বাংলাদেশের সবচেয়ে ছোট জেলা কোনটা | বাংলাদেশের সবচেয়ে ছোট জেলার নাম কি

বাংলাদেশের সবচেয়ে ছোট জেলা কোনটা

বাংলাদেশের অনেক মানুষই নিজ দেশ সম্মন্ধে অনেক কিছু জানেন না। আর বিভিন্ন পার্পাসে সেইসব তথ্য জানার জন্য গুগলে সার্চ করে থাকেন। এর মধ্যে একটি জিজ্ঞাসিত প্রশ্ন হলো “বাংলাদেশের সবচেয়ে ছোট জেলা কোনটা” এবং “বাংলাদেশের সবচেয়ে ছোট জেলার নাম কি“। এছাড়া অনেক মানুষ তো পরিক্ষার পার্পাসে ইন্টারনেটে আরও অনেক তথ্য সার্চ করে থাকে।

বাংলাদেশের সবচেয়ে ছোট জেলা কোনটা
বাংলাদেশের সবচেয়ে ছোট জেলা কোনটা

যেমনঃ জনসংখ্যায় বাংলাদেশের সবচেয়ে ছোট জেলা কোনটি, আয়তনে বাংলাদেশের সবচেয়ে ছোট জেলা কোনটি ইত্যাদি আরও বহু প্রশ্ন। আর আজ আমি আপনাদের এই প্রশ্নের উত্তর দিতেই এই পোষ্টটি লিখেছি। আমাদের আজকের এই পোষ্টটি আপনাদের যদি উপকারে লেগে থাকে তবে অবশ্যই একটি শেয়ার করে দিবেন। এছাড়া আপনাদের আরও জিজ্ঞাসা থাকলে দ্রুত উত্তর পেতে চাইলে আমাদের ফেসবুক পেজের সাথে যুক্ত থাকুন।

কেউ কেউ দাবি করেন বাংলাদেশের সবচেয়ে ছোট জেলা মেহেরপুর জেলা আবার কোথাও বলা হচ্ছে বাংলাদেশের সবচেয়ে ছোট জেলা নারায়ণগঞ্জ জেলা

এখন প্রশ্ন হল এই দুই জেলার মধ্যে আসলে সবচেয়ে ছোট জেলা কোনটি। আজকের আর্টিকেলে আমরা শতভাগ সঠিক উত্তর দেওয়ার চেষ্টা করব। বাংলাদেশের সবচেয়ে ছোট জেলা কোনটি?

আরও পড়ুনঃ  বিএসসি নার্সিং এর বেতন কত এবং বিএসসি নার্সিং এর ভবিষ্যৎ

আপনি যদি এই প্রশ্নের উত্তর দিতে না পারেন তবে আপনার সমস্যা হতে পারে। তাই এই বিষয়টি সম্পর্কে জানা আপনার জন্য ভালো হবে।

বাংলাদেশের সবচেয়ে ছোট জেলা কোনটা

বন্ধুরা আমরা সবাই জানি যে বাংলাদেশে মোট ৬৪টি জেলা রয়েছে। বিভিন্ন প্রশাসনিক কাজের জন্য বাংলাদেশকে ৬৪টি জেলায় ভাগ করা হয়েছে। আমাদের বাংলাদেশের এই জেলা ব্যবস্থা ব্রিটিশ আমল থেকেই চলে আসছে। আজকে আমাদের প্রশ্ন ছিল বাংলাদেশের সবচেয়ে ছোট জেলা কোনটা?

বাংলাদেশের ৬৪টি জেলার মধ্যে নারায়ণগঞ্জ সবচেয়ে ছোট জেলা। মূলত এই জনপ্রিয় জেলাটি ছিল বাংলাদেশের রাজধানী ঢাকা জেলার একটি অংশ। বর্তমানে এই জেলাটি ঢাকা বিভাগের একটি প্রশাসনিক জেলা।

এদিকে নারায়ণগঞ্জ বাংলাদেশের অন্যতম জেলা হিসেবে পরিচিত। আর মেহেরপুর যেটি সবচেয়ে ছোট জেলা বলে দাবি করে সেটি খুলনা বিভাগের একটি প্রশাসনিক জেলা। পূর্বে মেহেরপুর কুষ্টিয়া জেলার একটি মহকুমা ছিল। কিন্তু ১৯৯৮ সালে মেহেরপুর মহাকুমা থেকে জেলায় উন্নীত হয়।

আপনারা অনেকেই লক্ষ্য করবেন যে অনেক ওয়েবসাইট ও বইয়ে মেহেরপুর জেলাকে বাংলাদেশের সবচেয়ে ছোট জেলা হিসেবে উল্লেখ করা হয়েছে। কিন্তু আয়তন ও অন্যান্য দিক বিবেচনায় মেহেরপুর জেলা বাংলাদেশের সবচেয়ে ছোট জেলা নয়।

অন্যান্য পোষ্ট>> 

  1. বাংলাদেশের সুন্দরবন সম্পর্কে ১০ টি বাক্য | সুন্দরবন সম্পর্কে ১০ টি বাক্য ইংরেজিতে
  2. বাংলাদেশের জাতীয় দিবস কবে পালিত হয় | বাংলাদেশের জাতীয় দিবস কোনটি
  3. বঙ্গবন্ধুকে নিয়ে বিখ্যাত কবিতা | ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে নিয়ে কবিতা
আরও পড়ুনঃ  Titi Monkey Facts: বাবার কোলে বড় হয় টিটি বানরের বাচ্চারা, জানুন এখানে

বাংলাদেশের সবচেয়ে ছোট জেলার নাম কি

বাংলাদেশের সবচেয়ে ছোট জেলার নাম নারায়ণগঞ্জ
সবচেয়ে ছোট জেলা নারায়ণগঞ্জের আয়তন কত ৬৮৩.১৪ বর্গ কিলোমিটার

বাংলাদেশের সবচেয়ে ছোট জেলা কোনটি? 

বাংলাদেশের সবচেয়ে ছোট জেলা কোনটি? আপনি হয়ত এতক্ষণে এটা জেনে গেছেন। অনেক জাগায় বলা হচ্ছে মেহেরপুর বাংলাদেশের সবচেয়ে ছোট জেলা। তাই এখন আমরা জানব কোনটি আপনার জন্য সঠিক উত্তর হবে।

আমরা সবসময় আপনাকে সঠিক তথ্য দিয়েছি তাই আমরা এখনও নিশ্চিত করার চেষ্টা করব যে আপনি সঠিক তথ্য জানেন। আয়তনের দিক থেকে মেহেরপুর ও নারায়ণগঞ্জের তুলনা করলে আমরা অবশ্যই সবচেয়ে ছোট জেলা পাবো। বাংলাদেশের প্রতিটি জেলাকে একটি অফিসিয়াল ওয়েবসাইট দেওয়া হয়েছে যেখানে আপনি সঠিক তথ্য পেতে পারেন। সেখানে ওই জেলার বিস্তারিত তথ্য দেওয়া আছে। সেখানে আপনি একটি জেলার এলাকা সহ সমস্ত তথ্য পাবেন।

বাংলাদেশের সবচেয়ে ছোট জেলার নাম কি
বাংলাদেশের সবচেয়ে ছোট জেলার নাম কি

এখন আমরা এই দুই জেলার অফিসিয়াল ওয়েবসাইট পরিদর্শন করব এবং তাদের এলাকা খুঁজে বের করব এবং কোনটি ছোট জেলা এবং কোনটি বড় জেলা তা নির্ধারণ করার চেষ্টা করব।

দেশের সবচেয়ে ছোট জেলার নাম কি

নারায়ণগঞ্জ জেলার সরকারি ওয়েবসাইটে আমরা যদি প্রবেশ করি সেই ওয়েবসাইটে গিয়ে আমরা নারায়ণগঞ্জের আয়তন পাই ৬৮৩.১৪ বর্গ কিলোমিটার

আরও পড়ুনঃ  বুদ্ধি কম আশাবাদী মানুষদের, কি বলছেন গবেষকরা জেনে নিন!

অপরদিকে যদি আমরা মেহেরপুর জেলার সরকারি ওয়েবসাইটে মেহেরপুর আয়তন জানার চেষ্টা করি সে ক্ষেত্রে মেহেরপুরের আয়তন হচ্ছে ৭১৬.০৮ বর্গ কিলোমিটার

তাহলে এতক্ষণে আপনারা অবশ্যই বুঝতে পেরেছেন যে নারায়ণগঞ্জ বাংলাদেশের সবচেয়ে ছোট জেলা। এই মেহেরপুর নারায়ণগঞ্জ জেলা থেকে ৩২ বর্গ কিলোমিটার বড়। আমরা মেহেরপুরকে বাংলাদেশের দ্বিতীয় ক্ষুদ্রতম জেলা বলতে পারি।

অন্যান্য পোষ্ট>> 

  1. বাংলাদেশের সুন্দরবন সম্পর্কে ১০ টি বাক্য | সুন্দরবন সম্পর্কে ১০ টি বাক্য ইংরেজিতে
  2. বাংলাদেশের জাতীয় দিবস কবে পালিত হয় | বাংলাদেশের জাতীয় দিবস কোনটি
  3. বঙ্গবন্ধুকে নিয়ে বিখ্যাত কবিতা | ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে নিয়ে কবিতা

আমাদের সর্বশেষ মতামত  

যদি আপনাকে এমন প্রশ্ন করা হয় যে বাংলাদেশের সবচেয়ে ছোট জেলা কোনটি তাহলে আপনি বলবেন বাংলাদেশের সবচেয়ে ছোট জেলা নারায়ণগঞ্জ। আজকের নিবন্ধটি প্রমাণ এবং ব্যাখ্যা সহ বাংলাদেশের সবচেয়ে ছোট জেলা কোনটি আপনাকে দেখানো হয়েছে।

আমি আশা করি আজকের নিবন্ধটি আপনাদের সবার ভালো লেগেছে এবং আজকের নিবন্ধ থেকে আপনি বাংলাদেশের ক্ষুদ্রতম জেলা সম্পর্কে কিছু তথ্য জানতে পেরেছেন। আজকের নিবন্ধ সম্পর্কিত আপনার যদি কোন প্রশ্ন বা মতামত থাকে তবে অবশ্যই মন্তব্যের মাধ্যমে আমাদের জানান।

FAQs

No schema found.

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link