যে কারণে শীতকালে ঘন ঘন খিদে পায়, আগে জানতেন কী?

কী কারণে শীতকালে ঘন ঘন খিদে পায়

অনেকেই জানেন না কেনো শীতকালে ঘন ঘন খিদে পায়। শীতে খাবারের প্রতি ভালোবাসা একটু বেড়ে যায়। এ সময় বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রায়ই আবার ঘন ঘন ক্ষুধার্ত হতে হয়। পেট ভরে খেয়েও তৃপ্তি বোধ হয় না। বিশেষ করে ছোটখাটো খাবার খাওয়ার প্রতি সকলের হৃদয় আকৃষ্ট হয় এই সময়টিতে।

শীতকালে ঘন ঘন খিদে পায়?

আর এ কারণে শীতের সময়ে ওজন বাড়তে থাকে। পেটের অসুখ থেকে শুরু করে হাজারো শারীরিক সমস্যা দেখা দেয় এই সময়ে। কিন্তু জানেন কি শীতে প্রায়ই ক্ষুধার্ত থাকেন কেন? আসলে, যখন তাপমাত্রা ঠান্ডা থাকে, শরীর ক্রমাগত নিজেকে উষ্ণ রাখার চেষ্টা করে। ফলে এনার্জি বাড়াতে এবং শরীর গরম রাখতে প্রচুর ক্যালরির প্রয়োজন হয়। ফলে ক্যালরি-ঘন খাবারের ইচ্ছা বেড়ে যায়। আর পর্যাপ্ত ক্যালরি রাখতে শরীর ঘন ঘন ক্ষুধার্ত হয়। আর আমরা খেয়াল করি না যে আমরা প্রয়োজনের চেয়ে বেশি খাচ্ছি।

আরও পড়ুনঃ  Best Time To Eat Fish: শীতে মাছ খাওয়া বেশি জরুরি কেন? জানতে পড়ুন

আবার শীতে পানি পানের পরিমাণ কমে যায়। যা পানিশূন্যতার কারণ হতে পারে। এটি শরীরের অভ্যন্তরীণ ক্রিয়াকলাপে হস্তক্ষেপ করে। তাছাড়া শীতে শরীরে পানির অভাব পূরণ করতে আমরা ক্ষুধার্ত ও অতিরিক্ত আহার করি। যা বিভিন্ন রোগও ডেকে আনে।

SAD
SAD

এছাড়াও, শীতকালে শীতকালীন ব্লুজ একটি খুব সাধারণ সমস্যা। শীতের অবসাদে প্রায় সবাই ভোগেন। এর কারণ সূর্যালোকের অভাব এবং ঠান্ডা আবহাওয়া। চিকিৎসার ভাষায়, শীতকালীন এই অবসাদ বা উইন্টার ব্লুজকে বলা হয় Seasonal Affective Disorder (SAD)। আর ঠিক এই কারণেই সে বারবার আমাদের ক্ষুধার্ত হয় এবং আমরা অতিরিক্ত খাবার খাই এই সময়টিতে। কে কে জানতেন এই বিষয়টি? এমনই সব খবর পেতে আমাদের ওয়েবসাইটের সাথেই থাকুন।

আরও পড়ুনঃ  বিলিরুবিন কোথায় তৈরি হয়? | What Is Bilirubin In Bengali?

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link