পিসি স্লো করে দিচ্ছে গুগল ক্রোম? গতি বাড়ানোর উপায় শিখুন এই প্রতিবেদনে

পিসি স্লো করে দিচ্ছে গুগল ক্রোম

বেশিরভাগ ইন্টারনেট ব্যবহারকারী গুগল ক্রোম (Google Chrome) ব্রাউজার ব্যবহার করেন। যাইহোক, এই ব্রাউজারটি একটি ‘Ram Hogar‘ হিসাবে পরিচিত, যা ডিভাইসটিকে ক্রমাগত ধীর (Slow) করে দিতে পারে।

অনেকেই অভিযোগ করেন যে ক্রোম (Chrome) ব্রাউজার কম্পিউটারের র‍্যামের একটি বড় অংশ দখল করে নেয়। এটি অন্যান্য অ্যাপ (Apps) বা সফ্টওয়্যার (Software) ব্যবহার করা খুবই ধীর এবং বিরক্তিকর করে তোলে।

তবে এই সমস্যা সমাধানে নতুন ফিচার নিয়ে এসেছে ক্রোম। প্রতিটি ট্যাব (TAB) কীভাবে সিস্টেম মেমরি ব্যবহার করছে এই বৈশিষ্ট্যটি ব্যবহারকারীকে জানাবে।

নতুন এই ফিচারের বিশেষত্ব

ক্রোম ব্রাউজার কতটা RAM ব্যবহার করছে সে সম্পর্কে তথ্য সংগ্রহ করতে, আপনাকে ওয়েব ব্রাউজারের সিস্টেম টাস্ক ম্যানেজারে (উইন্ডোজে) যেতে হবে। মনে করুন কারো ডিভাইসে ক্রোম টোটাল RAM এ কতটুকু মেমরি বাকি আছে তা আপনাকে দেখতে হবে।

আরও পড়ুনঃ  জেনে নিন ওয়ালটন ফ্রিজ 12 সেফটি প্রাইস ইন বাংলাদেশ

আপনাকে এটা নিয়ে চিন্তা করতে হবে না। নতুন বৈশিষ্ট্যের সাথে, ব্যবহারকারীরা সহজেই সিদ্ধান্ত নিতে পারেন যে TAB গুলি অতিরিক্ত জায়গা নিচ্ছে তা বন্ধ করে দেওয়া।

যে ভাবে কাজ করবে এই ফিচার

প্রথমে, Chrome ব্রাউজার আপডেট করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন। তারপর প্রতিটি ট্যাবের উপরে হোবার করলে র‍্যাম কতটুকু ব্যাবহার হয়েছে তা দেখা যাবে।

উক্ত ফিচার আসলেই কি গতি কমানো রোধ করতে পারবে?

মূলত এই ফিচারটি সচেতনতা তৈরি করবে। ব্রাউজারে যদি কোনো ভারী অ্যাপ্লিকেশন বা ওয়েবসাইট চলে তা ব্যবহারকারী সেটি সম্পর্কে জানতে পারবে।

এবং এটি যদি সে বন্ধ করে, তাহলে ডিভাইসটি আবার স্বাভাবিকভাবে কাজ করা শুরু করবে। সেক্ষেত্রে ক্রোমের অন্যান্য মেমরি এবং এনার্জি সেভার মোড ব্যবহার করা যেতে পারে।

আরও পড়ুনঃ  Oppo A58 series এর দাম কমলো, কতটুকু কমেছে দাম জেনে নিন

আসলে, ক্রোম অন্যান্য ব্রাউজারের তুলনায় বেশি মেমরি ব্যবহার করে। আগামী দিনে উইন্ডোজ ছাড়াও ম্যাক, লিনাক্স এমনকি ChromeOS ব্যবহারকারীরাও এই টুলের সুবিধা পাবেন।

আরও পড়ুনঃ Samsung মার্কেটে Announce করে Galaxy AI নিয়ে এসেছে

Written by Bikrom Das.

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link