সারা রাত ফোন চার্জে লাগিয়ে রাখলে কোন সমস্যা হবে | সারারাত মোবাইল চার্জ

সারা রাত ফোন চার্জে লাগিয়ে রাখলে কোন সমস্যা হবে

স্বাগতম আজকের “সারা রাত ফোন চার্জে লাগিয়ে রাখলে কোন সমস্যা হবে?” এই পোষ্টে। এই পোষ্টে আপনি আপনার অজানা কয়েকটি প্রশ্নের উত্তর পেয়ে যাবেন। তাই সাথেই থাকুন পুরোটা সময়জুড়ে।

ডিজিটাল যুগে প্রায় সবার হাতেই স্মার্টফোন। স্মার্টফোনের আবির্ভাবের পর অনেক পরিবর্তন হয়েছে এর মধ্যে। প্রযুক্তির এই যুগে আপনার হাতে একটি ফোন থাকলে আপনি ঘরে বসেই সারা বিশ্বের খবর পেতে পারেন এমনকি অনলাইনে ইনকামও করতে পারেন। এছাড়া ইন্টারনেট ব্যবহার করে আপনি ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ই-মেইল, মেসেজ আদান প্রদানসহ বিভিন্ন সুবিধা পেতে পারেন। মোটকথা, আজকাল স্মার্টফোনের জুড়ি নেই।

স্মার্টফোনের যত্ন নেওয়া গুরুত্বপূর্ণ যা আপনাকে অনেক সুবিধা দেয়। কারণ বেশির ভাগ সময় আমরা যা করি তা না করে ফোন চার্জ করার নিয়ম মেনে চলি। ফলে আপনার ফোনের ব্যাটারি চার্জ করার ক্ষমতা খুব দ্রুত নষ্ট হয়ে যায়।

সারা রাত ফোন চার্জে লাগিয়ে রাখলে কোন সমস্যা হতে পারে কি?

যে কোনো ফোনের জন্য ব্যাটারি একটি অবিচ্ছেদ্য অংশ হিসেবে বিবেচিত হয়। একজন ব্যবহারকারীর ফোন ব্যবহার ব্যাটারির উপর নির্ভর করে। ব্যাটারি ভালো থাকলে ব্যবহারকারী তার ফোন দীর্ঘদিন ব্যবহার করতে পারবেন। কিন্তু ফোনের ব্যাটারি নষ্ট হয়ে গেলে অনেক সময় সংশ্লিষ্ট ক্ষতির কারণে ব্যবহারকারীকে ফোন পরিবর্তন করতে হতে পারে।

সারারাত মোবাইল চার্জ
সারারাত মোবাইল চার্জ

আইফোন ব্যবহারকারীদের তাদের ফোনের ব্যাটারির হেলথ সম্পর্কে অবহিত করা হয় যাতে তারা তাদের ফোনের ব্যাটারির সামগ্রিক অবস্থা জানতে পারে। তবে বর্তমানে কিছু অ্যান্ড্রয়েড ফোনে এই ফিচারটি থাকার কারণে অনেকেই এখন তাদের ফোনের ব্যাটারি সম্পর্কে জানতে পারছেন। ফোনের ব্যাটারির সঠিক ব্যবহার, চার্জ করার পদ্ধতি এবং ফোনের ব্যাটারির আয়ু কীভাবে বাড়ানো যায় সে সম্পর্কে বিভিন্ন মিথ রয়েছে। কিন্তু এইসব তথ্যে অনেক ধরনের ভুল রয়েছে এবং অনেকেই তা না জেনে এবং সত্য বলে মেনে নিয়ে ফোনের ব্যাটারি ব্যবহার করছেন।

আরও পড়ুনঃ  Hosting Bangladesh Review 2023 | হোস্টিং বাংলাদেশ রিভিউ 2023

আমাদের আজকের নিবন্ধে আমরা ইন্টারনেট জগতে ফোনের ব্যাটারি নিয়ে প্রচলিত একটি মিথ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। এছাড়া ফোনের ব্যাটারির আয়ু বাড়াতে কী কী নিয়ম মেনে চলতে হবে তাও আলোচনা করব

সারা রাত ফোন চার্জে লাগিয়ে রাখলে কি ব্যাটারি ফুল বা ওভারলোড হয়? 

আপনার ডিভাইসের উপর নির্ভর করে, ফোনটি নির্দিষ্ট সময়ের জন্য চার্জ করা উচিত। এটি করার মাধ্যমে, আপনি সহজেই ব্যাটারির অতিরিক্ত লোড হওয়া বন্ধ করতে পারেন এবং আপনাকে ব্যাটারির ক্ষতি এড়াতে সহায়তা করবে। যাইহোক, আজকাল প্রায় সব স্মার্টফোনেই একটি নিরাপত্তা চিপ থাকে যা আপনার ফোনের লিথিয়াম-আয়ন ব্যাটারির দেখাশোনা করে থাকে।

আপনার ব্যাটারি সম্পূর্ণরূপে 100% চার্জ হয়ে গেলে এই চিপটি অবিলম্বে মোবাইল চার্জ হওয়া বন্ধ করে দেবে। যার ফলে কোনোভাবেই চার্জ ওভারলোড হওয়া সম্ভব নয়। কিন্তু এই সিস্টেমের সবচেয়ে বড় সমস্যা হল যখন আপনার ফোনের চার্জ 99% এ নেমে যাবে, তখনই এটি আবার 100% চার্জ হতে শুরু করবে। একে বলে ট্রিকল চার্জিং। এই চার্জিং সিস্টেম আপনার ফোনের ব্যাটারি লাইফের জন্য সমস্যার সৃষ্টি করে।

সারা রাত ফোন চার্জে লাগিয়ে রাখলে কি ফোনে আগুন ধরবে?

বেশির ভাগ ক্ষেত্রেই আপনার ফোন যতটুকু গরম ভাব তৈরি করবে তা আগুন ধরানোর জন্য যথেষ্ট নয়। তবে বিশেষজ্ঞরা সতর্কতার জন্য ফোন চার্জ করার ক্ষেত্রে খোলামেলা এবং অদাহ্য পূর্ণ জায়গায় রাখার পরামর্শ প্রদান করে থাকেন। এর মানে আলাদা আলাদা কাগজ এবং কাপড় চোপড়ের স্তুপের উপর রেখে আপনার ফোন চার্জ দিবেন না।

এছাড়াও বালিশের নিচে রেখে ফোন চার্জ দেওয়া আপনার জন্য বিপজ্জনক হতে পারে। আপনি যদি আপনার ফোনে চার্জিং দ্বারা উৎপন্ন তাপকে উল্লেখযোগ্য ভাবে তৈরি হতে দেন তাহলে এটি আপনার ফোনের ব্যাটারির জন্য ক্ষতিকারক হিসেবে গন্য হবে। তবে এর মানে এই না যে আপনি আপনার ফোনকে অতিরিক্ত ঠান্ডা অবস্থায় রাখবেন।

লিথিয়াম আয়ন ব্যাটারি অতিরিক্ত গরম এবং অতিরিক্ত ঠান্ডা দুই ক্ষেত্রেই ভালো ভাবে কাজ করতে পারে না। উভয় ক্ষেত্রেই ফোনের ব্যাটারির ক্ষতি হতে পারে। ০ ডিগ্রী সেলসিয়াস এর নিচে এবং ৪৩ ডিগ্রী সেলসিয়াসের উপরে ফোনের তাপমাত্রা হলে সেটি ব্যাটারি নষ্ট হবার জন্য দায়ী বিবেচনা করা হয়।

আরও পড়ুনঃ  Samsung Galaxy S24 series গুলিতে থাকছে Ai সহ অনেক যুগোপযোগি ফিচার্স

রাতভর দোন চার্জ করলে কি ব্যাটারির আয়ু কমার সম্ভাবনা আছে?

আপনার ফোনকে বেশি সময় ধরে চার্জিং অবস্থায় রেখে দিলে ফোনের ব্যাটারি নষ্ট হবার খুব বড় ধরনের সম্ভাবনা থেকে যায়। আপনি যদি আপনার ফোনকে ওভার নাইট চার্জিং অবস্থায় রেখে দেন তাহলে আপনি উপরে বর্ণিত যেকোনো এক উপায়ে আপনার ফোনের ব্যাটারি নষ্ট করছেন।

আপনি হয়তো এটিকে ঘন্টার পর ঘন্টা ট্রিকল চার্জ হতে দিচ্ছেন অথবা এটিকে গরম হতে দিচ্ছেন। যা ব্যাটারির আয়ুষ্কাল কমানোর জন্য যথেষ্ট কারন হতে পারে। আপনার যদি ওভার নাইট চার্জ দেওয়ার একান্তই প্রয়োজন পড়ে তাহলে নিম্নে বর্ণিত নিয়ম গুলো মেনে চললে আপনি আপনার ক্ষতির পরিমান কমাতে পারেন। আপনার ফোনকে অতিরিক্ত গরম হওয়া থেকে বাঁচাতে শক্ত এবং ঠান্ডা কোনো এক জায়গায় চার্জে রাখুন। এটিকে বালিশের নিচে বা তাপ আটকে রাখবে এমন জায়গায় চার্জে রাখা থেকে বিরত থাকুন।

  1. চার্জিং এ দেওয়ার আগে আপনার ফোনের কেস খুলে ফেলুন।
  2. আপনি কখনো মাঝরাতে জেগে গেলে ফোনকে চার্জিং স্থান থেকে আনপ্লাগ করুন।
  3. ফোন প্রস্তুতকারকের অফিশিয়াল চার্জার এবং ক্যাবল ব্যবহার করুন। কেননা এগুলো আপনার ফোনে ব্যবহার করার উদ্দেশ্যেই বানানো হয়েছে যার
  4. ফলে ব্যাটারির ক্ষতি হওয়া কিংবা ধীরে চার্জ হবার সম্ভাবনা তুলনামূলক অনেক কম।
  5. আপনি যদি কোনো পাওয়ার ব্যাংক ব্যবহার করে থাকেন তাহলে সেটি উচ্চ মানের হয় সেটির ব্যাপারে বিশেষভাবে লক্ষ্য রাখুন।

ফোনের ব্যাটারি ০% হলে চার্জে দেওয়া উচিত?

কোনোভাবেই না। বর্তমানে যে সকল লিথিয়াম আয়ন ব্যাটারি ব্যবহার করা হয় সেগুলো একদম ০% করে ফেললে ব্যাটারি নষ্ট হবার সম্ভাবনা থাকে। এই মিথটি মূলত পুরানো নিকেল ক্যাডমিয়াম ব্যাটারি থেকে এসেছে। পুরানো এসকল ব্যাটারি চার্জ দেওয়ার জন্য একদম ০% করার দরকার পড়লেও বর্তমান সময়ের লিথিয়াম আয়ন ব্যাটারি ০% করে চার্জ দেওয়া ঠিক না। বিশেষজ্ঞদের মতে লিথিয়াম আয়ন ব্যাটারি ৩০%-৮০% এর মধ্যে রাখা উচিত। আপনার ফোনকে চার্জ দেওয়ার সময় আপনার এ ব্যাপারে মনিটর করা উচিত যাতে আপনি সব সময় এই রেঞ্জের মধ্যে চার্জ রাখতে পারেন। তবে আপনার যদি এই রেঞ্জের তুলনায় একটু কম বা বেশি চার্জ হয়ে যায় তাহলে যে খুব ক্ষতি হয়ে যাবে সেটাও না।

আরও পড়ুনঃ  শাওমির নতুন HyperOS কতটা আলাদা, কবে আসবে আপনার ফোনে? - জানতে হলে পড়ুন!

মোবাইলের ব্যাটারির থেকে কিভাবে ভালো পার্ফমেন্স নেয়া যেতে পারে?

সবচেয়ে ভালো হয় যখন আপনি মোবাইলটির সামনে থাকেন তখনই আপনার ফোন চার্জে রাখা। এই ভাবে আপনি প্রস্তাবিত ব্যাটারি মার্জিন ৩০% – ৮০% এ আপনার ফোনকে রাখতে পারবেন। এতে করে আপনার ফোনের ব্যাটারি দীর্ঘায়ু লাভ করবে। তাই আপনার ফোন সারারাত ট্রিকল চার্জ না করে ঘুমানোর আগে বা ঘুম থেকে উঠে চার্জে রাখুন।

সারা রাত ফোন চার্জে লাগিয়ে রাখলে কোন সমস্যা হবে
সারা রাত ফোন চার্জে লাগিয়ে রাখলে কোন সমস্যা হবে

এছাড়াও আপনি এই সমস্যা থেকে মুক্তি পেতে স্মার্ট চার্জার ব্যবহার করতে পারেন। এটি আপনাকে একটি নির্দিষ্ট সময়ের পরে স্বয়ংক্রিয়ভাবে বন্ধ করার জন্য শিডিউল করার অনুমতি দেয়। এইভাবে আপনি কোনও উদ্বেগ ছাড়াই আপনার ফোন তারাতারি চার্জ করতে পারেন। তবে আপনি যদি একচেটিয়াভাবে রাতারাতি চার্জিং করেন তবে দ্রুত চার্জার ব্যবহার বন্ধ করুন কারণ এটি রাতারাতি চার্জিংয়ের কারণে অতিরিক্ত তাপ তৈরি করতে পারে। যা আপনার ফোনের ব্যাটারির জন্য ক্ষতিকর।

অন্যান্য লেখা>>
  1. ইউটিউব মনিটাইজেশন পলিসি ২০২৩ | ইউটিউব মনিটাইজেশন পলিসি
  2. কম্পিউটারের প্রয়োজনীয় সফটওয়্যার | Required Software For PC
  3. কোন মোবাইল কোম্পানির ফোন ভালো | কোন মোবাইল সবচেয়ে ভালো ২০২৩

আমাদের শেষ কথা

বন্ধুরা আপনাদের চার্জ দেওয়ার ধরনের উপর নির্ভর করে আপনার ফোন ওভারনাইট চার্জ করা খুব বেশি একটা খারাপ আইডিয়া না। কিন্তু যদি আপনি আপনার ব্যবহারের ধরনের উপর সতর্ক না হন তাহলে আপনি খুব সহজেই আপনার ফোনের ব্যাটারি নষ্ট করে ফেলতে পারেন। ওভারনাইট ফোন চার্জ দেওয়া সম্পর্কে আশা করি আপনি ভালো ভাবে বুঝতে পেরেছেন। আশাকরি আমাদের এই টেকপোষ্ট সবার একটু হলেউ কাজে লেগেছে। যদি তাই হয় তবে এটি আপনার গ্রুপ বা বন্ধুদের সাথে শেয়ার করুন। এছাড়া আমাদের পেইজে যুক্ত থাকতে পারেন ও আমাদের এই ওয়েবসাইটে গেস্টপোষ্ট করতে পারেন। এতক্ষন সাথে থাকার জন্য সবাইকে আন্তরিক ধন্যবাদ।

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link