১০টি গাছ লাগালেই হবেন পরীক্ষায় পাস, শিক্ষার্থীদের বাধ্যতামূলক বৃক্ষরোপণের কর্মসূচিতে যুক্ত থাকতে হবে

Pass the exam if you plant 10 trees

Pass the exam if you plant 10 trees: চারিদিকে এত দালান, কারখানা, গাড়ির কালো ধোঁয়া যেন নিঃশ্বাস বন্ধ করে দিচ্ছে। ঢাকা হচ্ছে তার বড় প্রমাণ। এমন পরিস্থিতিতে আমরা একটা কাজ অবশ্যই করতে পারি, শহুরে ফ্রেমে অরণ্যের ছোঁয়া আনা। যে যার স্থান থেকে যতটা সম্ভব গাছ লাগাতে পারি।

এই বিষয়টি মাথায় রেখে, ফিলিপাইনের কংগ্রেস ১৫ মে, ২০১৯ এ একটি অদ্ভুত কিন্তু অত্যন্ত বুদ্ধিমান নিয়ম প্রবর্তন করে। এই দেশের ছাত্রদের আইনত বাধ্যতামূলক বৃক্ষ রোপণ কর্মসূচিতে অংশগ্রহণ করতে হবে।

প্রাথমিক বিদ্যালয়ে বা তাদের শিক্ষার প্রথম পর্যায়ে তাদের জীবনে সবুজায়নের ইতিবাচক দিক সম্পর্কে তাদের সচেতন করার জন্যই মূলত এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

একই নিয়ম মাধ্যমিক ও বিশ্ববিদ্যালয়ের সমমানের শিক্ষার্থীদের ক্ষেত্রেও প্রযোজ্য। ‘Graduation Legacy for the Environment Act‘ বিল পাস হওয়ার পর, সমর্থকরা এই আইনটিকে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় তরুণ প্রজন্মকে জড়িত করার একটি দুর্দান্ত সুযোগ হিসাবে দেখছেন।

আরও পড়ুনঃ  মোবাইল এর বাংলা অর্থ কী, জেনে নিন

এই আইনের ফলে প্রত্যেক শিক্ষার্থীকে প্রাথমিক বিদ্যালয় শেষ করে কলেজে ভর্তির আগে বা শিক্ষাজীবনের প্রথম ধাপে ১০টি করে গাছ লাগাতে হবে। ফিলিপাইনে প্রায় 8,000টি দ্বীপ রয়েছে এবং এই দ্বীপগুলিতে বৃক্ষনিধন এত বেশি বৃদ্ধি পেয়েছে যে এখন খুব কম গাছ রয়েছে।

ফলে পরিবেশ ও পারিপার্শ্বিকতার ওপর বিরূপ প্রভাব পড়ছে। এসব গাছ কমে যাওয়ায় সার্বিক উন্নয়ন ও কৃষি ব্যবস্থাও অনেকটা ব্যাহত হচ্ছে। ফলে সম্ভাব্য সমাধান হিসেবে ফিলিপাইন সরকার এই পদক্ষেপ নিচ্ছে। এ অভিযানের ফলে এ অঞ্চলের জলবায়ু ও মাটির জন্য উপযোগী শুধু সেসব গাছ রোপণ করা হবে এবং প্রচারণার সময় সরকার সবদিক থেকে সাহায্য করবে।

কোথায় কোথায় বৃক্ষরোপন করতে হবে? – Pass the exam if you plant 10 trees

এই আইন অনুসারে, এই গাছগুলি অবশ্যই বন, ম্যানগ্রোভ এলাকা, শহর এলাকা বা পরিত্যক্ত এলাকায় লাগাতে হবে। ফিলিপাইনের Congressman Gary Alejano পরিবেশ সুরক্ষা নিশ্চিত করতে ”Intergenerational responsibility‘ ধারণাটি প্রচার করতে বিলটি উত্থাপন করেছিলেন।

আরও পড়ুনঃ  এখনি জেনে নিন যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য কয়টি কি কি, এছাড়াও জেনে নিন অঙ্গরাজ্যের নামগুলি - পড়ুন

এটা বেশ পরিষ্কার যে তার এই ধারণা মোটেও মিথ্যা নয়। কেন না যদি প্রত্যেক শিক্ষার্থী মাথাপিছু ১০টি গাছ লাগায় তাহলে বছরে মোট গাছের সংখ্যা ১৭৫ মিলিয়ন হবে।

এই উদ্যোগের ফলস্বরূপ, প্রতি বছর বড় সমস্যার সহজ সমাধানের দিকে ঝুঁকতে এই বিচক্ষণ সিদ্ধান্তটি কেবল ফিলিপাইনের জন্যই নয়, পরিবেশগত সংকটের সাথে ক্রমবর্ধমানভাবে জড়িত বিশ্বের মানুষের জন্য একটি অনুকরণীয় উদাহরণ। কেমন লাগলো আজকের এই তথ্যটি? এমনি আরও তথ্য পেতে আমাদের Homepage ভিজিট করুন।

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link