Clear Fake Malware: ডিপ ফেকের পর নতুন আতঙ্ক ক্লিয়ার ফেক, কারা এর শিকার, কীভাবে সতর্ক হবেন

Clear Fake Malware news

ডিপফেকের ভয়াবহতার পরে নতুন হুমকি হাজির হয়েছে, Clear Fake Malware। সাইবার নিরাপত্তার গবেষকরা ম্যাক এবং উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য সতর্কতা জারি করেছেন।

এই আক্রমণে, ব্যবহারকারীর কম্পিউটারে বিপজ্জনক ম্যালওয়্যার Atomic macOS Stealer (AMOS) ইনস্টল করা হয়। আর অ্যাপল ডিভাইস ব্যবহারকারীরা এই ম্যালওয়্যারের প্রধান শিকার।

এটি iCloud কীচেন পাসওয়ার্ড, ক্রেডিট কার্ড এবং ক্রিপ্টো ওয়ালেট থেকে তথ্য নিতে পারে। AMOS ম্যালওয়্যারটি ClearFake নামক একটি Fake ব্রাউজার আপডেট চেইনের মাধ্যমে ব্যবহারকারীর কাছে ছড়িয়ে দেয়া হচ্ছে।

Clear Fake Malware

গবেষকরা এ বছর এই নতুন ম্যালওয়্যার শনাক্ত করেছেন। সাইবার ঝুঁকি সতর্কীকরণ সংস্থা Malwarebytes অনুসারে ম্যালওয়্যারটি প্রাথমিকভাবে উইন্ডোজ ব্যবহারকারীদের পিসিতে সনাক্ত করা হয়েছিল।

আরও পড়ুনঃ  Nokia 110 4g ডিজিটাল পেমেন্ট সুবিধা নিয়ে পদার্পন করল বাজারে

হ্যাক করা ওয়েবসাইটের মাধ্যমে Fake ভাবে সাফারি বা ক্রোম ব্রাউজার আপডেট সম্প্রসারন করা হয়েছিলো। মেশিন লার্নিং প্রযুক্তি ব্যবহার করে ClearFake তৈরি করা হয়েছে।

ফেইক বা কপি ওয়েবসাইট তৈরি করা এবং ক্ষতিকর JAVA Script কোড যোগ করা হয়। যখন ব্যবহারকারীরা এই ওয়েবসাইটগুলিতে প্রবেশ করে, তখন একটি Safari বা Chrome আপডেট পপআপ প্রদর্শিত হয়।

পসংহার

পপআপ এমনই নিখুঁত যে ব্যাবহারকারীরা Click করার পূর্বে ২য় বার চিন্তাও করে না। এতে ক্ষতিকর AMOS ম্যালওয়ার ডাওনলোড এবং ইন্সটল হয়ে যায় ইউজারের ডিভাইসে।

আপনি যদি সাইবার জগতে নিরাপদ থাকতে চান তবে অবশ্যই আপনাকে ক্রোম বা সাফারি ব্রাউজার আপডেট করার জন্য এগুলির সেটিং এ যেয়ে আপডেট করে নিবেন। এতে আপনি সহ আপনার ডিভাইস সব নিরাপদে থাকবে, নইলে বিপদ। এমন সব নিউজ পেতে আমাদের whatsapp group এ যুক্ত থাকুন। এবং অন্যান্য খবর পড়তে মূলপাতা ভিজিট করুন।

আরও পড়ুনঃ  সাবধান! হোয়াটসঅ্যাপে যে সব মেসেজে ভুলেও ক্লিক করবেন না - জেনে নিন বিস্তারিত

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link