রাতে না ঘুমিয়ে দিনে ঘুমালে কি ক্ষতি হয়? আপনি এভাবে ঘুমান নাতো?

রাতে না ঘুমিয়ে দিনে ঘুমালে কি ক্ষতি হয়

সুস্থ থাকতে পর্যাপ্ত ও ভালো ঘুমের কোনো বিকল্প নেই। রাতে না ঘুমিয়ে দিনে ঘুমালে কি ক্ষতি হয় তা অনেকের প্রশ্ন। ঘুম শরীরকে চাঙ্গা করার পাশাপাশি আগামী দিনের কাজের জন্য প্রস্তুত করে। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, ‘দিনের বেলা ঘুমের অভ্যাস অত্যন্ত ক্ষতিকর হতে পারে। সুস্বাস্থ্যের জন্য প্রাপ্তবয়স্কদের দৈনিক ৮ ঘণ্টা ঘুম প্রয়োজন‘। তবে এই পরিমাণ ঘুম কম হলে শরীরে নানা জটিলতা দেখা দেয়। একইভাবে অতিরিক্ত ঘুমের কারণেও চরম বিপর্যয় ঘটে।

রাতে না ঘুমিয়ে দিনে ঘুমালে কি ক্ষতি হয়

বিশেষজ্ঞরা বলছেন, যারা ২৪ ঘণ্টায় মাত্র ১২ থেকে ১৫ ঘণ্টা ঘুমান তাদের সাবধান হওয়া উচিত। কারণ ঘুমের সময় আমাদের শরীরে কোনো নড়াচড়া হয় না। শরীর দীর্ঘদিন এই অবস্থায় থাকার কারণে শরীরে চর্বির পরিমাণ বাড়তে থাকে। রাতে নিরবচ্ছিন্ন ঘুম ছাড়াও দিনে ঘুমানোর অভ্যাস থাকলে তা শরীরে বিরূপ প্রভাব ফেলে। এতে ঘুমের পরিমাণও বাড়ে। আর বেশি ঘুমের কারণে আমরা টাইপ ২ ডায়াবেটিস, হার্ট অ্যাটাক, স্থূলতা, কোষ্ঠকাঠিন্য, কোমর ব্যথা ইত্যাদি রোগের ঝুঁকিতে থাকি।

আরও পড়ুনঃ  দুধ খাওয়ার পর কি খাওয়া নিষেধ জেনে নিন, নইলে হতে পারে বড় বিপদ!

চিকিৎসা শাস্ত্রে কি বলা আছে

পবিত্র আয়ুর্বেদ অনুসারে, সকালে শরীর সবচেয়ে বেশি সক্রিয় থাকে। দুপুরের খাবার সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার। এই দুপুরের খাবার খেয়ে ঘুমানোর অভ্যাস থাকলে ধীরে ধীরে পেটে গ্যাসের সমস্যা, চর্মরোগ, বমি বমি ভাব, স্থূলতা দেখা দেবে।

প্রাকৃতিক চিকিৎসা বিশেষজ্ঞ এবং আয়ুর্বেদিক চিকিৎসকদের মতে, দিনের বেলা ঘুম হজমের মারাত্মক ক্ষতি করে। স্মৃতিশক্তি কমাতে পারে। চর্মরোগ, হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি বাড়াতে পারে। হোমিওপ্যাথি চিকিৎসকরা বলছেন, পেট ভরে খাওয়ার পর দুপুরের ঘুমের সময় পেট ঠিকমতো নড়াচড়া করতে পারে না, যার ফলে অম্বল গলা জ্বালাপোড়ার মতো অস্বস্তি হয়।

তাই বিশেষজ্ঞরা দিনের বেলা ঘুমানোর অভ্যাস বাদ দেওয়ার পরামর্শ দেন। তবে কাজের গতি বাড়াতে ১০ মিনিট হালকা বিশ্রাম নেওয়া যেতে পারে বলে মনে করেন তারা।

আরও পড়ুনঃ  নকল গুড়ের ভিড়ে যেভাবে খাঁটি গুড় চিনবেন, শিখে নিন

স্বাস্থ্য সম্পর্কিত এমন আরও টিপস পেতে আমদের মূলপাতায় যেয়ে বিস্তারিত পড়ুন। এছাড়া বিভিন্ন কনটেন্টের আপডেট পেতে আমাদের Whatsapp Group এ যুক্ত হোন।

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link