বাংলাদেশের বিজয় দিবস কবে এবং ১৬ ডিসেম্বর ২০২৩ কততম বিজয় দিবস?

বাংলাদেশের বিজয় দিবস কবে এবং ১৬ ডিসেম্বর ২০২৩ কততম বিজয় দিবস

১৯৭১ সাল থেকে এখন চলছে ২০২৩ সাল। সেই হিসাবে ১৬ ডিসেম্বর ২০২৩ বাংলাদেশর ৫৩ তম বিজয় দিবস। আর আজ আমাদের এই ব্লগের আলোচনার মূল বিষয় হচ্ছে “বাংলাদেশের বিজয় দিবস কবে এবং ১৬ ডিসেম্বর ২০২৩ কততম বিজয় দিবস?“। তাই মন দিয়ে সম্পূর্ন ব্লগটি পড়ুন, এতে করে বাংলাদেশের অজানা ইতিহাস কিছুটা হলেউ জানতে পারবেন।

বাংলাদেশের বিজয় দিবস কবে এবং ১৬ ডিসেম্বর ২০২৩ কততম বিজয় দিবস

৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর প্রতি বছর বাংলাদেশের স্বাধীনতা দিবস পালিত হয়স্বৈরাচারী পশ্চিম পাকিস্তানি শাসন থেকে স্বাধীনতার জন্য লড়াই করা শহীদদের স্মরণে এবং তরুণ প্রজন্মের কাছে স্বাধীনতার চেতনা জানাতে বিজয় দিবস পালিত হয়

আরও পড়ুনঃ  ভাষার মূল উপাদান ও উপকরণ সম্মন্ধে সাধারন ধারনা | ভাষার মূল উপকরণ কি

৬ ডিসেম্বর ২০২৩ কততম বিজয় দিবস

এ বছর ১৬ ডিসেম্বর জাতীয় বিজয় দিবস বাংলাদেশের ৫৩ তম বিজয় দিবস। বাংলাদেশের জাতীয় বিজয় দিবস ১৯৭২ সাল থেকে পালিত হয়ে আসছে। ২০২০ সালে বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্ণ হলেও করোনা মহামারীর কারণে সে সময় বাংলাদেশের বিজয় দিবস উদযাপন করা সম্ভব হয়নি।

অবশেষে গত বছর অর্থাৎ ২০২১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বাংলাদেশের মুক্তিযুদ্ধ সমগ্র জাতির জন্য একটি গুরুত্বপূর্ণ ঘটনা এবং এটি একটি জাতির আত্মত্যাগকে সবার সামনে তুলে ধরে। একাত্তর সম্পর্কিত বহু চলচ্চিত্র বিভিন্নভাবে গণমাধ্যমে বারবার তুলে ধরা হয়েছে। তবে স্বাধীনতার এত বছর পরও বাংলাদেশে এখনো এমন দেশদ্রোহীরা বসবাস করছে যাদের বিচার হয়নি।

আরও পড়ুনঃ  অঙ্গীকারনামা লেখার নিয়ম ও নমুনা | অঙ্গীকারনামা চুক্তি পত্রের নমুনা

এটা বাঙালি জাতির জন্য খুবই দুঃখজনক এবং প্রতিটি বাঙালি এর সুষ্ঠু বিচার চায়। এছাড়াও এই দিনটি উপলক্ষে জাতীয় প্যারেড স্কয়ারে বাংলাদেশ সেনাবাহিনীর বিজয় দিবস কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। এই কুচকাওয়াজে বাংলাদেশের রাষ্ট্রপতি বা প্রধানমন্ত্রী সালাম গ্রহণ করেন।

এদিন ঢাকার সাভারে জাতীয় সংগীতকে বিশেষ সম্মাননা দেওয়া হয়।

আমাদের ফেসবুক গ্রুপ

আমাদের শেষ কথা,

প্রিয় পাঠকগণ, আজকের নিবন্ধে আমরা আপনাদের সাথে আলোচনা করেছি ১৬ ডিসেম্বর ২০২৩ কততম বিজয় দিবস। আশা করি আপনার আজকের এই নিবন্ধটি ভালো লেগেছে এবং আপনি এই নিবন্ধটি থেকে বাংলাদেশের একটি দিন সম্পর্কে জানতে পেরেছেন।

আজকের লেখাটি ভালো লাগলে কমেন্ট করে আমাদের জানাতে ভুলবেন না। আমরা সবাই অনলাইনে টাকা আয় করার চেষ্টা করি। তবে কেউ কেউ সফল হলেও সবাই সফলতার মুখ দেখে না। তাই আমাদের ওয়েবসাইটে আপনার জন্য কীভাবে অনলাইনে কাজ করবেন সে সম্পর্কে বিস্তারিত নিবন্ধ রয়েছে।

আরও পড়ুনঃ  Starlink internet Bangladesh: স্টারলিংক স্যাটেলাইট ইন্টারনেট খরচ কত?

আপনি যদি ইচ্ছুক হন তবে আপনি অবশ্যই আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন এবং অনলাইন আয় সম্পর্কিত নিবন্ধগুলি পড়তে পারেন।

TAG: ১৬ ডিসেম্বর ২০২৩ কততম বিজয় দিবস,বাংলাদেশের বিজয় দিবস কবে,১৬ ডিসেম্বর কি দিবস,বিজয় দিবস কত সালে,বিজয় দিবস 2023, 2024 এবং 2025,১৬ ডিসেম্বর,16 december ki dibosh.

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link