আমেরিকা এবং ইউরোপ দেশগুলিতে সরিষার তেল নিষিদ্ধ, কিন্তু কেনো?

আমেরিকা এবং ইউরোপ দেশগুলিতে সরিষার তেল নিষিদ্ধ

সরিষার তেল, জলপাইয়ের তেল, তিসির তেল, সয়াবিন তেল, নারকেল তেল ইত্যাদির মতো অনেক ধরনের রান্নার তেল রয়েছে। তবে ভারত সহ এশিয়ার কিছু দেশে লোকেরা রান্নায় বেশিরভাগ সরিষার তেল ব্যবহার করে। এটি রান্নার জন্য সেরা বিকল্প তেল হিসাবে বিবেচিত হয়। কিন্তু কম লোকই জানে যে আমেরিকা বা ইউরোপের মতো দেশে সরিষার তেল নিষিদ্ধ। এসব দেশে সরিষার তেল ব্যবহার করা যায় না। কিন্তু কেন জানেন? তারা কোন তেলে রান্না করে? এবার পুরোটা জেনে নিন আমাদের এই লেখাটি থেকে।

সরিষার তেলের অনেক ঔষধি গুণাগুন রয়েছে। এটি অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিভাইরাল। শরীর থেকে টক্সিন দূর করে এই তেল। ব্যথা এবং ফোলা কমায়। জয়েন্টের ব্যথায় কর্পূর যুক্ত করে গরম করা সরিষার তেল দ্রুত ব্যথা উপশম করে। স্বাস্থ্যকর চুল ও ত্বকের জন্যও সরিষার তেল খুবই উপকারী

আরও পড়ুনঃ  রাতে না ঘুমিয়ে দিনে ঘুমালে কি ক্ষতি হয়? আপনি এভাবে ঘুমান নাতো?

যে কারণে আমেরিকা এবং ইউরোপ দেশগুলিতে সরিষার তেল নিষিদ্ধ

এই তেল ভারত ও বাংলাদেশের প্রায় প্রতিটি বাড়িতে রান্নার জন্য ব্যবহৃত হয়। কিন্তু আমেরিকায় এটি নিষিদ্ধ। প্রকৃতপক্ষে, মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন কর্তৃক সরিষার তেলের ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। দাবি করা হয় যে এই তেলে প্রচুর পরিমাণে ইউরিকিক অ্যাসিড রয়েছে, যা স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর।

Erucic একটি ফ্যাটি অ্যাসিড যা খারাপভাবে বিপাক হয়। এটাও বলা হয় যে সরিষার তেল মস্তিষ্কের কোষের জন্য ভালো নয়। স্মৃতিশক্তি হ্রাস করে এবং শরীরে চর্বি জমে। আমেরিকা ছাড়াও ইউরোপীয় ইউনিয়ন এবং কানাডাতেও রান্নায় এই তেলের ব্যবহার নিষিদ্ধ। অনেকের মনেই এখন প্রশ্ন আসছে যে, তাহলে আমাদের এখানে কেনো সরিষার তেল রাম্নায় ব্যাবহৃত হয়? এই উত্তরটি আমরাউ এখনো জানিনা। ডাক্তারদের জিজ্ঞাসা করে নিবেন।

আরও পড়ুনঃ  ধূমপানের ক্ষতি কমায় মেয়েদের হাতের থাপ্পড়, খেয়ে নিন এঝনি!

উপসংহার

আমেরিকা ও ইউরোপে রান্নায় সয়াবিন তেল ব্যবহার করা হয়। সয়াবিন তেলে ওমেগা থ্রি এবং ওমেগা সিক্স ফ্যাটি অ্যাসিড থাকে, যা কোলাজেনকে উৎসাহিত করে। এটি শরীর ও ত্বকে নমনীয়তা আনে। মুখের বলিরেখা কমে যায়। এটি মস্তিষ্কের বিকাশে সাহায্য করে। সয়াবিন তেল ভিটামিন-ই সমৃদ্ধ, যা স্বাস্থ্যকর ত্বক ও চুলের জন্য অপরিহার্য। এইসব খবর আরও তারাতারি পেতে চাইলে আমাদের সাথেই থাকুন। এছাড়া অন্যান্য খবর পড়তে চাইলে আমাদের হোম পেজ পরিদর্শন করুন। আমাদের Facebook গ্রুপে যুক্ত থাকার জন্য আপনাদের সকলকে আমন্ত্রন রইলো। ধন্যবাদ সকলকে।

সরিষার তেল নিষিদ্ধ কেনো জানুন এই ভিডিওতে

FAQs

সরিষার তেল কি?

সরিষার তেল হল সরিষার বীজ গুঁড়ো করে তৈরি করা একটি তেল। সরিষার তেলের র্যান্সিডিটি অ্যালাইল আইসোথিওসায়ানেট নামক একটি উদ্বায়ী সালফারযুক্ত রাসায়নিক যৌগ দ্বারা সৃষ্ট হয়। এই তেল রান্নার জন্য ব্যবহার করা হয়, এবং একটি ত্বক ঘষা বা ম্যাসেজ হিসাবে।

আরও পড়ুনঃ  কিভাবে তাড়াতাড়ি লম্বা হওয়া যায় | ৬ ফুট লম্বা হওয়ার উপায়

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link