সাবধান! হোয়াটসঅ্যাপে যে সব মেসেজে ভুলেও ক্লিক করবেন না – জেনে নিন বিস্তারিত

হোয়াটসঅ্যাপে যে সব মেসেজে ভুলেও ক্লিক করবেন না

হোয়াটসঅ্যাপ তাৎক্ষনিক বার্তা প্রেরণের একটি জনপ্রিয় মাধ্যম। সামাজিক বা বিভিন্ন কাজের প্রয়োজনে অ্যাপটির ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বাড়ছে। এই জনপ্রিয় মাধ্যমের সুযোগ নিয়ে প্রতারণার ঘটনাও বাড়ছে। ইতিমধ্যেই ৮২ শতাংশ মানুষ ভুয়া মেসেজের মাধ্যমে প্রতারিত হয়েছেন। তাই ফেক মেসেজ থেকে সবাইকে সতর্ক থাকতে হবে।

অবশ্যই মনে রাখতে হবে হোয়াটসঅ্যাপ বা অন্য যেকোনো প্ল্যাটফর্মে কোনো আননোন মেসেজ ক্লিক করা যাবে না।

যে সব মেসেজে ভুলেও ক্লিক করবেন না

সম্প্রতি জনপ্রিয় নিরাপত্তা কোম্পানি McAfee তার গ্লোবাল স্ক্যাম মেসেজ স্টাডি প্রকাশ করেছে। প্রতিবেদনে স্মার্টফোন ব্যবহারকারীদের সতর্ক করা হয়েছে। হোয়াটসঅ্যাপ বা টেক্সট মেসেজ থেকে এমন ৭টি ভয়ঙ্কর মেসেজ ক্যাটাগরি উল্লেখ করা হয়েছে, যা মানুষের স্মার্টফোনে ঢুকে টাকা চুরি করে।

আরও পড়ুনঃ  চীনে পৃথিবীর সবচেয়ে দ্রুতগতির ইন্টারনেট, চোখের পলকে যাবে ১০০০ জিবি ডেটা

আপনি পুরস্কার জিতেছেন

এই ধরনের ভুয়ো বার্তাগুলি হোয়াটসঅ্যাপ, ই-মেইল বা টেক্সট বার্তাগুলি সর্বাধিক পরিমানে আসে৷ আপনি পুরষ্কার পাচ্ছেন এমন মেসেজের সাথে লিংক যুক্ত থাকে। বলা হয় যে ক্লিক করলেই পাবেন টাকা। আপনার নিজের ধারনারও বাইরে লিংকে ক্লিক করলে কি হতে পারে।

ভুয়া চাকরির অফার

হোয়াটসঅ্যাপ, ই-মেইল এবং সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে বিভিন্ন জাল বার্তার সাথে চাকরির টোপ এরও মেসেজ আসে। এছাড়াও এতে লাগানো থাকে বিপজ্জনক লিঙ্ক। মনে রাখবেন, কোনো কোম্পানি আপনাকে হোয়াটসঅ্যাপে চাকরির অফার দেবে না। সুতরাং, এই লিঙ্কগুলিতে ক্লিক করার আগে ১০বার ভেবে নিবেন।

ইউআরএল সহযোগে ব্যাংক অ্যালার্ট মেসেজ

কখনও কখনও ব্যাঙ্কের নামে কিছু বার্তা পাঠানো হয়, যেখানে ব্যবহারকারীকে একটি লিঙ্ক দিয়ে কেওয়াইসি সম্পূর্ণ করতে বলা হয়। এই ধরনের মেসেজ ভুয়া হয়ে থাকে। এই বার্তাগুলি আপনার ব্যাঙ্ক থেকে টাকা চুরি করা ছাড়া অন্য কোন উদ্দেশ্য পূরণ করে না।

আরও পড়ুনঃ  ক্রোম ব্রাউজারে যুক্ত হচ্ছে এআই এর নতুন সব বৈশিষ্ট্য, দ্রুত কাজ সম্পাদনা করা যাবে

যা ক্রয় করেননি, তার মেসেজ

কখনও কিছু কিনলেনই না, তবে সেটির বার্তা আপনার কাছে পৌঁছে যায়। কি সমস্যা বলুন তো! এই ধরনের জগাখিচুড়ি প্রতারণা হচ্ছে প্রতারনার একটি জাল। বার্তাগুলি আপনার টাকা চুরি করার জন্য লেখা হয়। বার্তাটিতে একটি মালয়েশিয়া লিঙ্ক রয়েছে, যেটায় ক্লিক করলে আপনার ফোন হ্যাক হয়ে যাবে।

নেটফ্লিক্স বা অন্যান্য OTT প্ল্যাটফর্মের সাবস্ক্রিপশন আপডেট

দেশে ওটিটির জনপ্রিয়তা যত বাড়ছে, সেই জনপ্রিয়তা ব্যবহার করে প্রতারণার মাত্রাও বাড়ছে। Netflix এবং অন্যান্য OTT প্ল্যাটফর্মে সাবস্ক্রিপশনের কথা বলে স্মার্টফোন ব্যবহারকারীদের আস্থা অর্জনের জন্য অফার মেসেজ পাঠানো হয়। মালয়েশিয়ার একটি লিঙ্কও থাকে সেটিতে, যেটিতে ক্লিক করলে আপনার ফোন হ্যাক হবার সম্ভাবনা থাকে ১০০%।

ভুয়া ডেলিভারি ও সেই সংক্রান্ত সমস্য়া

মাঝে মাঝে পণ্য ডেলিভারি সংক্রান্ত বিভিন্ন ভুয়া বার্তাও আসতে থাকে আমাদের মোবাইলে। এই ধরনের কিছু জাল বার্তা পাঠানো হয় ডেলিভারির সমস্যা বা গ্রাহক তার পণ্যের ডেলিভারি মিস করেছেন বলে। এবং বার্তার শেষে একটি প্রতারণামূলক লিঙ্ক যুক্ত করে দেওয়া হয়।

আরও পড়ুনঃ  OnePlus Nord N30 SE 5G সাথে থাকছে ৬.৭২ ইঞ্চি FHD+ ডিসপ্লে | 5000mAh Battery

অ্যামাজনের সিকিওরিটি অ্যালার্ট

আপনার অ্যাকাউন্ট সম্পর্কে Amazon এর নিরাপত্তা সতর্কতা বা বিজ্ঞপ্তি বার্তা আসা মানে হচ্ছে প্রতারনারই অংশ। অ্যামাজনের মাধ্যমে বিভিন্ন প্রতারকরা ফাদ পেতে থাকে। মনে রাখবেন অ্যামাজনের মত বড় প্লাটফর্ম আপনাকে কখনই হোয়াটসঅ্যাপ এ মেসেজ করবেনা।

Written b Bikrom Das.

আরও পড়ুনঃ

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link