২০২৩ সালে সবচেয়ে বেশি ব্যাবহৃত Password, আপনার পাসওয়ার্ড লিক হয়নি তো? জেনে নিন!

সবচেয়ে বেশি ব্যাবহৃত Password

আপনি কি জানেন কোন Password সবচেয়ে বেশি ব্যাবহৃত হয়েছে ২০২৩ সালে? কিছুদিন আগেই পাবলিশ হওয়া রিপোর্ট অনুযায়ী দেখা যায় যে “12346” Password টি ২০২৩ সালে সবচেয়ে বেশি ব্যাবহৃত পাসওয়ার্ড।

Password management solutions company Nordpass দাবি করে যে, ইউজাররা তাদেত স্ট্রিমিং একাউন্টে সবচেয়ে দুর্বল পাসওয়ার্ড ইউজ করে থাকে।

সবচেয়ে বেশি ব্যাবহৃত Password

যেখানে লোকেরা পাসওয়ার্ডের জন্য সংখ্যাকে সর্বাধিক গুরুত্ব দেয়, সেখানে কিছু লোক পাসওয়ার্ড হিসাবে নির্দিষ্ট স্থানের নাম ব্যবহার করতে পছন্দ করে। ইন্টারনেট ব্যবহারকারীরা যে দেশেরই হোক না কেন, তারা দেশের বা শহরের নাম অনুসন্ধান করেন পাসোয়ার্ডের জন্য।

আমাদের বন্ধু রাষ্ট্র ভারতও সেটির ব্যাতিক্রম না। দেশের নাম ব্যাবহার করে পাসোয়ার্ড ব্যাবহার করার সর্বোচ্চ তালিকায় আছে “India@123“।

আরও পড়ুনঃ  চ্যাট জিপিটির নতুন CEO এক ভারতীয় বংশোদ্ভূত ''মীরা মূর্তি'' - জানুন তার সম্মন্ধে

আরেকটি পাসওয়ার্ড রয়েছে যাআনুষ দিনের পর দিন ব্যাবহার করতেই থাকে কিন্তু চেঞ্জ করতেই চায়না, সেটি হচ্ছে “Admin“। বিভিন্ন দেশে কমন পাসওয়ার্ড হিসাবে এই পাসওয়ার্ড ব্যাবহার করতে দেখা যায়। গত বছরের বিশ্বজয়ী “Password” এখনো অনেক ইন্টারনেট ব্যাবহারকারীরা ব্যাবহার করেই চলেছেন।

চলমাম বছরেউ ভারতে “Password“, ” Pass@123” ও “Password@123” ইত্যাদি ব্যাপকভাবে ব্যাবহার করতে দেখা যায়।

বিভিন্ন Platform এ ইন্টারনেট ইউজাররা কোন কোন পাসোয়ার্ড ইউজ করে তা খুঁজে বের করার জন্য গবেষকরা পাসওয়ার্ডের একটি 6.6TB (Tera Byte) ডেটাবেস বিশ্লেষন করেছে।

আর এই পাসওয়ার্ডগুকি বিভিন্ন প্রতারকচক্র বিভিন্ন ম্যালওয়্যার পাঠিয়ে কয়েক সেকেন্ডেই ভেঙে দিতে পারে। গবেষকরা বলছেন যে, এইসব বিষয় সাধারন মানুষের জন্য সবচেয়ে বড় হুমকি।

আরও পড়ুনঃ  Redmi 12c Latest Price in Bangladesh | Redmi 12c Affordable Price in Bangladesh

নর্ডপাসেএ CEO টমাস স্মালাকিস বলেছে যে, সবচেয়ে ভয়ানক দিক হচ্ছে যারা ইতিমধ্যেই প্রতারনার শিকার হয়েছে তারা নিজেরাউ বুঝতে পারবেনা যে তাদের কম্পিউটার হ্যাক বা ক্ষতিগ্রস্থ হয়েছে।

G-mail এর মাধ্যমে কিভাবে ডিভাইস হ্যাক হয়?

Scamer রা খুবই নিপুণভাবে ইমেইলের মাধ্যমে ম্যালওয়ার লুকিয়ে রাখতে পারে। তারা মূলত ১পিক্সেলের সাইজের ছবির পিছনে এই ভাইরাস বা ম্যালওয়ার পাঠিয়ে দেয়। যখনি আপনি মেইল খুলবেন তখন মনে হবে যে এটি সাধারন মেইল ছবিটি দেখাও যায়না।

সেটি অটোমেটিক ব্যাকগ্রাউন্ডে লোড হয়ে যায়। তারা এভাবে আপনার ব্যাংক বা আপনি বিশ্বাস করে এমন কোনো বৈধ সংস্থার লিংক, ডকুমেন্টস হুবুহু একই রেখে আপনার সাথে প্রতারনা করে থাকে।

Nordpass রিপোর্ট থেকে কি জানা যায়?

Nordpass
Nordpass

তারা রিপোর্টে জানায়, পৃথিবীর মাঝে সবচেয়ে জনপ্রিয় পাসওয়ার্ডগুলির মধ্যে এক তৃতীয়াংশ সংখ্যাসূচক ক্রম নিয়ে তৈরি। উদাহরণস্বরূপ: “123456789“, “12345“, “000000” এবং আরও কিছু।

আরও পড়ুনঃ  Nokia C12 Smartphone: হাত থেকে পড়লেও কিচ্ছু হবে না

সেই রিপোর্টে বলা হয়, এই বছরের তালিকায় ৭০% পাসওয়ার্ড ১ সেকেন্ডের মধ্যেই Crack করা যাবে।

উপসংহার

পাসওয়ার্ড গবেষকরা সাধারন মানুষদের Password নিয়ে আরও সচেতন হবার জন্য বলেছে। আরও সুরক্ষার জন্য Pass key ব্যাবহারের জন্য পরামর্শ দিয়েছে। এছাড়া যারা দীর্ঘদিন যাবৎ একই পাসওয়ার্ড ব্যাবহার করছেন তারা যেনো নিয়মিত পাসওয়ার্ড পরিবর্তন করেন সে বিষয়েউ জানিয়েছেন গবেষকরা।

অন্যান্য খবর পড়ার জন্য HomePage ভিজিট করুন। ধন্যবাদ।

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link