এইচএসসি ২০২৩ পরীক্ষায় অনেক শিক্ষার্থী ফেল! কি বললেন শিক্ষকরা? জানতে দেখুন এখানে

এইচএসসি ২০২৩ পরীক্ষায় অনেক শিক্ষার্থী ফেল

শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক এইচএসসি পরীক্ষার ২০২৩ এর খাতা দেখার কাজ কার্যক্রম সম্পন্ন হয়েছে। শিক্ষার্থীদের খাতার নম্বর ইতিমধ্যেই বোর্ডে চলে গেছে।

বর্তমানে পরীক্ষার ফলাফল তৈরি করছে বোর্ড কর্তৃপক্ষ। ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার এইচএসসি পরীক্ষার বিষয়গুলো আমাদের নিকট নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘ইতোমধ্যে সব শিক্ষা বোর্ডের ফলাফল পাওয়া গেছে এবং তারা সফটওয়্যারে সৃজনশীল বহুনির্বাচনী ও ব্যবহারিক নম্বর যোগ করে মূল ফলাফল তৈরি করছে‘।

এইচএসসি ২০২৩ পরীক্ষায় অনেক শিক্ষার্থী ফেল! কারন কি?

শিগগিরই চূড়ান্ত ফল প্রকাশ করবে শিক্ষা মন্ত্রণালয়। যেখানে শিক্ষার্থীরা তাদের পরীক্ষার ফলাফল চেক করতে পারবে।

আজকে আমরা এমন কিছু বিষয় নিয়ে কথা বলছি তাদের কয়েকটি সাবজেক্টে ফলাফল খারাপ এসেছে। মূলত, অনেক শিক্ষার্থী পরীক্ষায় খুব ভালোভাবে পাস করতে পেরেছে। আবার অনেকে পরীক্ষার খাতায় ভালো করে লিখতে পারেনি আর শিক্ষকরাও তাদের নাম্বার দিতে অপারক ছিলো।

আরও পড়ুনঃ  এইচএসসি পরীক্ষা ২০২৩ পরীক্ষার্থীদের জন্য ২টি সুখবর | সবার জন্য

আরও পড়ুনঃ

  1. এইচএসসি পরীক্ষা ২০২৩ নিয়ে সুখবর, জেনে নিন সকল তথ্য
  2. একাদশ শ্রেণির উপবৃত্তির আবেদন ফরম PDF | বিস্তারিত ফরম পূরণের নিয়ম দেখুন
  3. ২০২৩ সালের এইচএসসি ফলাফল প্রকাশের তারিখ জানুন এখানে | এইচএসসি ফলাফল প্রকাশ

পরীক্ষার খাতাগুলি দেখেছেন এমন শিক্ষক ও প্রধান পরীক্ষকদের সাথে কথা বলে তারা আমাদের জানান যে কিছু বিষয়ে ফলাফল খুবই খারাপ হয়েছে। এই বিষয়গুলির মধ্যে অন্যতম হচ্ছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি।

এগুলি ছাড়াও – পদার্থবিজ্ঞান প্রথম পত্র, জীবন বিজ্ঞান প্রথম পত্র, রসায়ন প্রথম পত্র, উচ্চতর গণিত প্রথম পত্র, হিসাব বিজ্ঞান প্রথম পত্র, বাংলা প্রথম পত্র, ইতিহাস, অর্থনীতি প্রথম পত্র ইত্যাদি সহ কিছু বিষয়ে ফলাফল খারাপ এসেছে।

এখানে আমরা শিক্ষার্থীদের পাস করাবার চেষ্টা করেছি। দুই এক নম্বরের কারণে কোনো শিক্ষার্থী ফেল করলে আমরা তা বাড়ানোর জন্য চেষ্টা করেছি।

আরও পড়ুনঃ  SSC Routine 2024 All Education Board রুটিন অনুমোদনের জন্য বর্তমানে শিক্ষা মন্ত্রণালয়ে আছে

যদি কোনো শিক্ষার্থী যথেষ্ট ভালো লিখতে না পারে বা মানসম্মত উত্তর দিতে না পারে, আমাদের কম নম্বর দিতে হয়েছে তাদের। আমরা শিক্ষার্থোদের সাহায্য করার চেষ্টা করেছি।

তবে এখানে প্রথম পত্র ও দ্বিতীয় পত্র মিলিয়ে অন্যান্য বিষয়গুলি মিলিয়ে শিক্ষার্থীদের পাস নাম্বার নির্ধারণ করা হবে। তাই এখানে শিক্ষার্থীরা খুব সহজেই ভালো ফলাফল করতে পারলেও তথ্য যোগাযোগ প্রযুক্তিতে যথেষ্ট সমস্যা রয়েছে এবং ফলাফল খারাপ হয়েছে।

সেখানে তাদের পাস করার জন্য পর্যাপ্ত নম্বর লাগবে আর এক্ষেত্রে প্রথম পত্র নেই। আর এটিই একমাত্র বিষয় যা একটি বিষয়ে যার ফলাফল নির্ধারণ করা হয়। তাই যারা ফেল করেছে তাদের সরাসরি ফেইল দেখানো হবে।

এগুলি পড়ুনঃ

  1. এইচএসসি পরীক্ষা ২০২৩ পরীক্ষার্থীদের জন্য ২টি সুখবর | সবার জন্য
  2. Hsc ফলাফল 2023 প্রকাশের তারিখ, কবে দিবে এইচএসসি এর রেজাল্ট? – দেখুন
আরও পড়ুনঃ  স্কুল-কলেজ এর ১৮ তম শিক্ষক নিবন্ধন সিলেবাস ও প্রশ্নের মানবন্টন, জানুন বিস্তারিত ২০২৪

তারপর আমরা কথা বলছি যাতে তাদের জন্য সুযোগ-সুবিধা দেওয়া হয় এবং তারপর দেখা যাক শিক্ষা মন্ত্রণালয়ের সর্বশেষ সিদ্ধান্ত কী হয়।

এই ছিলো আজকের নোটিশ এইচএসসি ২০২৩ পরীক্ষা নিয়ে। যে যেমন লিখেছেন তেমন ফলাফল করবেন। সাথে থাকবেন এমন আরও খবর আসলে আমরা আপনাদের জানাবো।

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link