপিএস খুব সহায়ক হতে পারে।

UPS ব্যাবহারে অর্থ সাশ্রয়ঃ

কম্পিউটারসহ যেকোনো ইলেকট্রনিক পণ্য দীর্ঘদিন ব্যবহারের সুযোগ প্রদান করে ইউপিএস। ডাটা করাপশন বা পাওয়ার সার্জের কারণে লস ছাড়াও হার্ড ড্রাইভ, মোটরস বা প্লেটারস এর মত রোটেটিং পার্টগুলোর ফিজিক্যাল ড্যামেজ হয়ে থাকে ইউপিএস এর অভাবে।হঠাৎ বিদ্যুৎ যাওয়ার কারণে রিড/রাইট হেডস বা মোটর ক্র‍্যাশ করতে পারে।

ক্র‍্যাশ একবারে নয়, বরং অনেকবার একই সমস্যা ঘটার কারণে হতে পারে। ইতিমধ্যে হয়ত জেনে থাকবেন করাপটেড বা ড্যামেজ হওয়া হার্ডডিস্ক থেকে ডাটা রিকভার বেশ দুঃসাধ্য এবং ব্যয়বহুল। তাই আপনার প্রিয় ডেস্কটপ কম্পিউটার ভালো রাখতে ইউপিএস ব্যবহার আবশ্যক।

ডাটা করাপশন থেকে সুরক্ষা দিবে UPS:

ইতিমধ্যে জেনেছেন পাওয়ার ফ্লাকচুয়েশন এর কারণে হার্ডডিস্ক বা মাদারবোর্ড এর মত পিসি কম্পোনেন্ট ক্ষতিগ্রস্থ হতে পারে। আর এসব কারণে হার্ডওয়্যারের ক্ষতি হলে তা থেকে রিকভার করা বেশ দুঃসাধ্য। কম্পিউটার ঠিকঠাকভাবে বন্ধ হতে তেমন একটা সময় কিন্তু লাগে না। পাওয়ার অফ বাটন প্রেস করার পর কম্পিউটার কিছু প্রসেসের মধ্যে দিয়ে যায় ঠিকভাবে বন্ধ হতে, এর মধ্যে রয়েছে ফাইল ইনফরমেশন সেভ করা, আটকে থাকা টাস্ক বন্ধ করা, ইত্যাদি।

আরও পড়ুনঃ  Hyper Link: যে কারণে নীল ইন্টারনেটের হাইপার লিংকের রঙ - অজানা কে জেনে নিন!

এমন অবস্থায় হঠাৎ স্পাইক বা পাওয়ার লস হলে উল্লেখিত প্রক্রিয়াগুলো বাধাগ্রস্ত হয়। এর ফলে কম্পিউটারের সিস্টেম ফাইল পর্যন্ত করাপ্ট হয়ে যেতে পারে। ডাটা লস এর মত বিষয় তো সাধারণ বিষয় যা হরহামেশাই হয়ে থাকে অনেক অ্যাপে অটো-সেভ ফিচার না থাকার দরুণ। আর এইসব সমস্যা থেকে বাঁচাতে পারে ইউপিএস।

ভোল্টেজ স্পাইক থেকে সুরক্ষা দিবে ইউপিএসঃ

ইউপিএস শুধুমাত্র পাওয়ার কাট থেকে কম্পিউটারকে সুরক্ষা প্রদান করে এমন কিন্তু নয়। ইউপিএস এ থাকে সার্জ-প্রটেকশন পোর্ট ও আউটলেট যেগুলো কানেকটেড ডিভাইসকে ভোল্টেজ ফ্লাকচুয়েশন থেকে রক্ষা করে। এই ভোল্টেজ ফ্লাকচুয়েশন ইলেকট্রনিক ডিভাইসের জন্য বেশ ক্ষতিকর।

UPS এর উপকারিতা কি

ঘনঘন এমন ভোল্টেজ সার্জ বা বিদ্যুৎ এর ওঠানামার কারণে হার্ডডিস্ক এর মত ডিভাইস ড্যামেজ, এমনকি নষ্টও হয়ে যেতে পারে। ইউপিএস এ থাকা সার্জ-প্রটেক্টেড আউটলেট ও পোর্টগুলো ভোল্টেজ ফ্লাকচুয়েশন থেকে কম্পিউটারকে রক্ষা করে। ভালো বিষয় হলো অনেক ইউপিএস ব্র্যান্ড আউটলেটকে সার্জ-প্রটেক্টেড হিসেবে মার্ক করে দেয়, যার সাহায্যে কেবল রাউটিং ইচ্ছামত প্ল্যান করা যায়।

কিছু ইউপিএস এ আবার সার্চ-প্রটেক্টেড ও ব্যাটারি-পাওয়ারড, উভয় ধরনের আউটলেট থাকে। আবার শুধু সার্জ-প্রটেক্টেড আউটলেটও রয়েছে। এই ফিচারটি সাধারণ কম্পিউটারের ক্ষেত্রে তেমন কাজে আসে না, কিন্তু আপনার কম্পিউটার যদি নেটওয়ার্ক সার্ভার বা মিডিয়া ব্যাকাপ ইনপুট হিসেবে কাজ করে সেক্ষেত্রে এটি কাজে লাগে।

আরও পড়ুনঃ  জলের দামে ইন্টারনেট সেবা দিবে ইলন মাস্ক - StarLink Internet

ভালো লাগলে এগুলি পড়তে পারেন>>

  1. সারা রাত ফোন চার্জে লাগিয়ে রাখলে কোন সমস্যা হবে | সারারাত মোবাইল চার্জ
  2. ইউটিউব মনিটাইজেশন পলিসি ২০২৩ | ইউটিউব মনিটাইজেশন পলিসি
  3. কম্পিউটারের প্রয়োজনীয় সফটওয়্যার | Required Software For PC
  4. কোন মোবাইল কোম্পানির ফোন ভালো | কোন মোবাইল সবচেয়ে ভালো ২০২৩

শেষ কথাঃ

কম্পিউটারের জন্য ইউপিএস কেন এত গুরুত্বপূর্ণ সে সম্পর্কে এই ব্লগে গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছি। আপনি যদি আপনার প্রিয় কম্পিউটারকে হঠাৎ বিদ্যুৎ বিভ্রাটের কারণে সৃষ্ট সমস্যা থেকে রক্ষা করতে চান, তাহলে ইউপিএস ব্যবহার করা অপরিহার্য। বিদ্যুৎ চলে যাওয়ার পরেও কাজ চালিয়ে যাওয়ার জন্য ইউপিএস ব্যবহারের কথা কমবেশি সবাই জানেন। অন্য কথায়, যদি কম্পিউটারের জন্য একটি ইউপিএস ব্যবহার করা হয় তবে একজন ব্যবহারকারী ক্ষতি থেকেও উপকৃত হবেন।

আপনি আপনার কম্পিউটারের জন্য কোন UPS ব্যবহার করেন? আপনি UPS ব্যবহার করে আপনার অভিজ্ঞতা বা UPS সম্পর্কে যেকোনো প্রশ্ন বা মতামত মন্তব্য বিভাগে আমাদের বলতে পারেন। আমাদের ফেসবুক পেইজ এ যুক্ত হয়েউ আমাদের সাথে কথা বলতে পারেন।

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link