শাওমির নতুন HyperOS কতটা আলাদা, কবে আসবে আপনার ফোনে? – জানতে হলে পড়ুন!

শাওমির নতুন HyperOS কতটা আলাদা জেনে নিন

শাওমি HyperOS নামে একটি নতুন অপারেটিং সিস্টেম নিয়ে এসেছে। শাওমির নতুন HyperOS কতটা আলাদা তা আজকের বিষয়। যা বর্তমান MIUI এর পরিবর্তে ব্যাবহার করা হবে। হাইপারওএস সমস্ত শাওমি ডিভাইসগুলিকে একটি সমন্বিত সিস্টেমে আনার জন্য ডিজাইন করা হয়েছে৷

নতুন অপারেটিং সিস্টেমটি নিম্ন-স্তরের রিফ্যাক্টরিং, বুদ্ধিমান সংযোগ, প্র্যাকটিভ ইন্টেলিজেন্স এবং এন্ড-টু-এন্ড সিকিউরিটির মতো বৈশিষ্ট্য নিয়ে আসবে। সম্প্রতি মুক্তি পাওয়া শাওমি ১৪ সিরিজ গুলিতে হাইপারওএস প্রিইন্সটল করা থাকবে। হাইপারওএস ধীরে ধীরে অন্যান্য শাওমি ডিভাইসের পাশাপাশি রেডমি ডিভাইসে আসবে।

HyperOS এর মূল লক্ষ্য হল MIUI এর থেকে সিস্টেমের জন্য লাইটওয়েট থাকাকালীন আরও ভাল পারফরম্যান্স প্রদান করা। এদিকে HyperOS এক্ষেত্রে খুবই সফল। যেখানে MIUI 14 এর ফার্মওয়্যার সাইজ ছিল ১৩.০৯ GB।আর HyperOS এর ফার্মওয়্যার সাইজ অনেক কম মাত্র ৮.৭৫ GB। এছাড়াও, হাইপারওএস একটি একেবারে নতুন ইউজার ইন্টারফেসের সাথে এসেছে।

আমাদের পোস্টে Xiaomi এর নতুন HyperOS সম্মন্ধে আরও বিস্তারিত জানতে পারবেন। HyperOS কী, এটি কীভাবে কাজ করে, বৈশিষ্ট্য এবং সমর্থিত ডিভাইসগুলি কি কি তা জানতে পারবেন।

আরও পড়ুনঃ  Window App: কম্পিউটারকে নিয়ন্ত্রন করুন আপনার মোবাইল দিয়েই !

Xiaomi কেনো নতুন HyperOS অপারেটিং সিস্টেম তৈরী করেছে?

গত ১৩ বছরে, Xiaomi 200 টিরও বেশি পণ্য ক্যাটাগরির মাধ্যমে পৃথিবীব্যাপি ১.১ বিলিয়নের বেশি ব্যবহারকারী অর্জন করেছে। এমনকি ইন্টারনেট অফ থিংস এর যুগেও Xiaomi কে একাধিক অপারেটিং সিস্টেমের একাধিক শ্রেণী পণ্যের জন্য ম্যানেজ করতে লড়াই করতে হয়েছে। এই সমস্যা সমাধানের জন্য Xiaomi 2017 থেকে HyperOS এ কাজ শুরু করেছে।

Xiaomi কেনো নতুন HyperOS অপারেটিং সিস্টেম তৈরী করেছে

Xiaomi এর মতে HyperOS একটি “মানব-কেন্দ্রিক” OS হতে চলেছে যা MIUI এর চেয়ে বেশি ‘ব্যবহারকারী বান্ধব’ এবং কার্যকরী হবে৷ আধুনিক সুবিন্যস্ত ডিজাইন ভাষার এই অপারেটিং সিস্টেমটি Xiaomi ডিভাইসগুলির ব্যবহারযোগ্যতা বাড়িয়ে তুলবে।

এই নতুন HyperOS ডিভাইস স্যুইচিং, ডেটা এবং অ্যাপের জন্য রিমোট অ্যাক্সেস, স্পিচ রিকগনিশন, ইমেজ সার্চ বা শিল্প তৈরির মতো এআই-ভিত্তিক বৈশিষ্ট্যগুলির ক্ষেত্রে অনেক সুবিধা প্রদান করতে চলেছে।

HyperOS কি? (What is HyperOS) (শাওমির নতুন HyperOS কতটা আলাদা)

HyperOS কি What is HyperOS

Xiaomi এর HyperOS হল একটি হালকা এবং দক্ষ অপারেটিং সিস্টেম যা অ্যান্ড্রয়েড ওপেন সোর্স প্রজেক্ট (AOSP) এর উপর ভিত্তি করে তৈরি। এর মানে এটি Google এর Android পরিষেবার উপর নির্ভরশীল নয় এবং Xiaomi এটি প্রয়োজন অনুযায়ী ব্যবহার করতে পারে। এটি মাথায় রেখে তৈরি করা হয়েছে যে হাইপারওএস কম শক্তিশালী হার্ডওয়্যারে চলতে পারে, যার অর্থ এটি বাজেট-বান্ধব Xiaomi রেডমি ডিভাইসগুলিতেও বেশ ভালভাবে রান করবে।

আরও পড়ুনঃ  কম্পিউটার টিপস এন্ড ট্রিকস : রিস্টার্ট নাকি শাটডাউন করবেন?

শাওমি হাইপারওএস এর ফিচারসমূহ

HyperOS মূলত MIUI এর একটি রিফাইন্ড সংস্করণ। Xiaomi তাদের অপারেটিং সিস্টেমকে সম্পূর্ণ নতুন করে দিয়েছে। হাইপারওএস এ

  • আগের ফিচার
  • এআই ফিচার
  • কানেক্টিভিটি এবং সিকিউরিটি

ইত্যাদি অনেক উন্নত করা হয়েছে।

  • ফাস্টার অ্যাপ লোডিং টাইম
  • বেটার ব্যাকগ্রাউন্ড মেমোরি রিটেনশন
  • রিডিউসড ডিস্ক লেটেন্সি
  • স্মুথ এনিমেশন
  • এআই-চালিত বৈশিষ্ট্যগুলি যেমন AI জেনারেটেড টেক্সট
  • ফটো থেকে টেক্সট ক্যাপচার
  • ডুডল থেকে পেইন্টিং
  • ন্যাচারাল ল্যাংগুয়েজ ইমেজ সার্চ

ইত্যাদি হাইপারওএস-এ দেখা যাবে।

হাইপারওএস এর ফিচারসমূহ

HyperOS Xiaomi HyperConnect এবং HyperMind এর সাথে স্মার্ট কানেক্টিভিটি প্রদান করবে। যার মাধ্যমে ফোনের পিছনের ক্যামেরা একটি ওয়েবক্যাম হিসাবে ব্যবহার করা যেতে পারে। বড় স্ক্রীনের ডিভাইসে বিরামহীন ডেটা শেয়ারিং এবং ফোন বিজ্ঞপ্তিগুলি পাওয়া যাবে।

নতুন ওএস তৃতীয় পক্ষের ডেভেলপারদের জন্য হাইপারকানেক্ট খুলে নিরাপত্তার উপর ফোকাস করে যা এনক্রিপশন, অনুমতি ব্যবস্থাপনা এবং নিরাপত্তা প্রোটোকলের উপর ফোকাস করে। লক স্ক্রিন কাস্টমাইজ করা ছাড়াও ব্যবহারকারীরা কন্ট্রোল সেন্টার এবং স্টক অ্যাপস সমন্বয়ের মতো আকর্ষণীয় বৈশিষ্ট্য গুলিও পাবেন।

আরও পড়ুনঃ Freelancing: ফ্রিল্যান্সিং কি? ফ্রিল্যান্সিং ক্যারিয়ার গাইডলাইন – জেনে নিন

HyperOS Supported devices

HyperOS একটি ইউনিফাইড অপারেটিং সিস্টেম হতে চলেছে যা স্মার্টফোন, ট্যাবলেট, স্মার্ট হোম প্রোডাক্ট এবং এমনকি গাড়িতেও চলবে। HyperOS Xiaomi ইকোসিস্টেমে ডিভাইস পরিচালনায় একটি নতুন মাত্রা নিয়ে আসবে। HyperOS আনুষ্ঠানিকভাবে ডিসেম্বর ২০২৩ থেকে চালু হবে বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুনঃ  Samsung Galaxy S24 series গুলিতে থাকছে Ai সহ অনেক যুগোপযোগি ফিচার্স

Xiaomi HyperOS supported devices are:

  1. Xiaomi 14 series
  2. Redmi K60 Ultra
  3. Xiaomi Watch S3
  4. Xiaomi Pad 6 Max 14
  5. Xiaomi TV S Pro 65
  6. Xiaomi TV S Pro 75
  7. Xiaomi TV S Pro 85
  8. Xiaomi sound speaker
  9. Xiaomi Smart Camera 3 Pro

আরও পড়ুনঃ Starlink internet Bangladesh: স্টারলিংক স্যাটেলাইট ইন্টারনেট খরচ কত?

Xiaomi HyperOS Launch Confirm Time

Xiaomi এর HyperOS এর কাজ এখনও চলছে। কিন্তু Xiaomi 14 সিরিজের ফোনগুলি ইতিমধ্যেই চীনে প্রকাশিত হয়েছে HyperOS এর সাথে যা প্রি-ইন্সটল করা। Xiaomi বলেছে যে এটি খুব শীঘ্রই উপরে উল্লিখিত ডিভাইসগুলির জন্য HyperOS রোল আউট করবে।

Xiaomi এর এই নতুন HyperOS সম্পর্কে আপনার মতামত কি? কমেন্ট সেকশনে আপনাদের মতামত আমাদের জানাতে পারেন। তবে আমার মতে পুরাতন শাউমি ডিভাইসে এই ওএস পাবেন বলে মনে হচ্ছেনা। MIUI আর আপডেট দিবে কিনা সেটিও আমরা বলতে পারছিনা। আপনাদের কি মনে হয় জানান আমাদের কমেন্ট বক্সে। আমরা আপনার উত্তর দেওয়ার জন্য সদা প্রস্তুত আছি।

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link