Honours Admission 2024: অনার্স ভর্তি যোগ্যতা ২০২৪ [পয়েন্ট, কাগজপত্র ও যোগ্যতা]

Honours Admission 2024

অনেক শিক্ষার্থী বিভিন্ন কলেজে অনার্সে ভর্তি হবার জন্য Honours Admission 2024 এ কি কি যোগ্যতা লাগবে তা খুজছেন। আজ আপনি এই পোষ্ট সম্পূর্ন পড়লে আপনার মনে থাকা সমস্ত প্রশ্নের বিস্তারিত উত্তর পেয়ে যাবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি অনার্স ১ম বর্ষে ভর্তির আবেদনের যোগ্যতা নির্ধারণ করেছে। সকল শাখার আবেদনের ন্যূনতম জিপিএ পয়েন্ট গতবারের মতোই থাকবে বলে জানা গেছে।

Honours Admission 2024 ১ম বর্ষের ভর্তি যোগ্যতা

জাতীয় বিশ্ববিদ্যালয় 2023-2024 শিক্ষাবর্ষের জন্য অনার্স শ্রেণিতে ভর্তি হবার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তিতে গত বছরের মতোই ভর্তির আবেদনের ন্যূনতম জিপিএ পয়েন্ট নির্ধারণ করা হয়েছে।

গত কয়েক বছর ধরে ভর্তি হতে ইচ্ছুক শিক্ষার্থীদের ভর্তির যোগ্যতা বৃদ্ধির কারণে অনেক শিক্ষার্থী সমস্যায় পড়েছেন। বেশ কয়েকজন শিক্ষার্থী অভিযোগ করেছেন, ভর্তির পয়েন্ট বাড়ানোর কারণে তারা কোনো কলেজে আবেদন করতে পারবেন না।

এছাড়া জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তির যোগ্যতা বৃদ্ধির কারণে অনেক কলেজ অনার্স ক্লাসে পর্যাপ্ত শিক্ষার্থী পাবে না বলে আশঙ্কা প্রকাশ করেন। তাই সারাদেশের অধিভুক্ত অনার্স কলেজ গুলির অধ্যক্ষরা চিন্তিত।

আরও পড়ুনঃ  রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২৩-২০২৪

তারা বলছেন, শিক্ষার্থীর সংখ্যা কম হলে বেসরকারি অনার্স কলেজের শিক্ষকদের বেতন দিতে ব্যর্থ হবেন। কারণ কলেজগুলো অনার্স শিক্ষার্থীদের বেতন থেকে প্রাপ্ত টাকা দিয়ে এ স্তরের শিক্ষকদের বেতন পরিশোধ করে থাকে।

উল্লেখ্য যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি ২০২৪ এর জন্য অনলাইন আবেদন ২২ জানুয়ারী থেকে শুরু হবে। ১১ ফেব্রুয়ারি, ২০২৪ পর্যন্ত আবেদন করা যাবে।

কোন কলেজে অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২৪

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ এর ভর্তির আবেদনের জন্য ন্যূনতম যোগ্যতা নির্ধারণ করেছে। বিভিন্ন শাখা থেকে পাস করা শিক্ষার্থীদের জন্য আলাদা যোগ্যতা নির্ধারণ করা হয়েছে।

বিভাগ এর নামএসএসসি পয়েন্ট এসএসসি পয়েন্টমোট পয়েন্ট লাগবে
বিজ্ঞানন্যূনতম জিপিএ ৩.৫ন্যূনতম জিপিএ ৩.৫মোট ৭.০০ পয়েন্ট
ব্যবসায় শিক্ষা বিভাগন্যূনতম জিপিএ ৩.৫ন্যূনতম জিপিএ ৩.৫মোট ৭.০০ পয়েন্ট
মানবিক বা কলা বিভাগন্যূনতম জিপিএ ৩.০০ন্যূনতম জিপিএ ৩.৫০মোট ৭.৫০ পয়েন্ট
অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে

মানবিক শাখার শিক্ষার্থীদের যোগ্যতা

দেশের যেকোনো শিক্ষা বোর্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ২০২০/২০২১ SSC এবং সমমানের পরীক্ষায় মানবিক বিভাগের শিক্ষার্থীদের ন্যূনতম GPA 3.5 থাকতে হবে। 2022/2023 সালের HSC এবং সমমানের পরীক্ষায় 4র্থ বিষয় সহ ন্যূনতম GPA 3.0 প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

আরও পড়ুনঃ  আবেদন পদ্ধতি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে কিভাবে ভর্তির আবেদন করবেন?

বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখা শিক্ষার্থীদের ভর্তি যোগ্যতা

বাংলাদেশে স্বীকৃত যেকোনো শিক্ষা বোর্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখা থেকে এসএসসি এবং সমমানের পরীক্ষায় ন্যূনতম জিপিএ 3.5।

2022/2023 সালের HSC এবং সমমানের পরীক্ষায় 4র্থ বিষয় সহ ন্যূনতম GPA 3.5 প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

তবে এখানে উল্লেখ্য যে, অনার্স ভর্তিতে এইচএসসি ও সমমানের পরীক্ষায় পঠিত বিষয় থেকে ভর্তির যোগ্য বিষয় নির্ধারণ করা হবে। যাইহোক, উল্লিখিত বিষয়ে (200 নম্বরের মধ্যে) ন্যূনতম গ্রেড পয়েন্ট 3.0 থাকতে হবে।

কারিগরি বোর্ডের শিক্ষার্থীদের ভর্তি যোগ্যতা

কারিগরি শিক্ষা বোর্ড থেকে শুধুমাত্র এইচ.এস.সি. (Vocational) এইচএসসি (ইন Business Management) এবং ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

NU Honours Admission 2024

২০২৪ সালের জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষে ভর্তির যোগ্যতা সম্পর্কে আপনার কোন মতামত থাকলে, আপনি নিচের কমেন্টবক্সে লিখে জানাতে পারেন।। সবাইকে এ তথ্যটি জানাতে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন। এছাড়া বিভিন্ন তথ্যের আপডেট দ্রুতো পেতে আমাদের Whatsapp গ্রুপে যুক্ত হোন।

আরও পড়ুনঃ  ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২৩-২০২৪ / ভর্তি পরীক্ষার তারিখ

FAQs

  1. অনার্স ভর্তির যোগ্যতা?

    অনার্সে ভর্তি হওয়ার সময় আপনার অবশ্যই আপনার এসএসসি এবং এইচএসসি পরীক্ষার মূল মার্কশিট থাকতে হবে। আর এর দুটি ফটোকপি লাগবে। মার্কশীটের সাথে আপনার এসএসসি এবং এইচএসসি প্রশংসাপত্রের দুটি ফটোকপি, আসল কপি সহ আসল প্রবেশপত্রের প্রয়োজন হবে।

  2. সরকারি কলেজে অনার্স ভর্তি হতে কত পয়েন্ট দরকার?

    SSC এবং এর সমমানের পরীক্ষায় আপনার অবশ্যই 4.00 থাকতে হবে। এবং আপনি যদি বিজ্ঞান ধারার জন্য হন তাহলে অবশ্যই চতুর্থ বিষয় সহ জিপিএ ৫.০০ থাকতে হবে। আর ব্যবসায় শিক্ষায় ভর্তি হতে চাইলে এসএসসি পরীক্ষায় আপনার অবশ্যই জিপিএ ৪.০০ থাকতে হবে।

  3. কোন সাবজেক্ট নিয়ে অনার্সে ভর্তি হলে সবচেয়ে ভালো হবে?

    যখন একজন নতুন ছাত্র অনার্সে পড়ার কথা ভাবছে। তারপর ভাবতে লাগলেন কোন সাবজেক্টে অনার্স করলে ভালো হবে। তাই সেই বিষয় সম্পর্কে জানতে চাইলে আমি আপনাকে সেটা বলব যে অনার্সের সেরা বিষয়গুলো হলো অর্থনীতি, ইংরেজি, রাষ্ট্রবিজ্ঞান, গণিত ইত্যাদি।

এই রিলেটেড অন্যান্য বিজ্ঞপ্তি

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link