Phishing link: যেভাবে চিনবেন হ্যাকারদের বানানো ফিশিং লিংক, না চিনলেই বিপদ!

Phishing link kivabe chinben dekhe nin

Phishing link: Hacker দের দখল সর্বত্র, Social Media অ্যাকাউন্ট থেকে শুরু করে ব্যাঙ্ক অ্যাকাউন্ট, স্মার্টফোন, কম্পিউটার কিছুই বাদ পড়েনি। তারা বিভিন্ন ফিশিং অ্যাপের/লিংকের মাধ্যমে প্রতারণা করে মানুষের সাথে।

বিভিন্ন ব্যাংক, ফেসবুক, ইনস্টাগ্রাম, জিমেইল, বিভিন্ন প্রতিষ্ঠানের লগইন পেজের মতো ভুয়া ওয়েবসাইট তৈরি করে এবং ব্যবহারকারীদের কাছে সেই লিংকের মেসেজ পাঠায়।

সেসব ওয়েবসাইটে যখন ইউজার প্রবেশ করে তখন ম্যালওয়্যার ব্যবহারকারীর মোবাইল ফোন বা কম্পিউটারে ইন্সটল হয়ে যায়। আর এতে করে আপনার সমস্ত ডিভাইসের এক্সেস পেয়ে যায় হ্যাকার। আজকের এই ব্লগটি মনোযোগ দিয়ে পড়লে আপনি হ্যাকারদের হাত থেকে বাচতে পারবেন।

Phishing link facebook pic
Phishing link facebook pic

কীভাবে চিনবেন হ্যাকারদের বানানো ফিশিং লিংক (Phishing link)

আরও পড়ুনঃ  মোবাইল ব্যাংকিংঃ মোবাইল ব্যাংকিংয়ের ক্ষেত্রে নিরাপদ থাকার উপায়
আরও পড়ুনঃ  অবৈধ ফোন বন্ধ হবে কবে? জানুন এখানে

FAQs:

Phishing হল বিভিন্ন ব্যক্তির User Name, পাসওয়ার্ড, ব্যাঙ্কের বিবরণ ইত্যাদির মতো সংবেদনশীল তথ্য চুরি করার একটি পদ্ধতি। এক্ষেত্রে পেপালের মতো বড় কিছুর ব্যবহারকারীর নামও হতে পারে বিভিন্ন অনলাইন আর্থিক লেনদেন সাইটের পাসওয়ার্ড। এবং ব্যাংক তথ্য অনলাইন ব্যাংকিং তথ্য চুরি বোঝায় যার ফলে এক বা একাধিক প্রতিষ্ঠানের ক্ষতি হতে পারে। আইনের দৃষ্টিতে এটি একটি মৃত্যুদণ্ডের অপরাধ এবং প্রমাণসহ ধরা পড়লে কারাদণ্ড এবং কিছু ক্ষেত্রে জরিমানাও হতে পারে।

আরও পড়ুনঃ  স্বল্প মূল্যে ৮জিবি RAM ও 52 MP ক্যামেরা নিয়ে বাজারে এলো Walton NEXG N70

উপসংহার

হ্যাকারদের হাত থেকে রক্ষা পেতে আপনার, মেইলে আসা কোনো অজানা লিঙ্কে,নম্বর বা সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে ক্লিক করবেন না। আপনার ব্যক্তিগত তথ্য শেয়ার করা থেকে বিরত থাকুন। পাসওয়ার্ড চাওয়া হলে বা আপনার নম্বরে ওটিপি পাঠানো হলে তা দেবেন না। এগুলো হ্যাকারদের কাজ। হ্যাকার ওটিপি দিয়ে বা লিঙ্কে ক্লিক করিয়ে আপনার ফোন, সোশ্যাল মিডিয়া অ্যাক্সেস পেতে পারে।

বিভিন্ন তথ্যপ্রযুক্তিমূলক খবর পেতে আমাদের সহবাংলা আইটির সাথেই থাকুন। আমাদের Whatsapp and Facebook গ্রুপে যুক্ত হোন। অন্যান্য খবর পেতে মূলপাতায় ঘুরে আসুন।

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link