Google Location Update News: ডেটা সার্ভারে রাখবে না লোকেশন, থাকবে মোবাইল ডিভাইসে! জানুন বিস্তারিত

ডেটা সার্ভারে রাখবে না লোকেশন

এত দিন পুলিশসহ বিভিন্ন আইন প্রয়োগকারী সংস্থা গুগলের বিশাল ডাটা ব্যাংক ব্যবহার করে সম্ভাব্য অপরাধীদের অবস্থান শনাক্ত করার সুযোগ পেয়েছিল। টেক জায়ান্ট Google এখন ব্যবহারকারীদের অবস্থানের ডেটা কোম্পানির সার্ভারে সংরক্ষণ করার পরিবর্তে ব্যাবহারকারীদের ফোনে সংরক্ষণ করবে।

ডেটা সার্ভারে রাখবে না লোকেশন

নতুন সিদ্ধান্তটি “geofence warrants” এর দীর্ঘস্থায়ী অনুশীলনের অবসান ঘটাবে, প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চ এই তথ্যটি লিখেছেন। সাম্প্রতিক বছরগুলিতে স্মার্টফোনের বিস্তার এবং Google-এর মতো ডেটা-ক্ষুধার্ত কোম্পানিগুলির ‘সব-গ্রাহক’ ডেটা মাইনিং ব্যবহারকারীদের অবস্থানের তথ্য আইন প্রয়োগকারীর কাছে সহজলভ্য হয়েছে।

তথাকথিত ‘জিওফেন্স ওয়ারেন্ট’- এর মাধ্যমে, পুলিশ একটি নির্দিষ্ট সময়ে ব্যবহারকারীর ডিভাইসের ভৌগলিক অবস্থান সম্পর্কে Google-এর কাছে তথ্য চাইতে পারবে। সমালোচকরা এর ব্যবহার নিয়ে প্রশ্ন তুলেছেন কারণ এই অনুশীলনটি মার্কিন আইনে নাগরিক অধিকারের সাথে সম্পূর্নভাবে সাংঘর্ষিক। পাশাপাশি টেকক্রাঞ্চ প্রতিবেদনে লিখেছে, এর বিশাল পরিধির কারণে নিরীহ মানুষকে হয়রানির মতো ঘটনাও ঘটতে পারে । অন্যদিকে জিওফেন্স ওয়ারেন্ট আইনত বৈধ কি না সে বিষয়ে বিভিন্ন আদালত ভিন্ন ভিন্ন মতামত দিয়েছেন। ফলস্বরূপ, এটি চূড়ান্ত সিদ্ধান্তের জন্য মার্কিন সুপ্রিম কোর্টে যাওয়ার সম্ভাবনা রয়েছে, প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

আরও পড়ুনঃ  Adventure scooter: পরিবারের সবাই আরাম করে ভ্রমণ করতে পারবে এই স্কুটারে, কবে আসছে Ather Energy এর স্কুটার?

গত সপ্তাহের ঘোষণায়, গুগল স্পষ্ট করেছে যে “জিওফেন্স” ওয়ারেন্ট গ্রাহকদের তাদের ডিভাইসে সংরক্ষণ করে তাদের ডেটার উপর “আরো নিয়ন্ত্রণ” দেবে। কিন্তু মূল বিষয় হল, এই পরিবর্তনের ফলে, পুলিশ আর চাইতে পারবে না অনুসন্ধান ওয়ারেন্ট ছাড়া Google এর নিকট গ্রাহকদের অবস্থান।

২০২৯ সালে Google এর গ্রাহকের অবস্থানের ডেটাতে পুলিশের হস্তক্ষেপ প্রথম প্রকাশিত হয়েছিল৷ Google দীর্ঘকাল ধরে তার বিজ্ঞাপন ব্যবসায় গ্রাহকের অবস্থান ডেটা ব্যবহার করেছে এবং 2022 সালে, কোম্পানির মোট আয়ের 80 শতাংশ, বা $22 বিলিয়ন অর্থ এই খাত থেকে এসেছে৷ গুগলের সর্বশেষ প্রকাশিত নথি অনুসারে, বিভিন্ন আইন প্রয়োগকারী সংস্থা 2018 সালে কোম্পানির কাছ থেকে 982টি, 2019 সালে 8396টি এবং 2020 সালে 11554টি ওয়ারেন্ট দাবি করেছিল।

আরও পড়ুনঃ  চ্যাটজিপিটিকে টেক্কা দিতে Gemini AI লঞ্চ করল গুগল, মানুষের থেকেও বুদ্ধিমান, জেনে নিন

খবরগুলি ভালো লাগলে আমাদের ওয়েবসাইটে অন্যান্য খবর পড়তে Home Page ভিজিট করুন। এছাড়া আমাদের ফেসবুক গ্রুপে যুক্ত থাকুন।

Geo fence কী?

FAQs

Geo fence warrant কী?

Geo fence warrant হল একটি সার্চ ওয়ারেন্ট যা আদালত কর্তৃক জারি করা আইন প্রয়োগকারীকে একটি নির্দিষ্ট জিও-ফেন এলাকার মধ্যে সমস্ত সক্রিয় মোবাইল ডিভাইসগুলি খুঁজে পেতে একটি ডাটাবেস অনুসন্ধান করার অনুমতি দেয়।

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link