Android 14: আপডেটের পর নতুন সব ফিচার্স, রকেটের মত চালবে আপনার ফোন !

Android 14 আপডেটের পর নতুন সব ফিচার্স

মার্কিন Tech জায়ান্ট গুগল (Google) তার সর্বশেষ Android 14 আপডেটে ব্যাপক পরিবর্তন নিয়ে এসেছে। এখন থেকে, হোম স্ক্রিনে অ্যাপ আইকনটি ‘দীর্ঘক্ষণ চেপে‘ আপনি আর বিজ্ঞপ্তিগুলি প্রিভিউ করতে পারবেন না। আগে এই ফিচারের সাহায্যে ডিভাইস আনলক না করেই নোটিফিকেশন দেখা যেত খুবই দ্রুত। কিন্তু এখন থেকে সেই সুযোগ আর থাকছেনা।

অতীতে হোম স্ক্রীন (Home Screen) বা অ্যাপ ড্রয়ারে (Apps Drower) অ্যাপ আইকনে ‘দীর্ঘক্ষণ চেপে‘ অ্যাপ এর বিজ্ঞপ্তিগুলি দেখা যেত। একাধিক বিজ্ঞপ্তি থাকলে, বিজ্ঞপ্তির সংখ্যা সহ শুধুমাত্র প্রথমটি সম্পূর্ণ দেখা যেত।

Android 14

এর পরে, ব্যবহারকারী ‘সোয়াইপ‘ করে বিজ্ঞপ্তিটি দেখেতে পারতো এবং চাইলে এটি ক্যান্সালও করতে পারতো।

আরও পড়ুনঃ  Clear Fake Malware: ডিপ ফেকের পর নতুন আতঙ্ক ক্লিয়ার ফেক, কারা এর শিকার, কীভাবে সতর্ক হবেন
Android 14 এর কাল্পনিক ছবি
Android 14 এর কাল্পনিক ছবি

Android 14 এর ইউজার যখন কোনো Apps এর আইকন দীর্ঘক্ষণ চেপে ধরে রাখেন, তখন তারা অ্যাপের তথ্য, পজ অ্যাপস এবং উইজেট সহ অ্যাপ শর্টকাট (app shortcuts) দেখতে পাবেন।

তবে এখন থেকে আর এই মেনুতে বিজ্ঞপ্তিগুলি পাওয়া যাবেনা। তবে বিজ্ঞপ্তিগুলি পাওয়ার পরিবর্তে, Google এই তিনটি শর্টকাটের জন্য উপরে একটি পৃথক তালিকা খোলার প্রস্তুতি নিচ্ছে। যা আরও বেশি প্রাধান্য পাবে।

যাইহোক, গুগল অ্যান্ড্রয়েড ১৪ বিটা প্রোগ্রাম চালানোর সময় এই পরিবর্তনের ঘোষণা দিয়েছে। রিপোর্ট অনুযায়ী, টেক জায়ান্ট তার অ্যান্ড্রয়েড ১৪-এ লং-প্রেস নোটিফিকেশন ফিচার সরিয়ে দিয়েছে। এটি ব্যবহারকারীদের ব্যাবহার সহজ করার জন্য করা হয়েছে।

আপডেট আসার আগ পর্যন্ত শুধুমাত্র অ্যান্ড্রয়েড ডিভাইসে এই দীর্ঘ প্রেসের মাধ্যমে নোটিফিকেশন দেখা সম্ভব ছিল। ফলস্বরূপ, কিছু লোক বুঝতে পারেনি কীভাবে কী হবে।

আরও পড়ুনঃ  বাড়িতে নিয়ে আসুন এই ৩টি গাড়ি, দীর্ঘদিন ব্যাবহার করুন কোনো ঝামেলা ছাড়াই - পড়ুন।

এই বৈশিষ্ট্যটি সরিয়ে, কোম্পানি Android 14-কে সামঞ্জস্যপূর্ণ সিস্টেমে পরিণত করতে চাইছে। যা একই সঙ্গে হবে ব্যবহারকারী-বান্ধব (User Friendly)।

উপসংহার

অপরদিকে, OnePlus রিসেন্টলি একটি ঘোষণা করেছে যে ভারতে তাদের OnePlus 11 স্মার্টফোনেও Oxygen OS 14 আপডেট থাকবে। এই সিস্টেমটি অ্যান্ড্রয়েড 14-এর উপর ভিত্তি করে তৈরি।

কোম্পানি ইতিমধ্যেই সরাসরি ঘোষণা করেছে যে আপডেট হওয়া Android 14 ভারতে OnePlus 11 5G ডিভাইসের জন্য উপলব্ধ হবে। উপযুক্ত স্মার্টফোনগুলি ফার্মওয়্যার সংস্করণ CPH2447_14.0.0.201 (EX01) এ আপডেট করা যাবে।

কেমন লাগলো আজকের এই টেকজায়েন্টের খবর? কমেন্টে জানাবেন অবশ্যই। অন্যান্য খবর পড়ুন মূলপাতায়

আরও পড়ুনঃ  ফেসবুকে লাইক-কমেন্ট করছেন না কারা - দেখে নিন এখনি

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link