মোবাইল এর বাংলা অর্থ কী, জেনে নিন

মোবাইল এর বাংলা অর্থ

মোবাইল এর বাংলা অর্থঃ প্রযুক্তি আজ অনেক এগিয়েছে। আর এই প্রযুক্তিতে সবচেয়ে জনপ্রিয় জিনিস হল স্মার্টফোন। অ্যাপলের সিইও স্টিভ জবস আধুনিক ফোনের সূচনা করেন আর তখন থেকে ফোন ছাড়া মানুষের জীবনে কাজ করা কঠিন হয়ে পড়ে।

আজকাল, আমরা যখন বাড়ি থেকে বের হই তখন আমাদের মোবাইলের ব্যাটারি ১০০% না হলে আমাদের মন ভরেনা। মোবাইল এখন আর শুধু একটি যন্ত্র নয় এটি আমাদের দৈনন্দিন জীবনের বড় একটি অংশ হয়ে উঠেছে। মোবাইল ছাড়া আমাদের একটি দিনও চলে না।

বিশ্বের প্রথম স্মার্টফোনের নাম কি

স্টিভ জবসের অ্যাপল কোম্পানি প্রথম স্মার্টফোনের(আইফোন) প্রচলন শুরু করে। এরপর থেকে ফোনে অনেক নতুন ফিচার যুক্ত হয়েছে। আর সে কারণেই আমাদের দৈনন্দিন জীবন তথাকথিত সহজ হয়ে উঠেছে এই ছোট্ট যন্ত্রটির কারণে।

আরও পড়ুনঃ  UPS কেন ব্যবহার করা হয় এবং UPS এর উপকারিতা কি

কিন্তু মোবাইল ফোনের উৎপত্তি ঠিক কবে? আর এই যন্ত্রের বাংলা অর্থ অনেকেই জানেন না।

স্মার্টফোন কে আবিষ্কার করেন?

মোবাইল সুদূর মার্কিন যুক্তরাষ্ট্রে আবিস্কার করা হয়। সেখানে মটোরোলা কোম্পানির গবেষক ‘মার্টিন কুপার’ প্রথম ওয়্যারলেস ফোন ডিজাইন করেন।

মোবাইল এর বাংলা অর্থ – এর উপসংহার

কিন্তু সে সময় টাচ স্ক্রিন না থাকায় বোতাম টিপেই কাজ করতে হতো মোবাইলে। অ্যাপল আইফোনে প্রথম টাচ স্ক্রিন আসে। এরপর আরও গবেষণার ফলে স্মার্টফোনের কারিগররা আজকের মর্ডান স্মার্টফোনে এতো ফিচার এনেছে। মোবাইলকে বাংলায় চলবাষ বলা হয়ে থাকে। অন্যান্য খবর পড়তে আমাদ্রর মূলপাতা ভিজিট করুন।

আরও পড়ুনঃ  প্রত্যয়ন পত্র লেখার নিয়ম এবং কিভাবে লিখবেন প্রত্যয়ন পত্র

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link