অনলাইনে কেনাকাটায় প্রতারণা না হতে চাইলে এই ৫টি বিষয় মাথায় রাখুন

অনলাইনে কেনাকাটায় প্রতারণা

আমাদের চারপাশে প্রায় ব্যাক্তিই অনলাইনে কেনাকাটায় অভ্যস্ত। কিন্তু অনেকেই আছেন যারা অনলাইনে কেনাকাটায় প্রতারণা এর শিকার হয়। আর যেনো কেউ এই প্রতারনার শিকার না হয় তাদের জন্য আজ এই বিশেষ প্রতিবেদন।

অনেকেই সারা বছর অনলাইনে কেনাকাটা করেন। ২০২১ সালের মহামারী করোনা আমাদের এই অভ্যাস শিখিয়েছে। মানুষ ঘরে বসে কাপড় থেকে শুরু করে কাঁচা বাজার সবই কেনাকাটায় অভ্যস্ত এই অনলাইনে। যারা সারা বছর অনলাইনে কেনাকাটা করে তারা বছরের শেষের এই সময়ের জন্য অপেক্ষা করে।

ডিসেম্বর জুড়ে বিভিন্ন ব্র্যান্ডের Year Ending Sell সহ বিভিন্ন অফার চলছে। তবে এ সময় সবচেয়ে বেশি প্রতারিত হন ক্রেতারা। বর্তমানে প্রতারণার পরিমাণ এতটাই বেড়ে গেছে যে অনলাইন শপিংও প্রতারকদের এখন লক্ষ্যবস্তু। আপনি কেনাকাটা করছেন, এবং যে সমস্ত ব্যক্তিগত তথ্য ব্যবহার করছেন তা সেই সাইটের মাধ্যমে একজন হ্যাকারের কাছে যাচ্ছে। এবং তারপরে ব্যাঙ্ক অ্যাকাউন্টের সমস্ত টাকা তাত্ক্ষণিকভাবে অদৃশ্য হয়ে যাচ্ছে। অনলাইনে কেনাকাটা করার সময় অনেকগুলো দিক মাথায় রাখতে হয়। অন্যথায় আপনি প্রতারণার শিকার হতে পারেন। তাই অনলাইনে যেকোনো কিছু অর্ডার করার আগে কয়েকটি বিষয় মাথায় রাখুন। যা আপনাকে প্রতারণা থেকে বাঁচাতে পারে।

আরও পড়ুনঃ  Redmi 12c Latest Price in Bangladesh | Redmi 12c Affordable Price in Bangladesh

অনলাইনে কেনাকাটায় প্রতারণা না হতে চাইলে জেনে নিনঃ

১) অনলাইন কেনাকাটার সময় দেখে নেবেন, সেই ওয়েবসাইট যেন সর্বদা https দিয়ে শুরু হয়। এমন দেখলে তবেই একটি ওয়েবসাইট ব্যবহার করা উচিত। http দেখলে মনে করবেন সেই সাইটটি জাল।

২) আকর্ষণীয় অফার দেখার পর কখনোই নিজের বাজেটের বেশি কেনাকাটা করা উচিত নয়। আর অত্য়াধিক বেশি কিছু অফার দেখলেই সব কিছু যাচাই করে নেবেন। কোথাও ফ্রিতে বা বিনামূল্যে কিছু দেওয়া হচ্ছে, এমন অফার দেখলে এড়িয়ে চলুন।

৩) অনলাইনে কেনাকাটা করার সময় কোনো অচেনা ব্যক্তির পাবলিক ওয়াই-ফাই বা ইন্টারনেট ব্যবহার করবেন না। এতে আপনার ব্যক্তিগত তথ্য তার কাছে চলে যেতে পারে।

৪) প্রয়োজনে আপনি চাইলে ক্যাশ অন ডেলিভারি অপশনটি বেছে নিতে পারেন। এতে যখনই আপনার কাছে সেই জিনিসটি আসবে, তখন হাতে পাওয়ার পর আপনি পেমেন্ট করবেন।

আরও পড়ুনঃ  What was searched for first: জেনে নিন Google সার্চ ইঞ্জিনে সর্বপ্রথম কী সার্চ হয়েছিলো!

৫) আপনি প্রথমে যে ওয়েবসাইট থেকে পন্য কিনছেন তার পর্যালোচনাগুলি পড়ুন। আরেকটি ভাল উপায় হল ওয়েবসাইটের বয়স পরীক্ষা করা। এটি আপনাকে প্রতারণা থেকে রক্ষা করতে ব্যাপক সাহায্য করবে। নতুন ওয়েবসাইট বা পেজ যথাসম্ভব এড়িয়ে চলুন।

উপসংহার

আশাকরি অনলাইনে কেনাকাটায় প্রতারণা না হতে চাইলে আগে থেকে কি কি করবেন তা আপনারা বুঝে গেছেন। উপরের ৫টি নিয়ম ফলো করে আপনি থাকতে পারবেন অনেকটা নিরাপদ। অনলাইন এমন এক জগত যেখান থেকে প্রতারিত হলে অনেক কম চান্স থাকে সঠিক বিচার পাবার। তাই আগে থেকেই সাবধানতা অবলম্বন করা ভালো। এই আর্টিকেলটি আপনাদের পছন্দ হলে সবার সাথে শেয়ার করতে পারেন। আমাদের ওয়েবসাইটে এমনি অন্যান্য খবর পড়তে মূলপাতা ঘুরে আসুন।

আরও পড়ুনঃ  ওয়ালটন ফ্রিজ ১৩ সেফটি দাম | Walton Refrigerator 13 CFT Price
প্রতারিত হলে যা করবেন

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link