চা খেলে কি ক্ষতি হয়, জেনে নিন দিনে কয় কাপ চা খাবেন – নইলে বিপদ হবে

চা খেলে কি ক্ষতি হয় জেনে নিন

সকালে চায়ে চুমুক না দিয়ে অনেকেরই দিন শুরু হয়না। তারপর তো দিনে কয়েকবার চা পান করা হয়ই! কিন্তু আপনি কি কখনও ভেবে দেখেছেন দিনে কত কাপ চা পান করা উচিত?

বিশেষজ্ঞদের মতে, দিনে তিন (৩) কাপের কম চা খাওয়া উচিত। এ প্রসঙ্গে ভারতের Clinical Nutrition Department of Kochi এর সিনিয়র ডায়েটিশিয়ান Anju Mohan (অঞ্জু মোহন) বলেন, প্রতিদিন তিন কাপের কম চা পান করা উচিত। তার মতে, প্রতিদিন 3-4 কাপ বা 710-950 মিলিলিটারের বেশি চা পান করা বাঞ্ছনীয় নয়। এই ক্ষেত্রে, বেশ কিছু পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে।

আরও পড়ুনঃ  টনসিল হলে কি কি সমস্যা হয় জানা জরুরি | টনসিল হলে কি কি খাওয়া যাবে না

চা খেলে কি ক্ষতি হয় জেনে নিন

  • প্রতিদিন একাধিক কাপ চা পান করলে শরীরের আয়রন শোষণ কমে যায়।
  • একই সঙ্গে মানসিক চাপ ও অস্থিরতা নিয়ে আসে।
  • অতিরিক্ত চা পান করলে অনিদ্রাও হতে পারে।
  • অনেকের বমি বমি ভাব বা গ্যাস্ট্রিক হতে পারে।
  • মাথা ব্যথা এবং মাথা ঘোরা ভাব হতে পারে।

ডায়েটিশিয়ান মোহনের মতে, প্রতিদিন দুই কাপ চা পান করা স্বাস্থ্যের জন্য ভালো। যাইহোক, প্রতিদিন সর্বোচ্চ 400 মিলিগ্রাম ক্যাটেচিন পান করা উচিত। যারা খুব বেশি চা পান করেন তাদের চা খাওয়ার পরিমাণ ধীরে ধীরে কমিয়ে আনার অভ্যাস করতে হবে অবশ্যই। অন্যথায়, মাথাব্যথা, বিরক্তি এবং ক্লান্তির মত ভাব হতে পারে।

শেষ কথা: দুধ এবং চিনি দিয়ে চা পান করা কী ভালো?

চিনি দিয়ে চা পান করতে অনেকেই অভ্যস্ত। চায়ে সুক্রোজ দীর্ঘমেয়াদী সেবনে টাইপ২ ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়। পরিবর্তে অর্গানিক চা পান করার অভ্যাস করুন। চায়ে চিনির পরিবর্তে এক টুকরো লেবু বা আদা ব্যবহার করতে পারেন। মোহনের মতে, চায়ে এক চা চামচের বেশি চিনি যোগ করা উচিত নয়। এছাড়াও যারা দুধের চা পান করেন তাদের উচিত কম চর্বিযুক্ত দুধ সমপরিমাণ পানির সাথে খাওয়া। এমনি আরও খবর পেতে আমাদের ওয়েবসাইটের সাথেই থাকুন। অন্যান্য খবর পড়তে ভিজিট করুন আমাদের Homepage এ। আমাদের facebook page এ যুক্ত হবার জন্য আমন্ত্রন রইলো।

আরও পড়ুনঃ  Best Time To Eat Fish: শীতে মাছ খাওয়া বেশি জরুরি কেন? জানতে পড়ুন

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link