৬ষ্ঠ শ্রেণির রেজিস্ট্রেশন ২০২৩ ফি এবং eSIF ফরম পূরণ তারিখ

৬ষ্ঠ শ্রেণির রেজিস্ট্রেশন ২০২৩

ঢাকা শিক্ষা বোর্ড ২০২৩ সালের ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের eSIF ফরম পূরণ করে অনলাইনে নিবন্ধন করার নির্দেশ দিয়েছে। ষষ্ঠ শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের নিবন্ধন ১ নভেম্বর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত করা যাবে। ফি মোট ৫৮৳ টাকা।

৬ষ্ঠ শ্রেণির রেজিস্ট্রেশন ২০২৩ ফি এবং eSIF ফরম পূরণ তারিখ

২০২৩ সালের ৬ষ্ঠ শ্রেণিতে অধ্যয়নরত ছাত্র-ছাত্রীদের নির্ধারিত সময়ের মধ্যে অনলাইনে eSIF পূরণ করে নিবন্ধন করতে নির্দেশ দেওয়া হয়েছে।

ঢাকা শিক্ষা বোর্ডের এক বিজ্ঞপ্তিতে ৬ষ্ঠ শ্রেণির রেজিস্ট্রেশনের তারিখ ও ফি নির্ধারণ করা হয়েছে।কারা নিবন্ধন করতে পারবে সে বিষয়েও নির্দেশনা দেওয়া হয়েছে বোর্ডের বিজ্ঞপ্তিতে।

আরও পড়ুনঃ  SSC Routine 2024 All Education Board রুটিন অনুমোদনের জন্য বর্তমানে শিক্ষা মন্ত্রণালয়ে আছে

ষষ্ঠ শ্রেণির রেজিস্ট্রেশন বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে ১ নভেম্বর ২০২৩ তারিখে ঢাকা বোর্ডের ওয়েবসাইটে (www.dhakaeducationboard.gov.bd)।

eSIF ফরম পূরণ ও তারিখ

এই প্রথম বোর্ড ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের নিবন্ধন প্রক্রিয়া শুরু করেছে। এর আগে শিক্ষার্থীরা ৮ম শ্রেণীর শিক্ষার্থীদের নিবন্ধিত করা হতো।

আরও পড়ুন: ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির বার্ষিক পরীক্ষার নতুন রুটিন প্রকাশ ২০২৩ (পিডিএফ ডাউনলোড)

১ নভেম্বর থেকে স্কুল ষষ্ঠ শ্রেণীর জন্য অনলাইন eSIF ফর্ম পূরণ শুরু হয়েছে। ৩০ নভেম্বর ২০২৩ তারিখের মধ্যে ফি জমা দেওয়া এবং ফর্ম পূরণ করা যাবে। আপডেটেড রেজিস্ট্রেশন ফি ৫৮৳ টাকা বিলম্ব ফি ব্যতীত।

৬ষ্ঠ শ্রেণিতে রেজিস্ট্রেশনে শিক্ষার্থীদের বয়স কত হতে হবে?

জাতীয় শিক্ষানীতি ২০১০ সাল অনুযায়ী পরীক্ষার বছরের ১ জানুয়ারিতে শিক্ষার্থীর ন্যূনতম বয়স ৯ বছর হতে হবে। ৩১শে ডিসেম্বর পর্যন্ত ছাত্রদের সর্বোচ্চ বয়স ১৫ বছর হতে হবে। যাইহোক, বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের জন্য, বয়সসীমা ২০ বছর পর্যন্ত।

আরও পড়ুনঃ  এইচএসসি রেজাল্ট ২০২৩ কবে দিবে জেনে নাও | HSC Result 2023 Published Date in Bangladesh

ক্লাস ৬ এর জন্য নিবন্ধন শুধুমাত্র অনলাইনে করতে হবে। নীচের অনুচ্ছেদে সংযুক্ত বিজ্ঞপ্তিতে, eSIF ফর্ম পূরণ করার নিয়মগুলি বর্ণনা করা হয়েছে৷ বিস্তারিত জানার জন্য নিবন্ধন বিজ্ঞপ্তি পড়ুন।

ফি এবং eSIF ফরম পূরণ তারিখ
ফি এবং eSIF ফরম পূরণ তারিখ
eSIF ফরম পূরণ তারিখ ও ফি
eSIF ফরম পূরণ তারিখ ও ফি

উপসংহার

আশাকরি আপনি ৬ষ্ঠ শ্রেণির রেজিস্ট্রেশন ২০২৩ ফি সম্মন্ধে আপনারা বিস্তারিত জেনেছেন। এমনকি eSIF ফরম পূরণ তারিখ কত তারিখ কত টাকা সে সম্মন্ধেউ আপনারা এখানে বিস্তারিত জেনেছেন। আশা করি আপনারা আপনাদের কাঙখিত খবরটি পেয়েছেন। এমন ধরনের নিউজ সবার আগে পেতে আমাদের হোয়াটসএপ গ্রুপে যুক্ত হোন।

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link