জানা গেছে HSC ফলাফল 2023 প্রকাশের তারিখ, তবে চূড়ান্ত নয় – কি বলছে শিক্ষা মন্ত্রণালয়!

HSC ফলাফল 2023 প্রকাশের তারিখ

HSC ফলাফল 2023 প্রকাশের তারিখ: শেষপর্যন্ত, শিক্ষা মন্ত্রণালয় ঘোষণা করেছে যে তারা HSC ফলাফল 2023 প্রকাশ করতে যাচ্ছে। আজ আমরা আপনাকে ফলাফল প্রকাশের তারিখটি জানাতে যাচ্ছি। আপনি বর্তমানে পরীক্ষা দিচ্ছেন এবং আপনার ফলাফল দেখার জন্য অপেক্ষা করছেন। ফলাফল প্রস্তুত করছে শিক্ষা মন্ত্রণালয়।

এই ক্ষেত্রে প্রতিটি শিক্ষা বোর্ড তাদের শিক্ষার্থীদের আলাদা আলাদা ভাবে সফটওয়্যার দ্বারা তৈরি করে মূল ফলাফল তৈরি করছে। শিক্ষা বোর্ডের একাধিক কর্মকর্তা আমাদের জানান,’তারা বিভিন্ন শিক্ষকদের মাধ্যমে পরীক্ষার খাতাগুলি দেখেছেন’।

শিক্ষকরা যে খাতাগুলি মূল্যায়ন করে সে মার্ক বোর্ডের নিকট পাঠিয়েছেন। যার ভিত্তিতে বোর্ড কর্তৃপক্ষ এখন সফটওয়্যার দ্বারা এন্ট্রি করছে। যেখানে সৃজনশীল, ব্যবহারিক এবং বহুনির্বাচনী মার্ক একসাথে যুক্ত করে মূল ফলাফল তৈরি করা হয়। প্রথম পত্র এবং দ্বিতীয় পত্র মিলিয়ে তাদের গ্রেড পয়েন্ট নির্ধারণ করা হবে। পরে শিক্ষা বোর্ড থেকে ফলাফল আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডে যাবে। যেখান থেকে ফল প্রকাশের কাজ করবে শিক্ষা মন্ত্রণালয়।

আরও পড়ুন: এসএসসি পরীক্ষার রুটিন ২০২৪ কবে প্রকাশিত হবে?

এরই মধ্যে প্রধানমন্ত্রীর কাছে ৩ টি তারিখ প্রস্তাব করা হয়েছে,যেখান থেকে প্রধানমন্ত্রী অনুমতি দিলে মুক্তি দেওয়া হবে এইচএসসির ফলাফল।

আরও পড়ুনঃ  HSC short Syllabus 2024 All Subject | এইচএসসি ২০২৪ সংক্ষিপ্ত সিলেবাস

এইচএসসি ফলাফল প্রকাশ করবে কবে? (HSC ফলাফল 2023 প্রকাশের তারিখ)

শিক্ষা মন্ত্রণালয়ের প্রকাশিত তথ্য অনুযায়ী,পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে পরীক্ষার ফল প্রকাশের নিয়ম থাকায় আগামী ২৬ নভেম্বরের মধ্যে ফল প্রকাশের চেষ্টা করছে শিক্ষা মন্ত্রণালয়। তবে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ‘তপন কুমার সরকার‘ গণমাধ্যমকে বলেন, “আমরা ফল প্রকাশ করেছি। এমতাবস্থায় আমরা ফলাফল ঘোষণার জন্য প্রধানমন্ত্রী বরাবর তিনটি তারিখ প্রস্তাব করছি”।

তিনি আরও বলেন, ‘যে তারিখ প্রধানমন্ত্রী অনুমতি দেবেন, সে তারিখে আমরা সকল আনুষ্ঠানিকতা শেষ করে ফলাফল প্রকাশ করব‘।

এ বিষয়ে জানা গেছে, ২৬ নভেম্বর, ২৭ নভেম্বর ও ২৮ নভেম্বর পরীক্ষার ফল প্রকাশের প্রস্তাব করা হয়েছে।

আরও পড়ুনঃ  দশ হাজার টাকা উপবৃত্তি দিচ্ছে শিক্ষার্থীদের - আবেদন করুন এখনি

এতে প্রধানমন্ত্রী যেদিন অনুমতি দেবেন সেদিনই ফল প্রকাশ করা হবে, অর্থাৎ ফলাফল প্রকাশের বিষয়টি নির্ভর করছে প্রধানমন্ত্রীর ওপর। তবে ২৮ নভেম্বর ফল প্রকাশের সম্ভাবনা সবচেয়ে বেশি বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

তবে শিক্ষা মন্ত্রণালয় থেকে চূড়ান্ত সিদ্ধান্ত এলে বিষয়টি শিক্ষার্থীদের জানানো হবে।

আরও পড়ুন: কিভাবে দেখবেন এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২৩? – এখনি জেনে নিন!

আরও খবর পেতে আমাদের সোসাল মিডিয়াগুলিতে যুক্ত থাকুন। এবং আমাদের Sohobanglait ওয়েবসাইট প্রতিনিয়ত ভিজিট করুন।

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link