Amazon: আমাজন নিয়ে আসছে স্যাটেলাইট ভিত্তিক ইন্টারনেট সেবা, কি থাকছে এই সেবায়?

আমাজন নিয়ে আসছে স্যাটেলাইট ভিত্তিক ইন্টারনেট সেবা

বিশ্বের শীর্ষ ধনী আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজস নজর দিয়েছেন মহাকাশের দিকে। Amazon কুইপারের আওতায় গত শুক্রবার ২টি প্রোটোটাইপ স্যাটালাইট পাঠিয়েছে মহাকাশে। সপূর্ন পৃথিবীতে স্যাটালাইট ইন্টারনেট সেবা দেওয়ার প্রতিযোগিতায় নেমেছে। এমন তথ্যটি পাওয়া যায় BBC এর এক প্রতিবেদনে।

সমগ্র পৃথিবীর অরবিটে ৩২০০টির বেশি স্যাটালাইট স্থাপনের পরিকল্পনা করেছে বেজস। আর এগুলি দিয়ে ইলনমাস্কের সাথে প্রতিযোগিতা করবে আমাজন কম্পানি।

আমাজন নিয়ে আসছে স্যাটেলাইট ভিত্তিক ইন্টারনেট সেবা
আমাজন নিয়ে আসছে স্যাটেলাইট ভিত্তিক ইন্টারনেট সেবা

বর্তমানে অনেক জাগাতেই স্যাটালাইট ভিত্তিক ইন্টারনেট সেবা চালু করেছে ইলন মাস্কের স্টারলিংক কম্পানী।

আমাজনের বেজস মহাকাশে যে ২টি স্যাটালাইট পাঠিয়েছে সেগুলি হলো কুইপারস্যাট ১কুইপারস্যাট ২। এটলাস৫ রকেট করে ২টি স্যাটালাইটকে পাঁচশ কিলোমিটার উচ্চতার কক্ষপথে স্থাপন করা হয়। রকেটটি পাঠানো হয় যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেপ ক্যানারেভাল থেকে।

Amazon এর ইন্টারনেট সেবার লক্ষ্য কি?

প্রজেক্ট কুইপারের লক্ষ্য হচ্ছে অপটিক্যাল ফাইবারের বিপরীতে আকাশে স্যাটালাইট ইন্টারনেট সোংযোগের দরুন উচ্চমানের ব্যান্ডউইথ এবং কম লেটেন্সিতে পাবে ইন্টারনেট সেবা।

আরও পড়ুনঃ  মার্কেটে চলে এসেছে Xiaomi Redmi 13C স্মার্টফোন, কি আছে এই ফোনে – জানুন এখানে

২০১৮ সালে কুইপারের লক্ষ্য ছিলো ১ হাজার কোটি ডলার বিনিয়োগ করে গবেষণা ও উন্নয়নের কাজ করা। আসলে উচ্চ মানের ব্যান্ডউইথ বাজারের প্রতিযোগিতায় যোগ দেওয়ার ইচ্ছা থেকেই এই প্রজেক্টটি শুরু করে আমাজন। আর এই নেট সেবা হবে অপ্টিক্যাল ফাইবারের তুলনায় অনেকবেশি দ্রুতগতির।

৪৮০০টি স্যাটালাইট ইতিমধ্যে কক্ষপথে পাঠিয়েছে SpaceX কম্পানিটি। ইউটেলস্যাট ওয়ানওয়েব ও 620 ইন্টারনেট স্যাটালাইট বানিয়েছে। ইউরোপিয় ইউনিয়ন, চীন ও কানাডা একই ধরনের প্রজেক্টে কাজ করছে বলে জানা যায়।

স্যাটালাইটগুলি দ্রুত স্থাপন করতে চাচ্ছে বেজোস। ২০২৬ সালের জুলাই মাসে কুইপারের অর্ধেক স্যাটালাইট পৃথিবীর কক্ষপথে উৎক্ষেপণ করতে হবে এছাড়া বাকিগুলি জুলাই ২০২৯ সালের মধ্যে উৎক্ষেপন করতে হবে।

উৎক্ষেপণ সহযোগির অনেক চাহিদা আছে আমাজনের এই লক্ষ্য পূরনের ক্ষেত্রে।

Amazon launches first two satellites
Amazon launches first two satellites

আমাজনও অন্যান্য স্যাটালাইট সেবার মত সমালোচনার মুখে পড়বে বলে ধারনা করা যায়। এর সবচেয়ে বড় কারন হচ্ছে কুইপারের স্যাটালাইটগুলি মহাকাশ গবেষনায় বাধার সৃষ্টি করবে।

আরও পড়ুনঃ  Realme GT5 নিয়ে এলো 24GB Ram এবং 240 Watth চার্জিং সুবিধা নিয়ে, সাথে থাকছে আরও অনেক সুবিধা!

এই এত এত মহাকাশ স্যাটালাইটের জন্য টেলিস্কোপের মাধ্যমে মহাকাশ পর্যবেক্ষণ বাধাগ্রস্থ হতে পারে। যদি স্যাটালাইটগুলি সঠিকভাবে বানানো না হয় তবে এগুলি অনেক উজ্জ্বল দেখা যাবে।

একটি প্রতিবেদনে নভোচারীরা বলেছে যে, একটি স্যাটালাইট যার নাম ব্লুওয়াকার৩, সেটি থেকে তীব্র আলো প্রতিফলিত হচ্ছে। ৬৪স্কয়ারফিট এন্টেনা আছে মহাকাশযানটিতে। যা মোবাইল ফোনের সাথে সরাসরি সংযোগ রাখে।

বিভিন্ন বিজ্ঞানীরা জানাচ্ছেন, ব্লুওয়াকার৩ আকাশের ১০টি উজ্জ্বল বস্তুর মধ্যে একটি। তাছাড়াও বিজ্ঞানীরা স্যাটালাইটের ট্রাফিক ব্যাবস্থা নিয়েও শঙ্কায় আছেন। নিচের ছবিটি লক্ষ্য করুন, পৃথিবীর অবস্থা যদি এমন হয় তবে কি হতে পারে? সেটি ভাবুন। ??

amazon kuiper
Amazon Kuiper

আমাদের মতামত,

কুপিয়ার হচ্ছে বেজোসের প্রজেক্টগুলির মধ্যে একটি। তবে জাইহোক আমার মতে ব্যাবসায়িক উদ্দেশ্যে বিভিন্ন মানুষ যেভাবে পৃথিবীর ভারসাম্য নষ্ট করছে এতে করে প্রকৃতি অবশ্যই রুষ্ঠ হচ্ছে। এছাড়া এমনভাবে স্যাটালাইট দিয়ে পৃথিবীকে ঢেকে ফেললে মানুষেরই অনেক ক্ষতি হবার আশঙ্কা আছে। স্যাটালাইট গুলো ফ্যালিউয়ার হলে তা ভূপৃষ্ঠে পতিত হবে। এতে মানুষের প্রাণনাশের ভয় থাকবে।

আরও পড়ুনঃ  Meta Ray-Ban Smart Glasses: একবার দেখেই বলে দেবে, জামার সঙ্গে কোন প্যান্ট মানানসই

এছাড়া মহাকাশ মিশন চালানোর সময় রকেটের সাথে ধাক্কাও লাগতে পারে। আমার শেষ কথা এই যে, মানুষের লাইভ আর সহজ করার দরকার নেই এতে করে প্রকৃতির উপর অন্যায় করা হবে। এতে করে মানুষের ক্ষতিই হবে।

আমাদের লেখাগুলো আপনাদের যদি ভালো লাগে তবে অবশ্যই লেখাটি আপনি শেয়ার অথবা কনটেন্ট ক্রিয়েটের কাজে লাগাতে পারেন। আমরা এই সার্চ ইঞ্জিন কাকে বলে? সার্চ ইঞ্জিন হিসেবে google এর প্রয়োজনীয়তা লেখায় বিস্তারিত আলোচনা করেছি।

আমাদের সাইন্স রিলেটেড ভিডিও দেখতে সাবস্ক্রাইব করুন আমাদের Youtube চ্যানেল???

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link