কি কি কারণে বাইকের স্পিড কমে যায়? আজই বাড়িয়ে নিন আপনার বাইকের স্পিড

কি কি কারণে বাইকের স্পিড কমে যায়

কি কি কারণে বাইকের স্পিড কমে যায় তা নিয়ে অনেকের মনেই প্রশ্ন থাকে। এমনকি এই প্রশ্নের উত্তরের জন্য অনেকে গ্যারেজের মেকানিকের থেকেউ জানতে চান। আপনারা যাতে বাড়িতেবসেই আপনার প্রিয় বাইকটির স্পিড বাড়িয়ে নিতে পারেন সে জন্য আমরা আজ এই পোষ্টটি লিখেছি।

কি কি কারণে বাইকের স্পিড কমে যায়?

বাইকের গতি কমে যেতে পারে বিভিন্ন কারণে। মাইলের পর মাইল মোটরসাইকেল চালাচ্ছেন অনেকে। কিন্তু, এতে স্থাপিত যন্ত্রের যত্ন নেওয়া হচ্ছে না। ফলে গতি কমে যায়। কিন্তু আপনি ঘরে বসেই এই সমস্যার সমাধান করতে পারেন খুবই সহজে। নিয়মিত বাইকের চেইন পরিষ্কার করা এবং লুব্রিকেট করা খুবই গুরুত্বপূর্ণ। এই টিপসগুলি অনুসরণ করলে আপনার বাইকের চেইন পরিষ্কার এবং মসৃণ থাকবে। যদি সময়মতো পরিষ্কার এবং তৈলাক্তকরণ না করা হয় তবে বাইকের চেইনে ধুলাবালি পড়ে ধীর হয়ে যায়। বাইকটির পারফরমেন্স তখন আর আগের মত থাকেনা।

আরও পড়ুনঃ  Kawasaki W175 : দারুণ ২টি বাইক আনল কাওয়াসাকি, কী ফিচার্স রয়েছে এতে জানুন

প্রতি ৫০০ কিলোমিটারে চেইনটি লুব্রিকেট করা এবং এটির যত্ন নেওয়া গুরুত্বপূর্ণ। বাইক চালানোর সময় প্রচুর ধুলো-ময়লা জমে যায়। সময়ের সাথে সাথে, লোহাতে মরিচা পড়া শুরু করে। আর যার ফলে আপনার বাইকের আয়ু কমে যায়। আসুন জেনে নিন মরিচামুক্ত বাইক চালাতে কী কী টিপস অনুসরণ করতে হবে। বাইক ভালো ও সচল রাখার টিপস নিচে দেয়া হলো।

সেন্টার স্ট্যান্ডে বাইক পার্ক করুন

একটি পরিষ্কার এবং সমতল জায়গায় সেন্টার স্ট্যান্ডে মোটরসাইকেল পার্ক করার অভ্যাস করুন। এই ক্ষেত্রে, আপনি একটি প্যাডক স্ট্যান্ডও কিনতে পারেন। সাইড স্ট্যান্ডের পরিবর্তে সেন্টার স্ট্যান্ড চেইন আরও ভালোভাবে নড়াচড়া করতে পারে। তাই বাইক সেন্টার স্ট্যান্ডে পার্ক করুন।

চেন পরিষ্কার রাখুন

চুম্বকের মতো, ময়লা, ধুলো এবং বালি চেনে লেগে থাকে। আর যদি আপনি এটিকে অবহেলা করেন, তাহলে বেশিক্ষণ বাইক চালাতে পারবেন না। যদিও কিছু কমিউটার মোটরসাইকেলে চেইন কভার থাকে, কিন্তু অনেক স্পোর্টস বাইকে থাকে না। কারন এটি স্টাইলিশ লুকিংয়ের জন্য খোলা রাখা হয়। এজন্য বাইকের চেইন পরিষ্কার করা খুবই জরুরি। সেন্টার স্ট্যান্ডে রাখার পর বাইকের চেইনটি ভালোভাবে পরিষ্কার করুন। উচ্চ জলের চাপ দিয়ে এটি পরিষ্কার করার চেষ্টা করুন। এর ফলে জমে থাকা ময়লা দ্রুত দূর হবে।

আরও পড়ুনঃ  লঞ্চের আগে প্রকাশিত New Toyota Fortuner ছবি, বাজারে আসছে আশ্চর্যজনক লুক নিয়ে

চেন লুব্রিকেশন করুন

WD-40 মাল্টি স্প্রে লিকুইড অনলাইন/অফলাইন উভয় জাগাতেই পাওয়া যায়। যা খুবই কার্যকর। এই তরলটি চেনে স্প্রে করে ঘোরাতে থাকুন। যাতে পুরো চেইন লুব্রিকেট করা যায়। কারণ এতে থাকা ধাতু শক্ত হয়ে গেলে বাইকের কর্মক্ষমতা কমিয়ে দেয়। তৈলাক্তকরণের পরে, এটি একটি টুথব্রাশ দিয়ে পরিষ্কার করুন। পরিষ্কার ভালো করে করতে হবে।

চেনে তেল লুব্রিকেট দিন

তৈলাক্তকরণের আরেকটি গুরুত্বপূর্ণ অংশ হল পর্যাপ্ত তেল কীভাবে প্রয়োগ করতে হয় তা জানা। প্রতিটি কোণ পর্যন্ত তেল দিয়ে চেইন লুব্রিকেট করুন। তবে তেল বেশি করবেন না এবং লুব্রিকেটিং করার সময় টায়ার এবং অন্যান্য অংশ তেল দেবার আগে ঢেকে দিতে হবে। যাতে সেসব জাগায় যাতে তেল না লাগে।

আরও পড়ুনঃ  Volkswagen Taigun এ ১.৪৬ লক্ষ রুপির সীমিত সময়ের জন্য বিশাল ছাড়, তাড়াতাড়ি করুন!

উপসংহার

বাইক মানুষের শখের জিনিস আবার অনেকের জীবিকা নির্বাহের যন্ত্র আবার অনেকের কাছে বাইক লক্ষী। তাই বাইকের যত্ন নিতে অবশ্যই উপরের স্টেপগুলি মেনে চলুন তাহলেই আপনার বাইক দিনের পর দিন লংলাস্টিং করবে। অন্যান্য খবর পড়তে আমাদের মূলপাতা ভিজিট করুন।

বাইকের দিকে খেয়াল রাখতে যা করবেন।

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link