Voice Cloning AI: প্রিয়জনের কণ্ঠে ফোন! প্রতারণার নতুন ফাঁদ, জেনে নিন এড়ানোর কৌশল নইলে বিপদ।

AI Voice Cloning প্রতারনার থেকে বাঁচার উপায়

Voice Cloning AI: মা, বাবা, আত্মীয়স্বজন, বন্ধুবান্ধব, সন্তান, পরিচিতজনদের হুবহু কণ্ঠের অনুকরণ করে এমন ভয়েস পাঠিয়ে নতুন করে প্রতারণা করার চেষ্টা করতে পারে। কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে এই প্রতারণা এত নিখুঁতভাবে করা হচ্ছে যে সাধারণ মানুষের পক্ষে তা ধরা অসম্ভব।

সম্প্রতি AI voice cloning এর মাধ্যমে প্রতারণা বেড়েছে। প্রতারকরা পরিচিতদের কন্ঠ নকল করে বিভিন্ন ছলে, বিভিন্ন গল্পে, আবেগঘন বা বেদনাদায়ক গল্পে প্রতারণা করছে।

বিশেষ করে, এই চক্রগুলি অর্থের জন্য জরুরী প্রয়োজনের উপর জোর দেয়। অনেকে এই ফাঁদে পড়ে লাখ লাখ টাকা হারাচ্ছে। এমনকি এটি আপনার ব্যক্তিগত তথ্যও জিজ্ঞাসা করে জানতে চায়। যা সত্যিই মারাত্মক ব্যাপার।

আরও পড়ুনঃ  X চালু করছে ChatGPT এর বিকল্প 'Grok' চ্যাটবট, সব কিছু দখল করে দিচ্ছে AI

এআই ভয়েস ক্লোনিং জালিয়াতি কী? – What is Voice Cloning AI Fraud?

এআই ভয়েস ক্লোনিংয়ের আরেকটি নাম ভয়েস সিন্থেসিস বা ভয়েস মিমিক্রি। প্রকৃতপক্ষে, এটি একটি প্রযুক্তি, যা মেশিন লার্নিং বা কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে, যে কোনও ব্যক্তির ভয়েসকে হুবহু অনুকরণ করে।

এই প্রযুক্তির জন্য অল্প পরিমাণ ভয়েস ডেটা প্রয়োজন হয়। একাধিক ফ্রি এবং পেইড টুল রয়েছে যা যে কারও ভয়েস নকল করা সহজ করে তুলেছে।

AI Voice Cloning প্রতারনার থেকে বাঁচার উপায়

এই ধরনের প্রতারণা এড়াতে Voice Note অনলাইনে রাখা উচিত নয়। এছাড়াও, যখনই আপনি এই ধরনের কল বিশ্বাস করবেন না, সেই ব্যক্তির আসল নম্বরে কল করতে ভুলবেন না এবং পুরো ঘটনাটি জানার চেষ্টা করুন।

আরও পড়ুনঃ  চ্যাট জিপিটির নতুন CEO এক ভারতীয় বংশোদ্ভূত ''মীরা মূর্তি'' - জানুন তার সম্মন্ধে

যদি কেউ আপনাকে আপনার বন্ধু, আত্মীয় দাবি করে ফোন করে এবং টাকা চায়, তাহলে টাকা পাঠানোর আগে আপনার আসল ঘটনা জেনে নেওয়া উচিত।

এই প্রযুক্তি নিয়ে আপনাদের মতামত কী আমাদের জানান। এছাড়া অন্যান্য খবর পড়তে মূলপাতা ভিজিট করুন।

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link