ফ্রিল্যান্সিং এ বদলে গেছে অনেক কিছু, ২০২৪ এ কি আপনার ফ্রিল্যান্সিং করা উচিত?

ফ্রিল্যান্সিং এ বদলে গেছে অনেক কিছু

বিশ্বে করোনার কারনে ফ্রিল্যান্সিং এ বদলে গেছে অনেক কিছু। পুরানো ধাঁচের চাকরির বাজারে পরিবর্তন এনেছে অনেক কিছুই। অনেকেই এখন ফ্রিল্যান্সিংকেই তাদের প্রধান পেশা হিসেবে বেছে নিচ্ছেন। অনেকের কাছে এটি এখন কর্মসংস্থানের পাশাপাশি আয়ের উৎস।

তবে বর্তমানে কাজের চেয়ে ফ্রিল্যান্সিং কর্মীর সংখ্যা অনেক বেশি। যার ফলে নতুন যারা এই পেশায় এসেছেন তারা অনেকেই ঝড়ে যাচ্ছে এবং তাদের সময় নষ্ট করছে। আমি নিচে ফ্রিল্যান্সিং নিয়ে কয়েকটি বিষয় আলোচনা করেছি আপনারা মনোযোগ দিয়ে পড়ে সিদ্ধান্ত নিবেন।

ফ্রিল্যান্সিং এ বদলে গেছে অনেক কিছু, জানুন বিস্তারিত

ফ্রিল্যান্সিং কাকে বলে?

ফ্রিল্যান্সিং মূলত একটি পেশা যেখানে আপনাকে নির্দিষ্ট অফিসে যেতে হবে না এবং ঘড়ির কাঁটা দিয়ে আবদ্ধ হতে হবে না। এই পেশায় আপনি বিশ্বের যে কোন জায়গায় বসে ইন্টারনেটের মাধ্যমে নির্দিষ্ট সময়ের মধ্যে বিভিন্ন ধরনের কাজ করে অর্থ উপার্জন করতে পারেন, সময়সীমার বাইরে। (তবে বর্তমানে এটি ভুল)

আরও পড়ুনঃ  ২০২৪ সালে কিভাবে ফেসবুকে প্রতিদিন 500 টাকা আয় করা যায়

কাদের জন্য ফ্রিল্যান্সিং?

আপনি যে বয়সেরই হোন না কেন, আপনার যদি কোনো বিশেষ কাজের উপর দক্ষতা থাকে তাহলে আপনিও ফ্রিল্যান্সিং করে অর্থ উপার্জন করতে পারেন। চলুন জেনে নিই কিছু জনপ্রিয় ফ্রিল্যান্সিং দক্ষতা সম্পর্কে।

ফ্রিল্যান্সিং থেকে যেভাবে আয় হয়

ফ্রিল্যান্সিং এ আয় করার দুটি উপায় আছে। এর মধ্যে একটি হচ্ছে সক্রিয় উপার্জন। এটি গ্রাহকদের সাথে সরাসরি কাজ করে আয় আয় করা যায়। আরেকটি প্যাসিভ বা পরোক্ষ আয়। প্যাসিভ ইনকামের মধ্যে ইউটিউবিং, ওয়েবসাইট পরিচালনা ইত্যাদির মধ্যে পড়ে।

Web Design and Development

ডিজিটাল যুগের ক্রমবর্ধমান গতির সাথে তাল মিলিয়ে চলার জন্য প্রতিটি ব্যবসার একটি ওয়েবসাইট প্রয়োজন। আর এই ওয়েবসাইট তৈরি করতে একজন ওয়েব ডিজাইনার প্রয়োজন।ওয়েব ডিজাইনার হওয়ার জন্য HTML/CSS/JavaScript-এর মতো কোডিং ল্যাঙ্গুয়েজগুলিতে দক্ষতা প্রয়োজন। প্লাস U-I/U-X ডিজাইন জ্ঞান আপনাকে অন্য সবার থেকে এগিয়ে রাখবে।

Content এবং Copy writing

আপনার যদি সৃজনশীল স্পর্শে লেখার মাধ্যমে আকর্ষণীয় গল্প তৈরি করার ক্ষমতা থাকে,তাহলে বিষয়বস্তু এবং কপিরাইটিং আপনার পছন্দের ফ্রিল্যান্সিং ক্যারিয়ার হতে পারে। 

আরও পড়ুনঃ  অনলাইনে কাজ করার আগে যেসব দক্ষতা থাকা দরকার - ফ্রিল্যান্সিং দক্ষতা

প্রতিটি ব্যবসা সার্চ ইঞ্জিনে তাদের অবস্থান বাড়াতে Content তৈরি করে। একটি বিষয়বস্তু এবং কপিরাইটিং লেখক হওয়ার জন্য, আপনার সংক্ষিপ্ত লেখার দক্ষতা ছাড়াও আপনাকে এসইও অপ্টিমাইজেশান এবং ওয়েব অ্যানালিটিক্স সম্পর্কে ধারণা থাকতে হবে। তবেই আপনি এই সেক্টরে সফল হতে পারবেন।

গ্রাফিক ডিজাইন করে ইনকাম

২০২৩ সালে সবচেয়ে জনপ্রিয় দক্ষতাগুলির মধ্যে একটি হল গ্রাফিক ডিজাইন। প্রতিটি ব্যবসার প্রচারের জন্য আকর্ষণীয় এবং আকর্ষণীয় ভিজ্যুয়াল লগো বা পিকচারের প্রয়োজন। এই ভিজ্যুয়ালগুলি তৈরি করতে, গ্রাফিক ডিজাইনারদের অবশ্যই রচনা, রঙ তত্ত্ব, টাইপোগ্রাফি এবং চিত্রণে শক্তিশালী দক্ষতা থাকতে হবে। তবে AI আসাতে এই নিয়ে চিন্তায় পড়তে হয়েছে অনেকের।

ভার্চুয়াল অ্যাসিস্টেন্ট

যদিও এই দক্ষতার চাহিদা সবসময়ই ছিল, কিন্তু করোনা মহামারীর পর থেকে এর চাহিদা দিন দিন বেড়েই চলেছে।  সাংগঠনিক পরিচালকরা তাদের মূল্যবান সময় বাঁচাতে এই দক্ষতার সাথে পেশাদারদের নিয়োগ করে থাকে। 

এই দক্ষতায় পারদর্শী হওয়ার জন্য, আপনাকে ক্যালেন্ডার পরিচালনা, ডেটা এন্ট্রি, গ্রাহক পরিষেবা ছাড়াও শক্তিশালী সাংগঠনিক, যোগাযোগ এবং মাল্টিটাস্কিং দক্ষতা থাকতে হবে।

আরও পড়ুনঃ  Shopify থেকে টাকা ইনকাম করার সহজ উপায় বাংলাদেশে ২০২৪

অ্যাকাউন্টিং এবং বুককিপিং

অ্যাকাউন্টিং ও বুককিপিং হল 2023 সালে বাংলাদেশের সবচেয়ে দ্রুত বর্ধনশীল ফ্রিল্যান্সিং দক্ষতাগুলির মধ্যে একটি।এই দক্ষতাটি তাদের আর্থিক হিসাব রাখার জন্য সংস্থাগুলির কাছে উচ্চ চাহিদা রয়েছে। 

এই দক্ষতায় পারদর্শী হওয়ার জন্য, আপনার অ্যাকাউন্টিং নীতিগুলির গভীর ভাবে বোঝার পাশাপাশি শক্তিশালী বিশ্লেষণাত্মক এবং সমস্যা সমাধানের মানসিকতা এবং যোগাযোগ দক্ষতা থাকতে হবে। তবেই আপনি এই সেক্টরে সফল হতে পারবেন।

উপসংহার

২০২৪ সালে এসে এই মুহূর্তে ফ্রিল্যান্সিং করা খুবই কষ্টসাধ্য হয়ে দাড়িয়েছে। বিভিন্ন ফেইক কোর্সের ভীরে মানুষ অথিষ্ট হয়ে ফ্রিল্যান্সিংকেই ভুয়ো বলে দাবী করছে। কারণ অনেকেই এইসব বিষয়গুলি না জেনেই বিভিন্ন মানুষের কথা এবং বিজ্ঞাপনের ভীরে ভর্তী হয়ে যাচ্ছে ফ্রিল্যান্সিং এ। কিন্তু কাজের কাজ কিছুই হয়না। এজন্য নিজে আগে জানুন, দক্ষতা অর্জন করুন তারপর ফ্রিল্যান্সিং করুন। আপনি চাইলে ইউটিউবে বিভিন্ন ভিডিও দেখেউ ফ্রিল্যান্সিং সম্মন্ধে আরও বিস্তারিত ধারনা পেতে পারেন। এমনসব আরও নিউজ পড়ার জন্য আমাদের মূলপাতা ভিজিট করুন।

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link