পদ্মা সেতুর টোল লিস্ট এর বিস্তারিত| পদ্মা সেতু টোল কত

পদ্মা সেতুর টোল লিস্ট এর বিস্তারিত

এই আর্টিক্যালের মূল বিষয়বস্তু হচ্ছে পদ্মা সেতুর টোল লিস্ট সম্মন্ধে। এখানে আমরা আলোচনা করব পদ্মা সেতু টোল কত? এবং এর বিস্তারিত সবকিছু।

পদ্মা সেতুর কারণে দক্ষিণাঞ্চলের মানুষ অনেক উপকৃত হয়েছেতারা এখন অল্প সময়ের মধ্যে রাজধানীসহ দেশের সব প্রান্তে পৌঁছাতে পারবেন। তবে এই পদ্মা সেতু পার হতে সব যানবাহনকে টোল দিতে হয়। পদ্মসেতুর টোল রেট নির্ধারিত হয় যানবাহনের আকারের উপর ভিত্তি করে।

পদ্মা সেতুর টোল লিস্ট এর বিস্তারিত

আপনি যদি পদ্মসেতু টোল কত না জানেন তবে এই পোস্টটি আপনার জন্য। কারণ এই পোস্টে আমি 2023 সালের পদ্মা সেতুর টোল তালিকা দেব। আপনি পদ্মা সেতুর টোল তালিকা 2023 জেনে পদ্মা সেতু পার হওয়া সমস্ত যানবাহনের টোল রেট জানতে পারবেন। তাই এখন সমস্ত যানবাহনের পদ্মা সেতুর টোল তালিকা চেক করুন নিচে।

পদ্মা সেতু সম্পর্কে সাধারণ জ্ঞান ২০২৩

পদ্মা সেতু বাংলাদেশের পদ্মা নদীর উপর নির্মিত একটি বহুমুখী সড়ক ও রেল সেতু। শরীয়তপুর ও মাদারীপুর জেলা মুন্সীগঞ্জের লৌহজং এর মাধ্যমে সংযুক্ত ফলে দেশের দক্ষিণ-পশ্চিম অংশ উত্তর-পূর্ব অংশের সঙ্গে যুক্ত ছিল। 2022 সালের 25 জুন পদ্মা সেতু উদ্বোধন করা হয়েছে

আরও পড়ুনঃ  বাংলাদেশের বিজয় দিবস কবে এবং ১৬ ডিসেম্বর ২০২৩ কততম বিজয় দিবস?

পড়ুনঃ ??পদ্মা সেতুর খরচ কত টাকা | পদ্মা সেতুর খরচ কত ডলার?

দ্বিতল ইস্পাত এবং কংক্রিটের ট্রাস সেতুটির উপরের স্তরে একটি চার লেনের রাস্তা ও নীচের স্তরে একটি একক রেলপথ রয়েছে। পদ্মা-ব্রহ্মপুত্র-মেঘনা নদী অববাহিকায় ১৫০ মিটার দৈর্ঘ্যের ৪১টি স্প্যান বসানোর কাজ শেষ হয়েছে। দেশের বৃহত্তম সেতুটি 6.150 কিলোমিটার দৈর্ঘ্য এবং 18.10 মিটার প্রস্থে নির্মিত হয়েছে

পদ্মা সেতুর টোল লিস্ট – পদ্মা সেতু টোল কত

বাংলাদেশের অন্যান্য সেতুর তুলনায় পদ্মা সেতুর টোলের হার অনেক বেশি। বিভিন্ন যানবাহনের জন্য টোলের বিভিন্ন হার নির্ধারণ করা হয়েছে।

পদ্মা সেতুর টোলের হার অনেক বেশি হলেও চালকরা যেকোনো সময় তাদের যানবাহন নিয়ে পদ্মা সেতু পার হতে পারেন। লঞ্চে নদী পারাপারে চালকদের সারাদিন লাগায় পদ্মা সেতু দিয়ে অল্প সময়ে গন্তব্যে পৌঁছাতে পারেন তারা।

গাড়ির উপর নির্ভর করে পদ্মা সেতুতে ১০০ টাকা থেকে ৬০০০ টাকা পর্যন্ত টোল দিতে হবে। অর্থাৎ মোটরসাইকেলে পদ্মা সেতু পার হতে চাইলে সর্বনিম্ন টোল দিতে হবে ১০০ টাকা।

পড়ুনঃ ?? ভাষার মূল উপাদান ও উপকরণ সম্মন্ধে সাধারন ধারনা | ভাষার মূল উপকরণ কি

আর আপনি যদি একটির বেশি ট্রেলার (চার এক্সেল) নিয়ে পদ্মা সেতু পার হতে চান তাহলে আপনাকে সর্বোচ্চ 6000 টাকার বেশি টোল দিতে হবে। সমস্ত যানবাহনের জন্য পদ্মা সেতু টোলের হার নীচে দেওয়া হল।

পদ্মা সেতুর টোল তালিকা 2023 – Padma Bridge Toll Rate 2023

আপনি যদি চালক হন এবং আপনার গাড়ি নিয়ে পদ্মা সেতু পার হতে চান তাহলে আপনাকে সেই গাড়ির জন্য টোল দিতে হবে। প্রতিটি গাড়ির জন্য আলাদা আলাদা টোল নির্ধারণ করা হয়েছে। পদ্মা সেতুতে সমস্ত যানবাহনের টোল তালিকা হলঃ-

আরও পড়ুনঃ  ইমেইলে CC এবং BCC এর পূর্ণরূপ কী? এর ব্যাবহার সম্পর্কে বিস্তারিত আলোচনা
নং:যানবাহনটোল
মোটর সাইকেল১০০ টাকা
কার ও জিপ৭৫০ টাকা
মাইক্রোবাস১,৩০০ টাকা
মিনি বাস১,৪০০ টাকা
মাঝারি বাস২,০০০ টাকা
বড় বাস২,৪০০ টাকা
ছোট ট্রাক (৫ টন পর্যন্ত)১,৬০০ টাকা
মাঝারি ট্রাক (৫ থেকে ৮ টন)২,১০০ টাকা
মাঝারি ট্রাক (৮ থেকে ১১ টন)২,৮০০ টাকা
১০বড় ট্রাক (তিন এক্সেল পর্যন্ত)৫,৫০০ টাকা
১১টেইলারের৬,০০০ টাকা
এই গলো পদ্মা সেতুর টোল তালিকা। পদ্মা সেতু পারাপারের জন্য যানবাহনের টোলের তালিকা উপরে রয়েছে।
পদ্মা সেতুর টোল তালিকা 2023 - Padma Bridge Toll Rate 2023

কে করবে পদ্মা সেতুর টোল ভাড়া আদায়?

বাংলাদেশ সরকার জানিয়েছে, পদ্মা সেতুর টোল আদায় করবে কোরিয়ান এক্সপ্রেসওয়ে করপোরেশন (কেইসি) এবং চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং। পাঁচ বছরের জন্য পদ্মা সেতুর টোল আদায়ের জন্য এই দুই প্রতিষ্ঠানকে নিয়োগ দেওয়া হয়েছে।

মূলত এই দুই প্রতিষ্ঠান প্রথম ৫ বছর পদ্মা সেতুর টোল আদায় করবে। বাংলাদেশ সরকারের অর্থনৈতিক বিষয় ও ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। এতে সরকারের ব্যয় হবে ৬৯৩ কোটি টাকা।

পড়ুনঃ ?? প্রাত্যহিক জীবনে বিজ্ঞান রচনা | প্রাত্যহিক জীবনে বিজ্ঞান রচনা class 10

সব শেষে আমাদের রায়

আমি আশা করি আপনি পদ্মা সেতুর টোল লিস্ট এর বিস্তারিত সম্পর্কিত এই পোস্টটি পছন্দ করেছেন এবং এটি দরকারী বলে মনে করছে।

আপনি যদি এই পোস্টটি পছন্দ করেন এবং এটি দরকারী মনে করেন তবে মন্তব্য করতে ভুলবেন না। এছাড়াও পদ্মা সেতুর টোল রেট সম্পর্কে আপনার যদি বুঝতে কোন সমস্যা হয় বা আরও বিস্তারিত জানতে চান তাহলে কমেন্ট করতে পারেন।

আরও পড়ুনঃ  বাংলাদেশের সুন্দরবন সম্পর্কে ১০ টি বাক্য | সুন্দরবন সম্পর্কে ১০ টি বাক্য ইংরেজিতে

তবে এমন সব নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিতে ভুলবেন না।

FAQs: পদ্মা সেতুর টোল লিস্ট

  1. পদ্মা সেতুতে টোল নেয় কেনো সরকার?

    পদ্মা সেতু নির্মাণে ব্যয় হয়েছে ৩০ হাজার কোটি টাকার বেশি। পুরো অর্থ বাংলাদেশের নিজস্ব অর্থায়নে ব্যয় করা হয়েছে। এত টাকা আদায় করে দেশের অর্থনীতিকে সচল রাখতে পদ্মা সেতুতে টোল নেওয়া হয়।

  2. পদ্মা সেতুর সর্বনিম্ন টোল কত টাকা? 

    পদ্মা সেতুর সর্বনিম্ন টোল ১০০ টাকা। এই টোল শুধুমাত্র মোটরসাইকেলের জন্য প্রযোজ্য।

  3. পদ্মা সেতুর সর্বোচ্চ টোল কত টাকা? 

    পদ্মা সেতুর সর্বোচ্চ টোল ৬ হাজার টাকার বেশি। ট্রেলার 4 এক্সেল হলে 6000 টাকা। কিন্তু যদি 4টির বেশি এক্সেল থাকে তবে আপনাকে প্রতিটি এক্সেলের জন্য 1500 বেশি দিতে হবে।

  4. পদ্মা সেতু কি পায়ে হেঁটে পার হওয়া যায়?

    পদ্মা সেতু পায়ে হেঁটে পার হওয়া যাবে না। কারণ পদ্মা সেতুতে হাঁটার নিয়ম নেই।

  5. পদ্মা সেতু সাইকেলে পার হওয়া যায়? 

    আপনি চাইলেও সাইকেলে করে পদ্মা সেতু পার হতে পারবেন না। কারণ পদ্মা সেতু পায়ে হেঁটে পারাপার করার নিয়ম নেই সাইকেলে।

  6. পদ্মা সেতুতে অটোরিকশা বা সিএনজি চলাচল করে? 

    পদ্মা সেতুতে অটোরিকশা বা সিএনজি চলাচল করতে পারবে না। তবে পদ্মা সেতুতে শুধু অটোরিকশা বা সিএনজি নয়, তিন চাকার সব যানবাহন চলাচল নিষিদ্ধ।

  7. পদ্মা সেতুর টোল আদায় করবে কে?

    পাঁচ বছরের জন্য পদ্মা সেতুর রক্ষণাবেক্ষণ ও টোল আদায়ের জন্য কোরিয়া ও চীনের দুটি কোম্পানিকে নিয়োগ দিয়েছে সরকার। এতে ব্যয় হবে ৬৯২ কোটি ৯ লাখ টাকা।

  8. পদ্মা সেতুর খরচ উঠবে কত বছরে? 

    পদ্মা সেতুর উপর দিয়ে চলাচলকারী যানবাহন থেকে আদায় করা টোল দিয়ে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ 35 বছরে 140টি কিস্তিতে সরকার কর্তৃক প্রদত্ত সমস্ত ঋণ পরিশোধ করবে। প্রতি তিন মাস অন্তর প্রতিটি কিস্তি পরিশোধ করা হবে। সে অনুযায়ী ২০৫৭ সালের মধ্যে পদ্মা সেতুতে ব্যয় হওয়া অর্থ টোল আদায়ের মাধ্যমে আদায় করা হবে।

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link