AMOS: অনলাইনে ছড়িয়ে পড়েছে ঘাতক Malware, ফোন Hack হবার আগেই সুরক্ষিত রাখুন!

অনলাইনে ছড়িয়ে পড়েছে ঘাতক AMOS Malware

AMOS: ডিজিটাল প্রযুক্তির যুগে বেশিরভাগ মানুষই বর্তমানে স্মার্টফোন ব্যবহার করে। স্মার্টফোন আপনার জীবনের সহায়ক বলে মনে হলেও অনেক ক্ষেত্রে এই ডিভাইসটি আপনার নিরাপত্তা ক্ষতির কারণ হতে পারে।

তাই স্মার্টফোন ডিভাইসগুলো নিয়মিত আপডেট রাখতে হবে। নিয়মিত আপডেট রাখলে আপনার ডিভাইসটি বিভিন্ন ম্যালওয়্যার থেকে রক্ষা করতে সাহায্য করবে। তবে সাবধান, জালিয়াতরা (Spamer) মাঝে মাঝে ভুয়া আপডেটের মাধ্যমে বিভিন্ন ধরনের প্রতারণা করে থাকে।

এই ক্ষেত্রে, যদি আপনি গুগল ক্রোম (Google Chrome) এবং সাফারি (Safari) ব্রাউজার আপডেট করতে চান তবে সতর্ক হতে হবে। কারণ, গুগল ক্রোম এবং অ্যাপল সাফারি ব্রাউজারে ভুয়া আপডেট ফাইল অনলাইনে ছড়িয়ে পড়েছে। এবং এই জাল আপডেটগুলি Atomic Stealer Malware (AMOS) ব্যবহারকারীদের সিস্টেমে প্রবেশ করার অনুমতি দেয়।

আরও পড়ুনঃ  বাংলাদেশে তৈরি Infinix Inbook Y2 Plus নিয়ে এলো ইনফিনিক্স, কি কি থাকছে জেনে নিন

অ্যাটমিক স্টিলার ম্যালওয়্যার কি? – What is Atomic Stealer Malware (AMOS)?

AMOS একটি ম্যালওয়্যার যা ম্যাক সিস্টেম থেকে পাসওয়ার্ড, ব্যক্তিগত তথ্য এবং অন্যান্য গুরুত্বপূর্ন ফাইল চুরি করে একেই Atomic Stealer Malware বলে। সাধারণত, হ্যাকাররা উইন্ডোজ ব্যবহারকারীদের টার্গেট করে, কিন্তু এবার তারা ম্যাক ব্যবহারকারীদের টার্গেট করতে AMOS ম্যালওয়্যার ব্যবহার করছে।

সম্প্রতি, একটি সাইবার নিরাপত্তা সংস্থা জানিয়েছে যে AMOS ম্যালওয়্যারটি ক্লিয়ারফেকের মাধ্যমে ম্যাকওএস (MacOS) ব্যবহারকারীদের কাছে ছড়িয়ে দেওয়া হচ্ছে।

যেভাবে ম্যালওয়্যার দিয়ে প্রতারণা করা হচ্ছে? – How to cheat with malware?

মূলত হ্যাকাররা ক্রোম এবং সাফারি ব্রাউজার ডাউনলোড পেজের একটি ক্লোন তৈরি করে। যা দেখতে হুবহু আসল ডাউনলোড ওয়েবপেজের মত। আর এই ভুয়া ডাউনলোড পেজে ক্লিক করার পর ব্যবহারকারীদের macbook.dmg ফাইল ডাউনলোড করতে বলা হয়।

আরও পড়ুনঃ  মেসেঞ্জারে কিভাবে নোট ব্যবহার করতে হয় - এখনি জানুন নতুন এই ফিচার সম্মন্ধে

এরপর এটি ইনস্টলেশনের সময় অ্যাডমিনিস্ট্রেশনের পাসওয়ার্ডে জিজ্ঞাসা করে। এবং একবার ম্যালওয়্যার ইনস্টল হয়ে গেলে, প্রতারকরা সব ধরনের পাসওয়ার্ড এবং ফাইল অ্যাক্সেস করতে শুরু করে।

কিভাবে নিরাপদ থাকবেন? – How to stay safe?

আপনি যদি এই ম্যালওয়্যার থেকে আপনার ডিভাইস রক্ষা বা সুরক্ষিত রাখতে চান, তাহলে থার্ডপার্টি থেকে Chrome এবং Safari ব্রাউজার আপডেট করবেন না।

ওয়ার্ডপ্রেস সাইট ব্যবহার করার সময় আপডেটের জন্য বিজ্ঞপ্তি আসলে তা এড়িয়ে চলুন। আপনার ডিভাইসে অজানা উৎস থেকে কোনো জিনিসই ইন্সটল করবেন না। এমন কিছু যদি ইতিমধ্যে করে থাকেন তবে তা এখনি ডিলিট করুন এবং আপনার সবকিছুর পাসওয়ার্ড চেঞ্জ করুন।

সংহা

এমনসব আপডেট টেকনিউজ পেতে Sohobanglait এর সাথে থাকুন। এছাড়া আমাদের ফেসবুকহোয়াটসেপ গ্রুপে যুক্ত হোন।

আরও পড়ুনঃ  Open Ai News: ভয়ানক প্রোগ্রাম বানাচ্ছে Open Ai, সেজন্যই বরখাস্ত হয়েছিলেন স্যাম

FAQs

  1. অ্যাটমিক স্টিলার ম্যালওয়্যার কি?

    AMOS একটি ম্যালওয়্যার যা ম্যাক সিস্টেম থেকে পাসওয়ার্ড, ব্যক্তিগত তথ্য এবং অন্যান্য গুরুত্বপূর্ন ফাইল চুরি করে একেই Atomic Stealer Malware বলে

  2. কিভাবে নিরাপদ থাকবেন?

    আপনি যদি এই ম্যালওয়্যার থেকে আপনার ডিভাইস রক্ষা বা সুরক্ষিত রাখতে চান, তাহলে থার্ডপার্টি থেকে Chrome এবং Safari ব্রাউজার আপডেট করবেন না। ওয়ার্ডপ্রেস সাইট ব্যবহার করার সময় আপডেটের জন্য বিজ্ঞপ্তি আসলে তা এড়িয়ে চলুন। আপনার ডিভাইসে অজানা উৎস থেকে কোনো জিনিসই ইন্সটল করবেন না। এমন কিছু যদি ইতিমধ্যে করে থাকেন তবে তা এখনি ডিলিট করুন এবং আপনার সবকিছুর পাসওয়ার্ড চেঞ্জ করুন।

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link