কম্পিউটারের প্রয়োজনীয় সফটওয়্যার | Required Software For PC

Required Software For PC
Required Software For PC
Required Software For PC

প্রিয় ভিউয়ার্স ভালো আছেন সবাই? আমি আশাকরি সবাই ভালো আছেন। আপনারা প্রায়পশই বিভিন্ন প্রয়োজনে হোক প্রফেসনাল কাজে আর শখ বসত বিভিন্ন প্রয়োজনীয় কম্পিউটারের সফটওয়্যার এর খোজ করেন। সার্চ ইঞ্জিনে অনেক অনেক সাইট আসে। কিন্তু সহজে এগুলো নামাতে পারেন না বা নিতে পারেন না। আজ আমি আপনাদের কয়েকটি প্রয়োজনীয় সফটওয়্যার দিব, যেগুলো দিয়ে বিভিন্ন প্রয়োজন মিটাতে পারবেন।

সফটওয়্যার কাকে বলে?

সফটওয়্যার হল একধরনের নির্দেশাবলী, ডেটা বা প্রোগ্রামের একটি সেট যা কম্পিউটার পরিচালনা করতে এবং নির্দিষ্ট কাজ সম্পাদন করতে ব্যবহৃত হয়। সফটওয়্যার হল একটি জেনেরিক শব্দ যা একটি ডিভাইসে চালানো অ্যাপ্লিকেশন, স্ক্রিপ্ট এবং প্রোগ্রামগুলিকে বোঝাতে ব্যবহৃত হয়। এটিকে একটি কম্পিউটারের পরিবর্তনশীল অংশ হিসাবে বলা যেতে পারে। সফটওয়্যারকে কিছু নির্দেশ এর মিশ্রণ এবং সংগঠন বলা যায়। যার মাধ্যমে কম্পিউটারের দ্বারা একটি বিশেষ কাজ করানোর প্রোগ্রাম করা হয়েছে। ফলে, সফটওয়্যারে থাকা নির্দেশ ও প্রোগ্রাম গুলোর মাধ্যমে কম্পিউটার ডিভাইস এর বিভিন্ন হার্ডওয়্যার গুলোকে নিয়ন্ত্রণ করে কম্পিউটারের বিভিন্ন কাজ প্রোসেস করে।

আরও পড়ুনঃ  বাড়িতে নিয়ে আসুন এই ৩টি গাড়ি, দীর্ঘদিন ব্যাবহার করুন কোনো ঝামেলা ছাড়াই - পড়ুন।

সিস্টেম সফটওয়্যার কাকে বলে?

সিস্টেম সফটওয়্যার হলো এক ধরনের কম্পিউটার প্রোগ্রাম যা কম্পিউটারের হার্ডওয়ার এবং এপ্লিকেশন প্রোগ্রাম চালানোর জন্য ডিজাইন করে থাকে। অর্থাৎ system software হার্ডওয়ার এবং ব্যবহারকারীর অ্যাপ্লিকেশন গুলির মধ্যে ইন্টারফেস এর কাজ করে থাকে। সিস্টেম সফটওয়্যার মূলত কম্পিউটার হার্ডওয়ার এর উপর নিয়ন্ত্রণ করে এবং আদেশ প্রদানের কাজ করে থাকে। সিস্টেম সফটওয়্যার এর উদাহরণ উদাহরণ হল Operating System যেমন Mac OS, Linux, Android, Microsoft windows ইত্যাদি।

প্যাকেজ সফটওয়্যার কাকে বলে?

বিভিন্ন ধরনের ব্যবহারিক কাজের জন্য তৈরি করা যেসব প্রােগ্রাম বাজারে কিনতে পাওয়া যায়, তাকে প্যাকেজ প্রােগ্রাম বা প্যাকেজ সফটওয়্যার বলা হয়। বাণিজ্যিকভাবে সফলতা লাভের জন্য বড় বড় সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান ক্রেতাদের চাহিদার দিকে লক্ষ্য রেখে প্যাকেজ প্রােগ্রাম তৈরি করে থাকে। এক্ষেত্রে তারা একাধিক সফটওয়্যারকে সাধারণ কিছু বৈশিষ্ট্যের কারণে সমন্বিত বা ইন্টিগ্রেশন করে বাজারজাত করে থাকেন। যেমন- মাইক্রোসফট অফিস প্যাকেজ। এ প্যাকেজটিতে মাইক্রোসফট ওয়ার্ড, মাইক্রোসফট এক্সেল, মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট এমনি আরও অনেক আলাদা আলাদা সফটওয়্যার আছে। সবগুলো সফটওয়্যারের জন্যে কিছু সাধারন বৈশিষ্ট্য আছে। যেমন- নতুন কোন ফাইল খোলা, ফাইল সংরক্ষণ করা, গ্রাফের ব্যবহার, বিভিন্ন ড্রইং অবজেক্টের ব্যবহার ইত্যাদি। ব্যবহারকারী এ সকল প্রােগ্রামের কোনরূপ পরিবর্তন, সংযােজন বা সংকোচন করতে পারেন না।

আরও পড়ুনঃ  কেনো কিনব Samsung Galaxy A05 | এর দাম কত ?

বন্ধুরা চলুন আমরা আপনাদের প্রয়োজনীয় সফটওয়্যার গুলি দিয়ে সাহায্য করি।

About the Author

One thought on “কম্পিউটারের প্রয়োজনীয় সফটওয়্যার | Required Software For PC

  1. খুব ভালো কনটেন্ট। এমন কনটেন্ট আরও চাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link