Sam Altman: আবারো OpenAI এর কর্মীদের বিদ্রোহের জেরে ফিরলেন অল্টম্যান

Sam Altman ফিরে এলেন ওপেন এয়াই তে

Sam Altman আবার OpenAI-এর CEO নিযুক্ত হয়েছেন। স্যাম অল্টম্যানকে গত সপ্তাহে Google Meet মিটিংয়ে ওপেনএআইয়ের বোর্ড অব ডিরেক্টরস বরখাস্ত করেছিলেন।

এই ঘটনার পরে, তাকে মাইক্রোসফ্ট তাকে নিয়োগ দেবে বলে ঘোষণা দেওয়া হয়েছিল। শুধু তাই নয়, ওপেনএআইয়ের কোনো কর্মী স্যাম অল্টম্যানের সঙ্গে মাইক্রোসফটে যোগ দিতে চাইলে তাদের জন্যও দরজা খুলে দেওয়া হয়েছিল। আর এভাবেই মোড় নেয় খেলাটি। তথ্য সূত্র আনন্দ বাজার

Sam Altman ফিরে আসলো OpenAI তে।

ওপেনএআই-তে মাইক্রোসফট সবচেয়ে বড় বিনিয়োগকারী। তারা কোম্পানিটির ৪৯ শতাংশ শেয়ারের মালিক। স্যাম অল্টম্যান ওপেনএআই থেকে বরখাস্ত হওয়ার পর মাইক্রোসফটের প্রধান ‘সত্য নাদেলা’ মাঠে নেমেছিলেন।

আরও পড়ুনঃ সাবধান! হোয়াটসঅ্যাপে যে সব মেসেজে ভুলেও ক্লিক করবেন না – জেনে নিন বিস্তারিত

স্যাম অল্টম্যানকে বরখাস্ত করার পরের দিন, জল্পনা ছড়িয়ে পড়ে যে তিনি ওপেনএআই-তে ফিরছেন। যাইহোক, হঠাৎ করেই মাইক্রোসফ্ট ঘোষণা করে যে স্যাম অল্টম্যানকে তাদের কোম্পানিতে চাকরিতে যোগ দিয়েছেন।

আরও পড়ুনঃ  ই-সিম কার্ড কী? জেনে নিন eSIM কার্ডের সুবিধা-অসুবিধা - What is e-SIM card?

এরপর, গ্রেগ ব্রকম্যানও স্যাম অল্টম্যানের সাথে ওপেনএআই-এর সভাপতি পদ থেকে পদত্যাগ করেছেন। তবে তাকে কোম্পানি থেকে বরখাস্ত করা হয়নি। পরে অবশ্য গ্রেগ নিজেই OpenAI থেকে প্রত্যাহার করার সিদ্ধান্ত নেন।

মাইক্রোসফট পরে গ্রেগ ব্রকম্যানকে তাদের কম্পানিতে যুক্ত হবার ঘোষণা দেয়। এবং পাশাপাশি মাইক্রোসফ্ট জানিয়েছে, যদি ওপেনএআইয়ের কোনও কর্মী স্যাম অল্টম্যানের সাথে মাইক্রোসফ্টে যোগ দিতে চান তবে তাদের আন্তরিকভাবে আমন্ত্রণ জানানো হবে।

আরও পড়ুনঃ চীনে পৃথিবীর সবচেয়ে দ্রুতগতির ইন্টারনেট, চোখের পলকে যাবে ১০০০ জিবি ডেটা

এই সবের মাঝে, OpenAI এর ৭৭০ কর্মচারীর মধ্যে ৭০০ জন একটি খোলা চিঠি লিখে স্যাম অল্টম্যানের ছাঁটাইয়ের বিরুদ্ধে প্রতিবাদ জানায়

কোম্পানির ৯০ শতাংশ কর্মচারী বিদ্রোহ করায় স্যাম অল্টম্যানকে আবার ফিরিয়ে আনা হয়। এদিকে, ওপেনএআই-এ গত ১১০ ঘন্টার মধ্যে অন্তর্বর্তীকালীন CEO দুইবার পরিবর্তিত হয়েছে।

আরও পড়ুনঃ  চ্যাট জিপিটির নতুন CEO এক ভারতীয় বংশোদ্ভূত ''মীরা মূর্তি'' - জানুন তার সম্মন্ধে

এদিকে, রিপোর্ট অনুসারে, অভিযোগের ভিত্তিতে স্যাম অল্টম্যানকে প্রাথমিকভাবে বরখাস্ত করা হয়েছিল। তিনি নিজেই অভিযোগের অভ্যন্তরীণ তদন্তে সম্মত হয়েছেন।

আরও পড়ুনঃ জলের দামে ইন্টারনেট সেবা দিবে ইলন মাস্ক – StarLink Internet

যে বোর্ডটি স্যামকে বরখাস্ত করেছিল তা ভেঙে দেওয়া হয়েছে। ওই বোর্ডে বর্তমানে একজন সদস্য রয়েছেন। স্যাম অল্টম্যান নিজেও বর্তমানে সেই বোর্ডে নেই। তবে ধারণা করা হচ্ছে, ভবিষ্যতে তিনি নিজেই OpenAI-এর পরিচালনা পর্ষদে ফিরে আসবেন।

তথ্যপ্রযুক্তির দুনিয়ায় এমন সব তথ্য অবার আগে পেতে যুক্ত থাকুন আমাদের সহবাংলা আইটির সাথে।

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link