Immunity Booster Foods: শীতের দিনে রোগ প্রতিরোধকারি খাবার, যা আপনার রান্নাঘরেই আছে!

Immunity Booster Foods

Immunity Booster Foods: শীতকালে মানবদেহে রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকটাই কমে যায়। করোনা মহামারী আমাদের স্বাস্থ্যের গুরুত্বও শিখিয়েছে। আর সুস্থ থাকার জন্য আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা খুবই গুরুত্বপূর্ণ। কারণ, শরীরে শক্তিশালী ইমিউন সিস্টেম থাকলে আপনি সহজেই বিভিন্ন সংক্রমণ ও রোগের বিরুদ্ধে লড়াই করতে পারবেন। আর সেজন্য আপনাকে রান্নাঘরে উপস্থিত ৫টি সেরা খাবার খেতে হবে।

৫টি Immunity Booster Foods লিস্ট

ছোলা: প্রোটিন, ফাইবার এবং বিটা-ক্যারোটিন সমৃদ্ধ ছোলা খুব দ্রুত রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এটি দেশের প্রায় প্রতিটি রান্নাঘরে রয়েছে।

স্থায়ী মসলা: লবঙ্গ, এলাচ, কালো গোলমরিচ, ধনে পাতা, দারুচিনি, কালো এলাচ, জিরা, সজিরা ইত্যাদি মশলা সমৃদ্ধ খাবার আমাদের খাবারের স্বাদ বাড়ায় তা কিন্তু নয়। এর ব্যবহার আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়।

আরও পড়ুনঃ  যে কারণে শীতকালে ঘন ঘন খিদে পায়, আগে জানতেন কী?

তুলসি: প্রায় প্রতিটি হিন্দু বাড়িতে একটি তুলসি গাছ আছে। আর তুলসি হচ্ছে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে একটি মূল্যবান আয়ুর্বেদিক ঔষধ। তুলসী, গুড়, সেলারি, লবঙ্গ, আদা দিয়ে তৈরি চা সর্দি এবং কাশি থেকে মুক্তি দেয় এবং রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে সহায়তা করে।

হলুদ দিয়ে দুধ: দুধে হলুদের গুঁড়া বা কাঁচা হলুদের পেস্ট মিশিয়ে ভালো করে ফুটিয়ে খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে একটি পুরানো ঘরোয়া প্রতিকারও বলা যায়।

লেবু এবং কমলা: অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন সি এবং ফাইবার সমৃদ্ধ, লেবু এবং কমলা উভয়ই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এগুলো শুধু আমাদের শরীরের রোগের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা বাড়ায় না, হাড় ও দাঁতকেও শক্তিশালী করে।

আরও পড়ুনঃ  টনসিল হলে কি কি সমস্যা হয় জানা জরুরি | টনসিল হলে কি কি খাওয়া যাবে না

আশাকরি আজকের এই স্বাস্থ্যটিপস আপনাদের ভালো লেগেছে এবং উপকারে এসেছে। এমনই আরও উপকারি স্বাস্থ্যটিপস পেতে আমাদের অর্থাৎ Sohobanglait এর সাথে থাকুন।

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link