Masters Exam Routine 2024: ন্যাশনাল ইউনিভার্সিটি মাস্টার্স রুটিন ২০২৪

Masters Exam Routine 2024

Masters Exam Routine 2024: মাস্টার্স ফাইনাল পরীক্ষার রুটিন প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। 2021 সালে স্নাতকের শেষ পর্বের চূড়ান্ত পরীক্ষা 18 ফেব্রুয়ারি থেকে শুরু হবে। তত্ত্ব পরীক্ষা 11 মার্চ, 2024 খ্রিস্টাব্দে অনুষ্ঠিত হবে।

  • Exam Name: Masters Final Year Exam 2024
  • Session: 2021
  • Exam Code: 302
  • Start Date: 18 February 2024
  • End Date: 11 March 2024
  • Exam Start Time: Every Day at 12.30 pm.
  • Course: MA, MSS, MBA, MSc, M Music, ICT Last Part

জাতীয় বিশ্ববিদ্যালয় MA, MSS, MBA, MSC, এম মিউজ এবং আইসিটি (Masters final phase) 2021-এর পরীক্ষার রুটিন প্রকাশ করেছে। মাস্টার্সের চূড়ান্ত পর্বের জন্য নিয়মিত, অনিয়মিত, প্রাইভেট, গ্রেড এবং সিজিপিএ উন্নয়ন পরীক্ষার রুটিন বিশ্ববিদ্যালয়ের official ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে।

আরও পড়ুনঃ  একাদশ শ্রেণী উপবৃত্তির জন্য আবেদন ফরম PDF 2023 এবং ফরম পূরণের নিয়ম - এখনি জানুন!

22 জানুয়ারী, 2024 তারিখে, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক বদরুজ্জামান স্বাক্ষরিত মাস্টার্স পরীক্ষার সময়সূচী প্রকাশ করা হয়েছে। 2021 মাস্টার্স ফাইনাল পরীক্ষা 18/02/2024 রবিবার থেকে শুরু হবে। 11/03/2024 সোমবার মাস্টার্স ফাইনাল পরীক্ষার সকল বিষয় ও প্রশ্নপত্রের পরীক্ষা শেষ হবে।

এরপর শুরু হবে ব্যবহারিক ও মৌখিক পরীক্ষা। এসব পরীক্ষার তারিখ পরে ঘোষণা করা হবে। পরীক্ষার নির্ধারিত তারিখে দুপুর সাড়ে ১২টা থেকে প্রতিটি বিষয় ও পত্রের পরীক্ষা শুরু হবে। প্রশ্নপত্রে উল্লেখিত সময় পর্যন্ত পরীক্ষা চলবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত 2021 মাস্টার্স ফাইনাল পরীক্ষার সময় সারণীর একটি অনুলিপি এই প্রতিবেদনে নিম্নলিখিত অনুচ্ছেদে সংযুক্ত করা হয়েছে। আপনারা ভাল করে দেখেনিন।

সতর্কতা: উপরের সংযুক্ত পরীক্ষার রুটিনে কোনো অস্পষ্টতার ক্ষেত্রে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে মূল পরীক্ষার রুটিন এখানে সংগ্রহ করুন। https://www.nu.ac.bd/uploads/notices/notice_784_pub_date_23012024.pdf

পরীক্ষার রুটিনে ২০২১ সালের মাস্টার্স ফাইনাল পরীক্ষার্থীদের পরীক্ষার সময়সূচি সংক্রান্ত কিছু নির্দেশনা দেওয়া হয়েছে। পরীক্ষা কেন্দ্রের তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে। প্রার্থীদের বিশ্ববিদ্যালয় কর্তৃক নির্ধারিত কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

আরও পড়ুনঃ  এইচএসসি পরীক্ষা ২০২৩ নিয়ে সুখবর, জেনে নিন সকল তথ্য

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে প্রার্থীদের প্রবেশপত্র ডাউনলোড করে সংশ্লিষ্টদের মধ্যে বিতরণ করতে সংশ্লিষ্ট কলেজের অধ্যক্ষদের নির্দেশ দেওয়া হয়েছে। ব্যবহারিক ও মৌখিক পরীক্ষার স্থান, তারিখ ও সময় পরে জানানো হবে।

প্রার্থীদের নিজ দায়িত্বে ব্যবহারিক ও মৌখিক পরীক্ষার স্থান, তারিখ ও সময় জানতে বলা হয়েছে। তথ্যপ্রযুক্তি (আইসিটি) বিভাগ কর্তৃক জারি করা প্রার্থীদের রোল স্টেটমেন্টের একটি অনুলিপি এবং কলেজ থেকে সংগৃহীত মোট অর্থ প্রতি প্রার্থী প্রতি 300 (তিনশত) টাকা দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার কাছে জমা দিতে বলা হয়েছে।

নির্ধারিত কেন্দ্রের। শিক্ষার্থীদের প্রবেশপত্র বিতরণের ক্ষেত্রে সংশ্লিষ্ট কলেজ কর্তৃপক্ষকে শিক্ষার্থীদের নাম, নিবন্ধন ও পিতার নাম যাচাই করে বিতরণ করতে হবে। একজনের প্রবেশপত্র যাতে অন্য ব্যক্তির হাতে না পড়ে সেজন্য শিক্ষার্থীদের সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে।

আরও পড়ুনঃ  হরতালের কারনে কী এইচএসসি রেজাল্ট ২০২৩ পিছিয়ে যাবে? (HSC result 2023)

পরীক্ষার ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক জারি করা স্বাস্থ্য নির্দেশিকা যথাযথভাবে অনুসরণ করতে হবে। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা দেওয়ার জন্য কর্তৃপক্ষের পূর্বানুমোদন নিয়ে ভেন্যু কেন্দ্রে পরীক্ষা নেওয়া যাবে বলে জানানো হয়েছে।

18 ফেব্রুয়ারী, 2024 থেকে অনুষ্ঠিত মাস্টার্স পরীক্ষার রুটিন সম্পর্কে আপনার কোন প্রশ্ন থাকলে, আপনি আমাদের এখানে কমেন্টে লিখতে পারেন। সবাইকে জানাতে সোশ্যাল মিডিয়ায় তথ্য শেয়ার করুন।

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link