২০২৩ সালের এইচএসসি ফলাফল প্রকাশের তারিখ জানুন এখানে | এইচএসসি ফলাফল প্রকাশ

২০২৩ সালের এইচএসসি ফলাফল প্রকাশের তারিখ জানুন এখানে

আন্ত:শিক্ষা বোর্ড ২০২৩ সালের এইচএসসি ফলাফল প্রকাশের তারিখ ৩০ নভেম্বরের মধ্যে প্রকাশ করার প্রস্তুতি গ্রহণ করেছে। যারা খাতা দেখে তাদের বলা হয়েছে খাতা মূল্যায়নসহ অন্যান্য আনুসাঙ্গিক কাজ তারাতারি শেষ করতে বলা হয়।

বোর্ড কর্মকর্তারা বলেছেন যে: HSC exam শেষ হবার পরের ৬০ দিনের মধ্যে ফলাফল প্রকাশের পরম্পরা হয়েছে। আর সেজন্য এবারো একই সময়ের মধ্যে ফলাফল প্রকাশ করা হবে। আর বন্যার কারনে যদিও ৩ শিক্ষাবোর্ডের পরীক্ষা দেরিতে শুরু হয়েছিলো।

২০২৩ সালের এইচএসসি ফলাফল প্রকাশের তারিখ

২০২৩ সালের নভেম্বরের শেষ সপ্তাহ এবং শেষ দিনকে বেছে নেওয়া হয়েছে ফলাফল প্রকাশের জন্য। আর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটিকে চূড়ান্ত করবে। শিক্ষা মন্ত্রনালয়ে এর আগে প্রস্তাব পাঠাবে আন্ত:শিক্ষা সমন্বয় বোর্ড।

আরও পড়ুনঃ  Important Paragraph For SSC 2024 | ইংরেজি ১ম ও ২য় পত্র

আন্ত:শিক্ষা বোর্ড এর সমন্বয় কমিটির আহবায়ক / ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারমুয়ান অধ্যাপক শ্রী তপন কুমার সরকার বলেছেন যে, পরীক্ষা কদিন হলো শেষ হয়েছে। আশা করছি এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ নভেম্বরের শেষ সপ্তাহের মাঝেই করা হবে।

Education Board Result bd
Education Board Result bd

২০২৩ সালের গত ১৭ আগস্ট এইচএসসি পরীক্ষা শুরু হয়েছিলো। পরীক্ষাটি শেষ হয় গত ২৫ সেপ্টেম্বর। ৪ অক্টোবর শেষ হয় ব্যাবহারিক পরীক্ষা। চট্টগ্রাম শিক্ষাবোর্ড, কারিগরি এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের ২৭ আগস্ট থেকে শুরু হয় পরিক্ষা। কারন তখন প্রাকৃতিক দূর্যোগ ছিলো। এই পরীক্ষা শেষ হয় অক্টোবরের প্রথম সপ্তাহে।

১৩ লক্ষ ৫৯ হাজার ৩৪২ জন শিক্ষার্থী এই পরিক্ষায় অংশ নেয় ১১টি শিক্ষাবোর্ডের অধীনে। এই বছর সকল বিষয়ে এবং সম্পূর্ন নাম্বারে ও সময়ে শিক্ষার্থীরা পরীক্ষা দিয়েছে। কিন্তু ICT সাবজেক্টে ১০০নাম্বারের পরিবর্তে ৭৫ নাম্বারে পরীক্ষা অনুষ্ঠিত হয়ে থাকে

আরও পড়ুনঃ  এইচএসসি ২০২৩ প্রচুর শিক্ষার্থী ফেল করেছে - কি বললেন শিক্ষক

২০২৩ সালে দেশের ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষায় অংশ নেয় ১১ লাখ ৮ হাজার ৫৯৪ জন শিক্ষার্থী। মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে আলিম পরীক্ষায় ৯৮ হাজার ৩১ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্যে ৫৩ হাজার ৬৩ জন ছাত্রী এবং ৪৪ হাজার ৯৬৮ জন ছাত্রী রয়েছে। মোট পরীক্ষাকেন্দ্র ৪৪৯টি এবং শিক্ষা প্রতিষ্ঠান ২ হাজার ৬৮৮টি।

কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি, এইচএসসি ভোকেশনাল এবং ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষায় এক লাখ ৫২ হাজার ৭১৭ জন শিক্ষার্থী অংশ নেয়।

এর মধ্যে ১ লাখ ৯ হাজার ৫৭৩ জন ছেলে এবং ৪৩ হাজার ১৪৪ জন মেয়ে। মোট কেন্দ্র ৬৭৪টি এবং শিক্ষাপ্রতিষ্ঠান ১ হাজার ৮৩৪টি। যাইহোক এই আর্টিকেলটি আপনাদের কাজে আসলে অবশ্যই শেয়ার করুন। আর পরবর্তী আপডেটের জন্য আমাদের সাবস্ক্রাইব করে রাখুন। বিভিন্ন পরীক্ষা সম্মন্ধে জানতে হলে আমাদের কমেন্ট করুন। Thank You Reader.

আরও পড়ুনঃ  ২০২৩ সালের এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে বৃত্তির গেজেট প্রকাশ [Google Drive Link]

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link