Xiaomi SU7: সর্বোচ্চ ২৬৫ কিলোমিটার গতির বৈদ্যুতিক গাড়ি আনল Xiaomi – সেই লেভেলের ফিচারস রয়েছে এই গাড়িটিতে

Xiaomi SU7 সর্বোচ্চ ২৬৫ কিলোমিটার

বিশ্বের সবচেয়ে প্রিয় স্মার্টফোন নির্মাতা Xiaomi তাদের প্রথম বৈদ্যুতিক গাড়ি ‘Xiaomi SU7‘ বাজারে নিয়ে এসেছে। এটি ঘণ্টায় সর্বোচ্চ ২৬৫ কিলোমিটার গতিতে চলতে আরামছে পারে। গাড়িটি শুধুমাত্র চীনের বাজারে লঞ্চ করা হয়েছে।

রিসেন্টলি, Xiaomi এই বৈদ্যুতিক গাড়ির ২টি সংস্করণের ডিজাইন প্রকাশ করেছে। একটি লিডার সহ এবং অন্যটি লিডার ছাড়া।

গাড়িটিতে দুটি পাওয়ারট্রেন বিকল্প (Option) রয়েছে যেগুলি হচ্ছে – RWD এবং AWD। ই-সেডান মোট তিনটি ভেরিয়েন্টে বিক্রি হবে। সেগুলো হল SU7, SU7Pro এবং SU7 Max

Xiaomi SU7 এর স্পেসিফিকেশন কি?

‘Xiaomi SU7’ বৈদ্যুতিক সেডানের RWD সংস্করণে পিছনের অ্যাক্সেলে একটি বৈদ্যুতিক মোটর লাগানো আছে। অল-হুইল ড্রাইভ (AWD) সংস্করণটি 663 bhp উৎপাদন করতে সক্ষম।

আরও পড়ুনঃ  Phishing link: যেভাবে চিনবেন হ্যাকারদের বানানো ফিশিং লিংক, না চিনলেই বিপদ!

যেখানে RWD সংস্করণ 295 bhp উৎপাদন করতে পারে৷ AWD একটি 295 bhp বৈদ্যুতিক মোটর নিয়ে গঠিত, যা সামনের অ্যাক্সেলে মাউন্ট করা হয়েছে। পিছনের এক্সেলটিতে একটি 368 bhp বৈদ্যুতিক মোটর রয়েছে।

এছাড়াও একটি লেয়ার ট্রিম রয়েছে, Xiaomi এর SU7 বৈদ্যুতিক SUV, যার ব্যাটারি প্যাকগুলি BYD থেকে নেওয়া হয়েছে৷ এটি একটি LFP ইউনিট হতে যাচ্ছে।

গাড়িটির ভিডিও রিভিউ।

সেই জায়গায়, উচ্চতর ট্রিমে CATL এর NMC ব্যাটারি প্যাক রয়েছে, যা বেশ বড়। আর সেই ব্যাটারির ওজনের জন্য Xiaomi এর ইলেকট্রিক গাড়িগুলো অনেক বেশি ভারী হয়ে যাচ্ছে।

Xiaomi SU7 এর কার্ব ওয়েট 1,980 kg, যখন টপ-এন্ড ট্রিমের ওজন 2,205 kg। নিম্ন ভেরিয়েন্টের সর্বোচ্চ গতি 210 kmph এবং উচ্চতর ভেরিয়েন্টের সর্বোচ্চ গতি 265 kmph।

আরও পড়ুনঃ  নির্বাচন নিয়ে ছড়ানো গুজব প্রতিরোধ করবে Tiktok, জেনে নিন কিভাবে

Xiaomi এর প্রথম বৈদ্যুতিক গাড়ির উৎপাদন শুরু হবে ২০২৩ সালের ডিসেম্বর মাস থেকে। ডেলিভারি শুরু হবে ফেব্রুয়ারি ২০২৪ থেকে। গাড়িটির ট্রায়াল উৎপাদন ইতিমধ্যেই বেইজিংয়ের কারখানায় শুরু হয়েছে।পরীক্ষামূলক যানবাহনগুলি তখন থেকে উৎপাদন বন্ধ করে দিয়েছে।

ইতিমধ্যেই অনেকের মনে প্রশ্ন জাগতে পারে, কোন অপারেটিং সিস্টেমে চলবে শাওমির ইলেকট্রিক গাড়ি? শোনা যাচ্ছে Xiaomi SU7 ইলেকট্রিক SUV হাইপার ওএস দ্বারা চালিত হবে।

Xiaomi এর বৈদ্যুতিক গাড়ি
Xiaomi এর বৈদ্যুতিক গাড়ি

এক সপ্তাহ আগে Xiaomi এই স্মার্টফোন অপারেটিং সিস্টেম লঞ্চ করেছে। আমি এই হাইপার OS এর ব্লগ লিংক দিলাম আপনারা পড়ে আপনাদের মতামত জানাবেন।

Written by Bikrom Das.

আরও পড়ুনঃ

আরও পড়ুনঃ  Window App: কম্পিউটারকে নিয়ন্ত্রন করুন আপনার মোবাইল দিয়েই !

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link