Starlink Internet: প্রত্যন্ত অঞ্চল ও দ্বীপ সহ সম্পূর্ন পৃথিবীতে নিশ্চিত করবে internet সেবা।

সম্পূর্ন পৃথিবীতে নিশ্চিত করবে internet সেবা

ইলন মাস্কের স্টারলিংক বাংলাদেশে স্যাটেলাইট ভিত্তিক ইন্টারনেট সেবা নিয়ে আসছে। কম্পানি জানায় যে সম্পূর্ন পৃথিবীতে নিশ্চিত করবে internet সেবা। যুক্তরাষ্ট্রের এই প্রযুক্তি উদ্যোক্তা কোম্পানিকে ইতিমধ্যে লাইসেন্স দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে Bangladesh Govt। এটি প্রত্যন্ত অঞ্চলে, বিশেষ করে গ্রাম, চারণভূমি এবং দ্বীপগুলিতে ইন্টারনেট সংযোগ নিশ্চিত করবে। একই সঙ্গে ইন্টারনেট ব্যবসায় প্রতিযোগিতাও তৈরি হবে। আমেরিকান উদ্যোক্তা ইলন মাস্ক টেকনোলজি জগতে সবসময় আলোচিত হন কখনো কখনো টেসলা বা টুইটার বা স্পেসএক্স নিয়ে। পুরো বিশ্বকে নিজস্ব ইন্টারনেট নেটওয়ার্কে আনতে আকাশে পাঠানো হয়েছে সাড়ে চার হাজারের বেশি স্যাটেলাইট। এখন বাংলাদেশও স্যাটেলাইট ইন্টারনেটের আওতায় আসছে।

সম্পূর্ন পৃথিবীতে নিশ্চিত করবে internet সেবা

স্টারলিংকের ইন্টারনেট পরিষেবাটি মূলত Direct to Home বা DTH টেলিভিশন পরিষেবার মতো। এই সিস্টেমে, কেবলের পরিবর্তে, ব্যান্ডউইথ সরাসরি স্যাটেলাইট থেকে স্টারলিংক টার্মিনাল বা কিটের মাধ্যমে গ্রাহক পর্যায়ে পৌঁছে দেওয়া হয়। সেবাটি চালু করতে গত জুলাইয়ে সরকারের সঙ্গে স্টারলিংক কর্মকর্তারা বৈঠক করেন। বৈঠকে স্টারলিংক ইন্টারনেটের ডাউনলোড স্পিড ১৫০ এমবিপিএস পাওয়া গেছে। এছাড়াও, প্রতিকূল আবহাওয়ায় পাঁচটি স্টারলিংক কিটও পরীক্ষা করা হয়েছে। সম্প্রতি স্টারলিংককে লাইসেন্স দেওয়ার নির্দেশ দেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

আরও পড়ুনঃ  Telegram Channel Boost Features: WhatsApp কে বুড়ো আঙ্গুল দেখিয়ে নতুন ফিচার আনল Telegram

BTRC কমিশনার ড.মুশফিক মান্নান চৌধুরী যা বলেন

Starlink chain
Starlink chain

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী এই প্রযুক্তিকে স্বাগত জানিয়েছেন। স্টারলিংক পরিষেবাগুলি নেওয়ার জন্য কিট কিনতে প্রায় $400। এ ছাড়া মাসিক ফি প্রায় ১০০ ডলার। বিপরীতে, ব্রডব্যান্ড ইন্টারনেটের মাসিক সর্বনিম্ন মূল্য 500 টাকা। মোবাইল ইন্টারনেটের দাম প্রতি 20 জিবি 400 টাকা। স্থানীয় সেবা প্রদানকারীদের সুরক্ষায় সরকারের সিদ্ধান্তে আপত্তি জানিয়েছে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি)। সংগঠনের সভাপতি ইমাদুল হক বলেন, স্যাটেলাইট থেকে সংযোগটি পর্যবেক্ষণ করা যাবে কি না, তা নিয়ে এখনো বিভ্রান্তি রয়েছে।

দেশের মোবাইল অপারেটররা যা বললেন

দেশের মোবাইল অপারেটর
দেশের মোবাইল অপারেটর

কিন্তু মোবাইল অপারেটররা বলছেন, স্টারলিংক দেশে এলে প্রাকৃতিক দুর্যোগে বিশেষ করে তাদের চিহ্নিত ২০০টি দুর্গম দ্বীপ এলাকায় নিরবচ্ছিন্ন ইন্টারনেট সেবা নিশ্চিত করা যাবে। রবির চিফ কর্পোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স অফিসার শহীদ আলম বলেন, স্টারলিংক একটি অতিরিক্ত সেবা। এখানে যেমন মোবাইল থাকবে, অন্যান্য প্রযুক্তিও থাকবে।

আরও পড়ুনঃ  বাজারে ঝড় তুলতে চলে এলো Infinix Hot 40i - সকলের সাধ্যের মধ্যে

উপসংহার

উল্লেখ্য যে বর্তমানে Starlink বিশ্বের 70টি দেশে 2.2 মিলিয়নেরও বেশি গ্রাহকদের সেবা দিচ্ছে। এই সেবা নিয়ে আপনাদের মতামত কি তা আমাদের কমেমটে জানান। এছাড়া অন্যান্য খবর পড়তে আমাদের Homepage ভিজিট করুন। এছাড়া আমাদের Facebook Group এ যুক্ত থাকতে পারেন।

FAQs

স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা স্যাটেলাইট টেলিভিশন সংযোগের মতোই কাজ করবে। এ জন্য বাড়ির বাইরে স্যাটেলাইট ডিশ স্থাপন করতে হবে। এরপর স্যাটেলাইটের মাধ্যমে সরাসরি ইন্টারনেট সংযোগ ব্যবহার করা যাবে।

স্যাটেলাইট ইন্টারনেট কীভাবে কাজ করে?

পৃথিবীর চারপাশে প্রদক্ষিণ করা উপগ্রহ থেকে ইন্টারনেট সংকেত পাওয়া যায়। রেডিও তরঙ্গের মাধ্যমে ইন্টারনেট সংযোগ পাওয়া যাবে এটি থেকে। Starlink এই কাজের জন্য লেজার প্রযুক্তি ব্যবহার করে। একটি যোগাযোগ নেটওয়ার্কের মাধ্যমে ডেটা আদান-প্রদান করা হবে। আপনার ডিভাইস একটি মডেমের সাথে সংযুক্ত থাকবে। সেই মডেমের সাথে একটি স্যাটেলাইট ডিশ সংযুক্ত থাকবে। যার মাধ্যমে স্যাটেলাইটের সাথে সরাসরি যোগাযোগ স্থাপন করবে। যারফলে আপনি ইন্টারনেট পাবেন।

আরও পড়ুনঃ  মধ্যম দামে Infinix Note 30 VIP ফোনে 108 MP ক্যামেরা, 68W চার্জিং সিস্টেম

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link