সরকারি ও বেসরকারি কলেজে ভর্তি ফি কত ২০২৩ / কলেজে ভর্তি ২০২৩

সরকারি ও বেসরকারি কলেজে ভর্তি ফি কত ২০২৩

আমিও এক সময় কলেজে ভর্তির জন্য সরকারি ও বেসরকারি কলেজে ভর্তি ফি কত ২০২৩ বিষয়ে জানার চেষ্টা করতাম। তাই আমি আজ আপনাদের এই বিষয়ে বিস্তারিত বলব।

বর্তমানে দেশে একাদশ ভর্তির কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। কলেজে কত টাকা লাগবে ভর্তি হতে তা নিয়ে কথা বলব এই ব্লগে। কারণ চূড়ান্ত ভর্তির সময় টাকার বা ফি এর বিষয়টি সামনে আসবে।

সরকারি এবং বেসরকারি পর্যায়ে সকল কলেজের স্থান উল্লেখ করে শিক্ষা মন্ত্রণালয় থেকে ভর্তি নির্ধারণ করে দিয়েছে।

সরকারি ও বেসরকারি কলেজে ভর্তি ফি কত ২০২৩

এর বাইরে কোন কলেজ প্রতিষ্ঠান ভর্তি ফি নিতে পারবে না, আমরা আজকে সরকারি এবং বেসরকারি কলেজের তালিকা তুলে ধরব। যেখান থেকে শিক্ষার্থীরা জানতে পারবে কলেজে ভর্তি কত টাকা লাগবে।

আরও পড়ুনঃ  ২০২৩ সালের এইচএসসি ফলাফল প্রকাশের তারিখ জানুন এখানে | এইচএসসি ফলাফল প্রকাশ

সরকারি ও বেসরকারি কলেজে ভর্তি ফি কত ২০২৩

ভর্তির সময় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান চায় অতিরিক্ত টাকা শিক্ষারদের কাছ থেকে আদায় করে লাভবান হতে।

কিন্তু শিক্ষা মন্ত্রণালয় বলছে অতিরিক্ত কোন টাকা নিতে পারবে না, যদি এরকম কোন টাকা অতিরিক্ত নেয় তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। পড়ুন: HSC exam 2024 Kobe Hobe: ২০২৪ সালের এসএসসি পরীক্ষা কবে হবে।

সরকারি যে সকল কলেজ রয়েছে সেই সকল কলেজের বিভিন্ন স্থান থেকে ভর্তি ফি আলাদা আলাদা ফী নির্ধারণ করা হয়েছে যা আমরা তুলে ধরছি।

ঢাকা মেট্রোপলিটন কলেজ ভর্তি ফি:

ঢাকা মেট্রোপলিটন আওতার মধ্যে যে সকল সরকারি কলেজ রয়েছে সেখানে বাংলা ভার্সনে ভর্তি ৫০০০ টাকা এবং ইংরেজি ভার্সনে ভর্তি ৫০০০ টাকা।

অন্যান্য মেট্রোপলিটন কলেজ ভর্তি ফি:

অন্যান্য মেট্রোপলিটন এলাকায় ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে ইংরেজি ভার্সন এবং বাংলা ভার্সনের ৩০০০ টাকা।

জেলা পর্যায় কলেজ ভর্তি ফি:

জেলা পর্যায় এলাকায় ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে ইংরেজি ভার্সন এবং বাংলা ভার্সনের ২০০০ টাকা।

আরও পড়ুনঃ  একাদশ শ্রেণীতে ভর্তির নীতিমালা ২০২৩ | কলেজে ভর্তির জন্য কি কি লাগবে

উপজেলা পর্যায় কলেজ ভর্তি ফি:

উপজেলা পর্যায় এলাকায় ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে ইংরেজি ভার্সন এবং বাংলা ভার্সনের ১৫০০ টাকা।

বেসরকারি যে সকল কলেজ রয়েছে সেই সকল কলেজের বিভিন্ন স্থান থেকে ভর্তি ফি আলাদা আলাদা ফী নির্ধারণ করা হয়েছে যা আমরা তুলে ধরছি। জানুন: HSC short Syllabus 2024 All Subject | এইচএসসি ২০২৪ সংক্ষিপ্ত সিলেবাস

ঢাকা মেট্রোপলিটন কলেজ ভর্তি ফি:

ঢাকা মেট্রোপলিটন আওতার মধ্যে যে সকল বেসরকারি কলেজ রয়েছে সেখানে বাংলা ভার্সনে ভর্তি ৭০০০ টাকা এবং ইংরেজি ভার্সনে ভর্তি ৮০০০ টাকা।

অন্যান্য মেট্রোপলিটন কলেজ ভর্তি ফি:

ঢাকা মেট্রোপলিটন আওতার মধ্যে যে সকল বেসরকারি কলেজ রয়েছে সেখানে বাংলা ভার্সনে ভর্তি ৫০০০ টাকা এবং ইংরেজি ভার্সনে ভর্তি ৬০০০ টাকা।

জেলা পর্যায় কলেজ ভর্তি ফি:

জেলা পর্যায় আওতার মধ্যে যে সকল বেসরকারি কলেজ রয়েছে সেখানে বাংলা ভার্সনে ভর্তি ৩০০০ টাকা এবং ইংরেজি ভার্সনে ভর্তি ৪০০০ টাকা।

উপজেলা পর্যায় কলেজ ভর্তি ফি:

উপজেলা পর্যায় আওতার মধ্যে যে সকল বেসরকারি কলেজ রয়েছে সেখানে বাংলা ভার্সনে ভর্তি ২০০০ টাকা এবং ইংরেজি ভার্সনে ভর্তি ৩০০০ টাকা।

কলেজে ভর্তি হতে কত টাকা লাগবে

শেষ কথা

আজকের ব্লগে আমরা আলোচনা করেছি “সরকারি কলেজে ভর্তি ফি কত ২০২৩” এবং “বেসরকারি কলেজে ভর্তি ফি কত ২০২৩” এই বিষয়ে। এছাড়াউ আলোচনা করেছি “কলেজে ভর্তি হতে কত টাকা লাগবে” ইত্যাদি। SSC Exam: SSC Test Exam 2024 শুরু ১ অক্টোবর, Test পরিক্ষার প্রশ্ন দেবে বোর্ডhttps://sohobanglait.com/ssc-test-exam-2024/

আরও পড়ুনঃ  অক্টোবর মাসের বেতনের চেক দিচ্ছে কারিগরি শিক্ষা অধিদপ্তর | কারা পাবে এই বেতন? - দেখে নিন!

আমাদের এই তথ্যগুলি ভালো লাগলে অবশ্যই আপনারা আমাদের ফলো করবেন এবং নিয়মিত শিক্ষা রিলেটেড আপডেট পেতে আমাদের Sohobanglait সাইটটি ফলো করুন বা গুগল নিউজে ফলো করুন।

এমনকি আপনি চাইলে আমাদের Facebook Page এর সাথে যুক্ত থাকতে পারেন। কোনো প্রয়োজনে দরকার হলে আমাদের সাথে সরাসরি যোগাযোগ করতে পারবেন। কলেজে ভর্তি ২০২৩ এ যারা ভর্তি হবেন তাদের জন্য শুভকামনা রইলো। ধন্যবাস সকলকে।

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link