৬ষ্ঠ ও ৭ম শ্রেণির বার্ষিক পরীক্ষার নতুন রুটিন প্রকাশ ২০২৩ (পিডিএফ ডাউনলোড)

৬ষ্ঠ ও ৭ম শ্রেণির বার্ষিক পরীক্ষার নতুন রুটিন প্রকাশ ২০২৩

প্রিয় শিক্ষার্থীরা ভালো আছেন সবাই? আজ কথা বলতে যাচ্ছি ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির বার্ষিক পরীক্ষার নতুন রুটিন প্রকাশ ২০২৩ নিয়ে। আমি রুটিনের পিডিএফ এবং ছবি দিয়ে দিব এই ব্লগে। আপনারা এমন সব খবর এবং ব্লগ লেখা পেতে চান তবে আমাদের হোয়াটসএপ গ্রুপে জয়ান হোন।

বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয় ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের জন্য নতুন বার্ষিক পরীক্ষার রুটিন প্রকাশ করেছে। আগে ৫ নভেম্বর পরীক্ষা শুরু হওয়ার কথা ছিলকিন্তু বর্তমান রুটিন এ দেখা যাচ্ছে যে পরীক্ষা ১১ নভেম্বর থেকে শুরু হবে। আজকে আমরা যে বিষয়গুলো নিয়ে আলোচনা করছি এই ব্লগে, সে বিষয়ে আরও কয়েকটি গুরুত্বপূর্ণ নির্দেশনা দিয়েছে শিক্ষামন্ত্রনালয় থেকে।

আরও পড়ুনঃ  সরকারি/বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২৪

৬ষ্ঠ ও ৭ম শ্রেণির বার্ষিক পরীক্ষার নতুন রুটিন প্রকাশ ২০২৩

এছাড়াও এই ব্লগে আমরা ৬ষ্ঠ এবং ৭ম শ্রেণীর শিক্ষার্থীদের পরীক্ষার রুটিন উপস্থাপন করেছি যেখান থেকে শিক্ষার্থীরা তাদের রুটিন দেখতে পারবে। নতুন পাঠ্যক্রমে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের ধারাবাহিকভাবে মূল্যায়ন করা হয়। কিন্তু তাদের যেভাবে মূল্যায়ন করা উচিত সেভাবে মূল্যায়ন করছে না। এক্ষেত্রে মার্ক ভিত্তিক মূল্যায়নের মাধ্যমে তাদের নম্বর দেওয়া হচ্ছে এবং একজন কোন শিক্ষার্থী কেমন রেজাল্ট করেছে তা জানানো হচ্ছে।

নতুন সমষ্টিগত পরীক্ষার মূল্যায়ন রুটিনের জন্য প্রকাশিত রুটিন অনুযায়ী ৬ষ্ঠ ও ৭ম শ্রেণীর শিক্ষার্থীদের পরীক্ষা নেয়া হবে। তাই শিক্ষার্থীদের সেই রুটিন অবশ্যই জানতে হবে। প্রতিটি বিষয় (Subject) তিন দিনে মূল্যায়ন করা হবে – যার মধ্যে প্রথম দুই দিন স্বাভাবিকভাবে মূল্যায়ন করা হবে এবং তারপর তৃতীয় দিন পরীক্ষার নিয়ম অনুযায়ী মূল্যায়ন করা হবে।

৬ষ্ঠ ও ৭ম শ্রেণির বার্ষিক পরীক্ষার নতুন রুটিন
৬ষ্ঠ ও ৭ম শ্রেণির বার্ষিক পরীক্ষার নতুন রুটিন নিচে ডাউনলোড বাটন আছে

৬ষ্ঠ শ্রেণির বার্ষিক পরীক্ষার রুটিন ২০২৩

২০২৩ সালের ষষ্ঠ শ্রেণির পরীক্ষা শুরু হচ্ছে ৯ নভেম্বর থেকে।যেখানে বিজ্ঞান,ধর্ম ও ডিজিটাল প্রযুক্তি সাবজেক্ট গুলি প্রথম দিন পরীক্ষা হবে। তিনটি বিষয়ে ৯০ মিনিট করে সেশন নির্ধারণ করা হয়েছে। ১৮ নভেম্বর পর্যন্ত এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরপর ১৯ নভেম্বর থেকে প্রতিটি বিষয়ে আলাদা আলাদা পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আরও পড়ুনঃ  বার্ষিক সামষ্টিক মূল্যায়ন রুটিন পর্যালোচনা - ৪ অক্টোবর ২০২৩

৭ম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন রুটিন ২০২৩

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃক ২০২৩ সালের ৭ম শ্রেণীর বার্ষিক পরীক্ষার রুটিন প্রকাশিত হয়েছে। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুসারে ৭ম শ্রেণীর বার্ষিক মূল্যায়ন ১৫ই নভেম্বর ২০২৩ এ শুরু হবে এবং ২৮শে নভেম্বর ২০২৩ তারিখে শেষ হবে। এই রুটিনের দুটি স্বতন্ত্র অংশ রয়েছে। প্রথমত আপনার প্রস্তুতিমূলক অধিবেশন ৫ই নভেম্বর থেকে ১৪ ই নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে। তারপরে আপনার চূড়ান্ত মূল্যায়ন ১৫ নভেম্বর থেকে ২৪ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে।

  • ১৫/১১/২০২৩ — বাংলা
  • ১৬/১১/২০২৩ — জীবন ও জীবিকা
  • ১৯/১১/২০২৩ — গণিত
  • ২০/১১/২০২৩ — স্বাস্থ্য সুরক্ষা
  • ২১/১১/২০২৩ — ইংরেজি
  • ২২/১১/২০২৩ — ডিজিটাল প্রযুক্তি
  • ২৩/১১/২০২৩ — ধর্ম (সকল)
  • ২৬/১১/২০২৩ — বিজ্ঞান
  • ২৭/১১/২০২৩ — শিল্প ও সংস্কৃতি
  • ২৮/১১/২০২৩ — ইতিহাস ও সামাজিক বিজ্ঞান

FAQs

আরও পড়ুনঃ  সরকারি আর্থিক অনুদান ২০২৩ | অনলাইনে আবেদন করুন

৬ষ্ঠ ও ৭ম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন পরীক্ষা কবে শুরু হবে?

৯ নভেম্বর থেকে দুই শ্রেণির বার্ষিক মূল্যায়ন শুরু হবে।

৬ষ্ঠ ও ৭ম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন পরীক্ষা কবে শেষ হবে?

৩০ নভেম্বর পর্যন্ত বাৎসরিক সামষ্টিক মূল্যায়ন চলবে বলে জানানো হয়েছে।

কবে ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়?

৩০ অক্টোবর ২০২৩ তারিখে অধিদপ্তরের ওয়েবসাইটে, স্কুলের ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির সংশোধিত বার্ষিক সামষ্টিক মূল্যায়ন রুটিন প্রকাশ করা হয়েছে।

ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে প্রথম নতুন পাঠ্যক্রম শুরু হয়েছে ২০২৩ সালের গত জানুয়ারি থেকে। দ্বিতীয়, তৃতীয়, অষ্টম ও নবম শ্রেণিতে নতুন পাঠ্যক্রম আগামী বছর (২০২৪) শুরু হবে।

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link