মোবাইলের ডেটা প্যাকেজ নিয়ে যা বললেন বিটিআরসি

মোবাইলের ডেটা প্যাকেজ নিয়ে যা বললেন বিটিআরসি

মোবাইলের ডেটা প্যাকেজ নিয়ে নতুন নির্দেশিকা বাস্তবায়ন চূড়ান্ত করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন অর্থাৎ বিটিআরসি। এই সিদ্ধান্তে ডেটার ৩দিন এবং ১৫ দিন মেয়াদি প্যাকেজ থাকছে না।

নতুন এই নির্দেশিকা অনুযায়ী, ডেটা প্যাকেজের সংখ্যা সর্বোচ্চ ৪০টি হবে। এছাড়াউ এর মেয়াদ হবে ৭ দিন, ৩০ দিন ও আনলিমিটেড। এই সিদ্ধান্তটি আগামী ১৫ অক্টোবর থেকে কার্যকর হবে।

মোবাইল ব্যাবহারকারিদের সুবিধার কথা মাথায় রেখে ২০২২ সালের এক নির্দেশিকায় ৩, ৭, ১৫, ৩০ এবং আনলিমিটেড মেয়াদে মোবাইল অপারেটরদের জন্য সর্বোচ্চ ৯৫টি প্যাকেজ নির্ধারণ করেছিল বিটিআরসি।

মোবাইলের ডেটা প্যাকেজ নিয়ে যা বললেন বিটিআরসি

মোবাইলের ডেটা প্যাকেজ নিয়ে যা বললেন বিটিআরসি

চলমান ২০২৩ সালের ৩০ মে প্যাকেজ ও ডেটার মূল্যসংক্রান্ত মতবিনিময় সভায় এক জরিপের ফলাফল তুলে ধরে বিটিআরসি। জরিপে অংশ নেয়া ডেটা ব্যবহারকারীদের ৪৪ দশমিক ৫ শতাংশ চেয়েছিলেন ৩, ৭, ১৫, ৩০ দিন ও আনলিমিটেড বিদ্যমান পাঁচটি মেয়াদই চালু থাকুক।

আরও পড়ুনঃ  Lithium discovery in Thailand: বৃহত্তম লিথিয়ামের মজুদ আবিষ্কার! জানুন কত মিলিয়ম কোটি টাকার লিথিয়াম আবিষ্কার হলো!

অন্যদিকে ৫২.৯ শতাংশ গ্রাহক ৭, ৩০ ও আনলিমিটেড মেয়াদের প্যাকেজের পক্ষে ছিলেন। আর তারজন্য ৩ ও ১৫ দিনের মেয়াদ বাতিল করা হয়।

আর এখন মোবাইল অপারেটরদের দেয়া তথ্য বলছে, তিন দিনের মেয়াদের প্যাকেজ সবচেয়ে বেশি জনপ্রিয়। এই প্যাকেজ না থাকলে ইন্টারনেট ব্যবহারকারীদের ওপর নেতিবাচক প্রভাব পড়তে পারে। মোবাইল অপারেটরদের সূত্রে জানা যায়, দেশে গ্রাহকদের ৬৯.২৩ শতাংশ ৩ দিনের মেয়াদ, ১৬.৮৪ শতাংশ ৭ দিনের মেয়াদ, ৩.৮২ শতাংশ ১৫ দিনের মেয়াদ এবং ১০.১১ শতাংশ ৩০ দিনের মেয়াদ ব্যবহার করে থাকেন।

বাংলালিংক অপারেটর জানিয়েছে, তাদের ডেটা প্যাকেজের প্রায় ৫০ শতাংশই ৩ দিনের গ্রাহক। তারা ৩ দিনের প্যাকেজে ১ জিবি থেকে ১০ জিবি পর্যন্ত ডেটা অফার করে থাকে।

আরও পড়ুনঃ  Symphony Z60 মোবাইলের দাম এবং বিস্তারিত জেনে নিন

আর এর দাম ৩০ থেকে ১০০ টাকা পর্যন্ত হয়ে থাকে। বাংলালিংক অপারেটরের দাবি, এসব প্যাকেজের গ্রাহকেরা ডেটার প্রায় ৯০ শতাংশ ৩ দিন মেয়াদের প্যাকেজ ব্যবহার করে থাকেন।

রবি আজিয়াটা লিমিটেডের চিফ করপোরেট অ্যান্ড রেগুলেটরি অফিসার সাহেদ আলম বিভিন্ন সংবাদমাধ্যমকে জানান, বাংলাদেশে এখন অপারেটর ভেদে ৬০ থেকে ৭০ শতাংশ গ্রাহক ৩ দিন মেয়াদের ইন্টারনেট প্যাকেজ ব্যবহার করেন। প্যাকেজের সংখ্যা ৪০টি করা হলে তা প্রায় ১২ কোটি গ্রাহকের পছন্দ অনুযায়ী প্যাকেজ বেছে নেয়ার স্বাধীনতাকে ছিনিয়ে নেয়া হবে। গ্রাহকের চাহিদা ও ব্যবহারের ওপর ভিত্তি করে প্যাকেজের সংখ্যা নির্ধারণে কোনো সীমা থাকা ঠিক নয়।

শেষ কথা,

বন্ধুরা বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বলছেন যে: প্রত্যাকটি মোবাইল অপারেটর ব্যাবহারকারি অতিরিক্ত প্যাকেজে বিভ্রান্ত হন। তাদের চাওয়াতেই এমন সিদ্ধান্ত নেয়া হচ্ছে।

আরও পড়ুনঃ  মার্কেটে চলে এসেছে Xiaomi Redmi 13C স্মার্টফোন, কি আছে এই ফোনে – জানুন এখানে

মোবাইলের ডেটা প্যাকেজ নিয়ে কি কি বললেন বিটিআরসি, তা আপনারা এই ব্লগের মাধ্যমে জেনেছেন। তো এমনসব আপডেট পেতে আমাদের সাথেই যুক্ত থাকুন। আমাদের সোসাল মিডিয়াগুলিতে যুক্ত থাকুন। চাইলে আমাদের ওয়েবসাইটে গেস্টপোষ্টের জন্যও কন্টাক্ট করতে পারেন। ধন্যবাদ আর্টিক্যালটি পড়ার জন্য।

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link